(State bank of India) এসবিআই-এ অ্যাকাউন্ট রয়েছে, পাবেন ১ ঘণ্টায় ১০ লক্ষ পর্যন্ত লোণ

KJ Staff
KJ Staff
SBI Bank
SBI Bank

ভারতের স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া অতিমারীর এই সময়ে ছোট ব্যবসায়ের জন্য ৫৯ মিনিটের মধ্যে ১০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ সরবরাহ করছে। কেন্দ্রীয় সরকার পরিচালিত প্রধানমন্ত্রী মুদ্রা লোণ প্রকল্পের আওতায় এসবিআই ব্যবসায়ীদের এই লোণ দিচ্ছে। এই প্রকল্পটি পরিচালনার মূল লক্ষ্য হ'ল ক্ষুদ্র ব্যবসায়ীদের এই কঠিন পরিস্থিতিতে অর্থনৈতিক সমস্যা থেকে কিছুটা হলেও মুক্ত হতে সহায়তা করা এবং তাদের ব্যবসার অগ্রগতিতে পারে।

এসবিআই ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে যে, এখন আপনি সহজেই ঘরে বসে মুদ্রা লোণ পেতে পারেন। এর জন্য আপনাকে কিছু তথ্য দিতে হবে, তাহলেই আপনি মাত্র ৫৯ মিনিটের মধ্যে ১০ লক্ষ পর্যন্ত টাকার লোণ পেতে সক্ষম হবেন। এসবিআইয়ের ওয়েবসাইট থেকে প্রাপ্ত অনুসারে, এর সুদের হার ৮.৫ শতাংশ থেকে শুরু।

প্রধানমন্ত্রী-মুদ্রা যোজনা কী (Mudra loan)?

মুদ্রা শব্দটি মাইক্রো ইউনিট ডেভলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি (মুদ্রা) থেকে উদ্ভূত হয়েছে। এই প্রকল্পের আওতায় যে কোনও ব্যক্তি সহজেই লোণ নিতে পারবেন। মুদ্রা লোণ প্রধানমন্ত্রীর প্রচলিত একটি প্রকল্প। কয়েক বছর পূর্বে এর প্রচলন করা হলেও এখনও পর্যন্ত কিছু ব্যাঙ্ক এই প্রকল্পের আওতায় আবেদনকারীকে লোণ দিয়ে থাকে। যে কোন মানুষ, যিনি ছোট ব্যবসার উদ্যোক্তা, তিনি মুদ্রা লোণের জন্য আবেদনের যোগ্য। তবে আবেদনের জন্য ১৮ বছরের উপর বয়স হওয়া আবশ্যিক। মুদ্রা লোণ বেশ কয়েকটি ব্যাঙ্ক থেকে দেওয়া হয়। এই লোণ নিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা নিজেদের ব্যবসাকে আরও উন্নত করতে পারবেন এবং অনেক মহিলা উদ্যোক্তা, যারা টাকার অভাবে কিছু করতে পারছেন না, তাদেরও সুরাহা হবে।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় লোণ পেতে আপনাকে এই প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করতে হবে -

পরিচয়পত্র - প্যান কার্ড আধার কার্ড ড্রাইভিং লাইসেন্স ভোটার আইডি কার্ড বা পাসপোর্ট দিতে হবে।

লোণ পেতে - ভোটার আইডি কার্ড, আধার কার্ড, পাসপোর্ট এবং বিদ্যুতের বিল দিতে পারেন।

PMMY
PMMY

আবেদন পদ্ধতি (Application procedure)–

এনাদের মতো আপনিও মুদ্রা লোণ প্রকল্পের আওতায় লোণ নিয়ে শুরু করতে পারেন নিজের ব্যবসা। দু’ভাবে আপনি মুদ্রা লোণ পেতে পারেন –

১) লোণের জন্য স্থানীয় ব্যাঙ্কে যোগাযোগ করে প্রয়োজনীয় নথি সহ আবেদনপত্র পূরণ করে জমা দিন এবং

২) আপনি অনলাইনেও আবেদন করতে পারেন। এর নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন-

https://www.udyamimitra.in/MudraLoan

এই প্রকল্পের আওতায় বহু মানুষ উপকৃত হচ্ছেন। অর্থ বর্ষ ২০১৯-২০২০ –তে প্রধানমন্ত্রীর মুদ্রা লোণ প্রকল্পের আওতায় অনুমোদিত টাকার পরিমাণ ৩,২৩,৫৭৩.৮৮ এবং এখনও পর্যন্ত লোণ প্রকল্পে নেওয়া হয়েছে ৩,১৬,০৯৯.৩৮ টাকা।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা সম্পর্কে বিশদে জানতে হলে নিম্নে প্রদত্ত এর অফিশিয়াল ওয়েবসাইট -এ লগ ইন করুন – 

www.mudra.org.in

আবেদনকারীকে আবেদন করার সময় নিজের দুটি ছবিও সরবরাহ করতে হবে, যদি সে অন্য কারও সাথে অংশীদার হয়, তবে তাকেও সাথে দুটি ছবি সরবরাহ করতে হবে।

এই সমস্ত নথির মাধ্যমে আপনি মুদ্রা লোণের জন্য এসবিআইয়ের ওয়েবসাইট https://sbi.co.in/ -এ ক্লিক করে আবেদন করতে পারবেন।

Image Source - Google

Related Link - (PMJAY) সরকারি এই প্রকল্পে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা পাবেন জনসাধারণ, স্বাস্থ্য সংক্রান্ত কোন সমস্যা হলেই পাবেন সরকারের সহযোগিতা, আজই আবেদন করুন

(Business idea, 2020) ৫০০০ টাকারও কমে শুরু করুন এই ব্যবসা আর উপার্জন করুন প্রচুর অর্থ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters