প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত যোজনা- পিভিসি স্বাস্থ্যকার্ডে দেশের যে কোন প্রান্তে স্বাস্থ্য পরিষেবা সাধারণ মানুষের জন্য, দেখুন আবেদন পদ্ধতি (PMJAY)

Tuesday, 23 February 2021 05:01 PM
PM MODI (Image Credit - Google)

PM MODI (Image Credit - Google)

দেশের দরিদ্র মানুষদের বিনামূল্যে চিকিত্সা পরিষেবা সরবরাহ করতে ভারত সরকার আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন স্বাস্থ্য যোজনা বাস্তবায়ন করেছে। এখন এর আওতায় ভারত সরকার সুবিধাভোগীদের একটি বিশেষ সুবিধা দিয়েছে। বিশ্বের মধ্যে এটি বৃহত্তম সরকারি স্বাস্থ্যপ্রকল্প। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আয়ুষ্মান ভারত প্রকল্পের উদ্বোধন করেন। তথ্য অনুসারে, বর্তমানে আয়ুষ্মান ভারত যোজনার সুবিধেভোগীর সংখ্যা এক কোটি ছাড়িয়ে গিয়েছে।  

কীভাবে এই যোজনার সুবিধা পাওয়া যাবে?

এই যোজনার সুবিধা পেতে ব্যক্তিকে প্রথমে গোল্ডেন কার্ড করাতে হবে৷ সরকারের পক্ষ থেকে এই কার্ড তৈরি করে দেওয়া হয়, অথবা এই সুবিধার আওতায় যে সমস্ত হাসপাতাল রয়েছে, সেখানে গিয়েও কথা বলা যেতে পারে৷  তবে তার আগে জানতে হবে আপনি এই সুবিধা পাওয়ার জন্য উপযুক্ত কিনা৷

এর জন্য আপনার থেকে আধার কার্ড, ভোটার আইডি কার্ড বা অন্য কোনও বৈধ পরিচয় পত্র দেখতে চাওয়া হতে পারে৷ এরপর আপনার অসুস্থতা অনুযায়ী হাসপাতালের যে প্যাকেজ রয়েছে, তা নির্বাচন করতে হবে৷ প্রাথমিক অনুসন্ধানের পরে চিকিৎসা শুরু হবে৷

গোল্ডেন কার্ড কীভাবে তৈরি করবেন?

প্রথমে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইট www.pmjay.gov.in -এ যেতে হবে৷ এখানে লগ ইন করে একটি এইচএইচডি কোড নির্বাচন করতে হবে৷ এবার কমন সার্ভিস সেন্টারে গিয়ে এই কোড আপনি জমা করলে বাকি কাজ সেখান থেকেই সম্পন্ন হবে৷ তবে এই কার্ড তৈরির জন্য আবেদনকারীকে ৩০ টাকা দিতে হয়৷

জেনে নিন যে, জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (NHA) ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে কমন সার্ভিস সেন্টারগুলির (CSC) সাথে একটি চুক্তি করেছে। এ কারণে লোকেরা বিনামূল্যে আয়ুষ্মান ভারত এনটাইটেলমেন্ট কার্ড পাচ্ছেন। এখন সুবিধাভোগীরা পিভিসি আয়ুষ্মান কার্ড পাবেন, এর সাথে এর বিতরণও সহজ করা হবে।

কেন পিভিসিতে মুদ্রণ জরুরী -

সরকার বলেছে যে প্রধানমন্ত্রী-জেএওয়াই এর যে কোনও হাসপাতালে আয়ুষ্মান কার্ড পাওয়া যাবে। তবে এগুলি নিখরচায় এবং এর বিতরণও নিখরচায় করা হবে। বলা হচ্ছে যে, এই কার্ডটি কাগজ কার্ডটি প্রতিস্থাপন করবে। এই কার্ডগুলি যদি পিভিসিতে মুদ্রিত হয় তবে কার্ডটি দীর্ঘদিন বজায় রাখা সহজ হবে। উপকারভোগীরা এটিএম এর মতো পকেটে যে কোনও জায়গায় এটি বহন করতে পারবেন।

এই যোজনার বৈশিষ্ট্য -

  • এই পরিকল্পনার অধীনে, সকল যোগ্য সুবিধাভোগীকে ৫ লাখ টাকার বীমা বিনামূল্যে প্রদান করা হয়।

  • হাসপাতালে ভর্তি হওয়ার খরচ সরকার বহন করবে।

  • এই পরিকল্পনার সাথে ৮৭০০ টিরও বেশী হাসপাতাল সংযুক্ত রয়েছে।

  • এই প্রকল্পের অধীনে কেন্দ্রীয় সরকার টিবি রোগীদের জন্য প্রয়োজনীয় উপাদানগুলির জন্য ৬০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

  • এই প্রকল্পের অধীনে, কোনও সরকারি ও বেসরকারি হাসপাতাল উভয়েই চিকিৎসার সুবিধা নিতে পারেন সুবিধাভোগী।

আয়ুষ্মান ভারত যোজনা: কীভাবে আবেদন করবেন (How to apply)-

  • সরকারী সরকারী ওয়েবসাইটে যান - https://pmjay.gov.in/

  • তারপরে ‘Am i eligible’ অপশন -এ ক্লিক করুন

  • এখন আপনার মোবাইল নম্বরটি ক্যাপচা কোড সহ এন্টার করুন

  • ‘জেনারেট ওটিপি’ -এ ক্লিক করুন

  • আপনার রাজ্যটি চয়ন করুন এবং নাম/HHD নম্বর/মোবাইল নম্বর/রেশন কার্ড নম্বর দ্বারা অনুসন্ধান করুন

  • আপনার অনুসন্ধানের ফলাফলের ভিত্তিতে আপনি যাচাই করতে পারবেন যদি আপনার পরিবার আয়ুষ্মান ভারত যোজনার আওতাভুক্ত ।

অন্যদিকে, আপনি PMJAY এর জন্য যোগ্য কিনা তা জানতে আপনি যে কোনও এমপ্যানেলড হেলথ কেয়ার প্রোভাইডারের সাথে যোগাযোগ করতে পারেন বা আয়ুষ্মান ভারত যোজনা কল সেন্টারে ফোন করতে পারেন - ১৪৫৫৫ বা ১৮০০-১১১-৫৬৫।

স্কিমটি পেতে কোনও কার্ডের প্রয়োজন নেই -

এই কার্ডটি উপকারভোগীদের সনাক্তকরণ এবং যাচাইকরণ ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। তবে এই কার্ডটির জন্য আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন স্বাস্থ্য স্বাস্থ্য যোজনার সুবিধা গ্রহণ করা বাধ্যতামূলক নয়। এই কার্ডের মাধ্যমে রোগীরা কোনও বাধা ছাড়াই স্বাস্থ্যসেবা পেতে সক্ষম হবেন। এটির সাহায্যে এই কার্ডটি যে কোনও ধরণের অসদাচরণ এবং জালিয়াতি রোধ করতে সহায়তা করবে।

আরও পড়ুন - কৃষকরা পাবেন এবার পণ্যের সঠিক মূল্য প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনায় (PM Kisan Sampad Yojana - Doubling Framers Income)

কার্ড ফি -

সমঝোতা স্মারক অনুসারে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে কমন সার্ভিস সেন্টার (সিএসসি) যখন প্রথমবারের মতো আয়ুষ্মান কার্ড জারি করবে, তখন জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ (এনএইচএ) দ্বারা নির্দিষ্ট পরিমাণ ২০ টাকা দেওয়া হবে।

আরও পড়ুন - ৮৫ শতাংশ ভর্তুকি ড্রিপ এবং স্প্রিংকলার সেচে পিএম কৃষি সিঞ্চাই যোজনার আওতায়, দেখুন বিস্তারিত (Subsidy On Drip And Sprinkler Irrigation)

English Summary: PMJAY- PVC Health Card, Health Services for the general public all over India, see Application Procedure

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.