(PMAY) স্বপ্নের বাড়ি বানাতে চান কিন্তু অর্থের অভাব? সহায়তা পাবেন সরকারের এই প্রকল্পে

KJ Staff
KJ Staff
PMAY
PMAY

বহু মানুষ তাদের স্বপ্নের বাড়ি তৈরীর জন্য প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার আওতায় আবেদন করেছেন। অনেক মানুষ ইতিমধ্যে সহায়তাও পেয়েছেন, আবার অনেকের কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এই স্কিমের আওতায়, যদি কেউ প্রথমবারের জন্য একটি বাড়ি কিনে, তবে তাদের সংযুক্ত লোণে ভর্তুকি দেওয়া হবে। বাড়ি ক্রয়ের জন্য হোম লোণের সুদে ভর্তুকি দেওয়া হয়। এই ভর্তুকির পরিমাণ ২.৬৭ লক্ষ টাকা পর্যন্ত। এই প্রকল্পটি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত।

ভারত আবাস যোজনানামের প্রকল্পটি প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY), নামে ২৫ শে জুন, ২০১০ সালে চালু হয়েছিল এবং এই প্রকল্পের মাধ্যমে ২০২২ সালের ৩১ শে মার্চের মধ্যে ২ কোটি বাড়ি নির্মাণের লক্ষ্যমাত্রা রয়েছে। দুঃস্থ মানুষজনের জন্য প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে (বাংলা আবাস যোজনা) বাড়ি তৈরি করে দেওয়া হয়। গত আর্থিক বছরে এই প্রকল্পে বাড়ি তৈরির কাজ শেষ করার নিরিখে সমগ্র দেশে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলা প্রথম স্থান অধিকার করেছে। আর এই প্রকল্পের সার্বিক কাজের নিরিখে রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গ দেশে দ্বিতীয় স্থান অধিকার করেছে।  

এই প্রকল্পের সুবিধা (Benefits of this scheme) -

  • এই প্রকল্পে আপনি সরাসরি Bank বা Post Office এর Account এ বাড়ির জন্য আর্থিক সহায়তা পাবেন।
  • এই প্রকল্পের অধীনে আপনি যে বাড়িটি করবেন, তা নতুন প্রযুক্তির ধাঁচে তৈরি করা হবে এবং প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে আপনার বাড়ি সুরক্ষিত থাকবে।
  • এই প্রকল্পের অধীনে আপনি বাড়ি তৈরি করতে পারবেন প্রায় ২৫ বর্গ মিটার জায়গা জুড়ে।
  • এই প্রকল্পের অধীনে, কেন্দ্র সরকার দরিদ্র সম্প্রদায়ের লোকদের আর্থিক ১২০০০ টাকা সহায়তা করবে।
A central gov scheme
A central gov scheme

পিএম আবাস যোজনা আবেদনের শর্তাবলী (PM Housing Scheme Application Terms)–

এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে আবেদনকারীর জন্য কিছু শর্ত রয়েছে। যেমন-

  • এই প্রকল্পের জন্য একমাত্র সেই সমস্ত ব্যক্তি নির্বাচিত হবে যাদের বাস করার জন্য বাড়ি নেই অথবা যাদের কাঁচা বাড়ি রয়েছে।
  • এই প্রকল্পের জন্য অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগ (Economically Weaker Section/ WES), নিম্ন আয় গোষ্ঠী (Low Income Group/ LIG) বিভাগের যে কোন একটি বিভাগের অন্তর্ভুক্ত হতে হবে।
  • আবেদনকারী পূর্বে কখনও ভারত সরকারের কোনও প্রকার হাউজিং স্কিমের আওতায় কেন্দ্রীয়/রাজ্য সরকারি সাহায্য লাভ করে থাকলে তিনি আবেদনের অযোগ্য।
  • সম্পত্তির মালিকানার ক্ষেত্রে পরিবারের একজন প্রাপ্তবয়স্ক মহিলার মালিকানা থাকা বাধ্যতামূলক।
  • সম্পত্তি পরিবারের একজন মহিলা সদস্য দ্বারা মালিকানাধীন ।
  • সম্পত্তির অবস্থানটি ২০১১ জনগণনা অনুসারে এবং সংলগ্ন প্ল্যানিং অঞ্চলের (সরকারের দ্বারা নির্ধারিত) সকল স্ট্যাচুটরি শহরের মধ্যে হতে হবে।
  • অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগ (WES) আয়ের সীমা ৩ লাখ নির্ধারণ করা হয়েছে।
  • নিম্ন আয় গোষ্ঠী ( LIG) আয়ের সীমা সর্বোচ্চ ৬ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে ।

আবেদনকারী এই ওয়েবসাইটে ক্লিক করে আবেদন করতে পারেন এই প্রকল্পের জন্য -

http://pmaymis.gov.in/

Image source - Google

Related link - (Animal aadhar card) এখন পশুদেরও হবে আধার কার্ড, পুষ্টি থেকে শুরু করে টিকাদান সকল তথ্যই পাবেন সহজে মোবাইলের মাধ্যমে

(e-Gopala) কৃষকদের জন্য প্রধানমন্ত্রীর নয়া উদ্যোগ ‘ই-গোপালা’ অ্যাপ্লিকেশন, কৃষকের আয় দ্বিগুণ

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters