কৃষকরা পাবেন এবার পণ্যের সঠিক মূল্য প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনায় (PM Kisan Sampad Yojana - Doubling Framers Income)

KJ Staff
KJ Staff
PM Kisan Sampad Yojana (Image Credit - Google)
PM Kisan Sampad Yojana (Image Credit - Google)

আসামে ভারত সরকারের নীতি অনুসারে, খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প মন্ত্রক তার বাজেটের ১০ শতাংশ বরাদ্দ করছে। খাদ্য প্রক্রিয়াকরণ খাতের উন্নয়নের জন্য উত্তর-পূর্ব অঞ্চলে এর পরিকল্পনা ও কর্মসূচি বাস্তবায়নের জন্য এই অংশ বরাদ্দ করা হয়েছে।

ইতিমধ্যে ফুড প্রসেসিং শিল্পের প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি একটি সভায় যোগদান করেন। এই বৈঠকে তিনি বলেন যে, প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে ১৫ টি খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট বর্তমানে আসামে কাজ করছে। এর পাশাপাশি প্রায় ৬০ কোটি টাকার অ্যাগ্রো প্রসেসিং ক্লাস্টার প্রকল্প অনুমোদিত হয়েছে। এই পরিমাণের আরও একটি কৃষি প্রক্রিয়াকরণ ক্লাস্টারস-এপিসি প্রকল্প প্রস্তুত, যা এখনও অনুমোদিত হয়নি।

তিনি আরও বলেন যে, আসামের নলবাড়ি জেলার মেগা ফুড পার্কের মাধ্যমে এই অঞ্চলের অর্থনীতি ও কর্মসংস্থানের সুযোগ বেড়েছে। আসুন জেনে নেওয়া যাক, আসামে কৃষিক্ষেত্র ভিত্তিক কাজগুলি কীভাবে প্রধানমন্ত্রী কৃষি সম্পদ যোজনা (PM KISAN SAMPAD YOJANA) এর অধীনে করা হয়।

প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনা (PM KISAN YOJANA) -

এই প্রকল্পটি আগস্ট ২০১৭ সালে চালু হয়েছিল। এই প্রকল্পে কৃষিভিত্তিক কাজ করা হয়। এর আওতায় সরকার কৃষিতে নতুন প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি আধুনিকায়নের প্রচার করে। এ ছাড়া কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণের জন্য অবকাঠামো তৈরি করা হয়। এই প্রকল্পের মূল লক্ষ্য কৃষিজাত বর্জ্য হ্রাস করে কৃষকদের উপকৃত করা, পাশাপাশি কৃষকদের আয় বৃদ্ধি করা।

প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনার প্রধান উদ্দেশ্য (Goal Of This Scheme)

  • বিপুল পরিমাণে কৃষকদের লাভবান করা

  • কৃষকদের আধুনিক অবকাঠামো সরবরাহ

  • কৃষিক্ষেত্রের যথাযথ ব্যবস্থাপনা, পাশাপাশি সময়মতো বাজারজাত করা

  • বড় পরিসরে কাজ করে নতুন কর্মসংস্থান সৃষ্টি করা

  • কোল্ড চেইন এবং এগ্রো প্রসেসিং ক্লাস্টার তৈরি করে কৃষকদের উপকৃত করা

আরও পড়ুন - পিএম কিষাণের সুবিধা না পেলে কি করবেন কৃষকবন্ধুরা? অর্থ পাওয়ার জন্য কি করতে হবে? জানুন বিস্তারিত (How To Avail Of PM Kisan, Know Details)

খাদ্য প্রক্রিয়াকরণ কী? (Food Processing)

প্রধানমন্ত্রী কিষান সম্পদ যোজনা এর অধীনে খাদ্য প্রক্রিয়াকরণের উপর সম্পূর্ণভাবে লক্ষ্য রাখা হয়। এর আওতায় যে কোনও প্রাথমিক ফুড আইটেমকে বিভিন্ন ধরণের খাবারে রূপান্তরিত করা হয়। যেমন গম থেকে ডালিয়া এবং অন্যান্য খাদ্য প্রক্রিয়াকরণ করে প্রস্তুত করা হয়। এই খাদ্য যদি প্রক্রিয়াজাত না করা হয়, তবে গম থেকে কেবল আটা ছাড়া অন্যান্য খাদ্য আমরা আর পাব না।

আসাম সরকার প্রধানমন্ত্রী কৃষি সম্পদ যোজনা (PMKSY) এবং প্রধানমন্ত্রী ফর্মালাইজেশন অফ মাইক্রো ফুড প্রসেসিং এন্টারপ্রাইসেস স্কিম (PMFME) জনগণের জন্য সহজতর করার লক্ষ্যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি এ বিষয়ে আশাবাদী এবং তিনি দাবি করেছেন যে, খাদ্য প্রক্রিয়াকরণ খাতের উন্নয়নের মাধ্যমে কৃষকরা তাদের উৎপাদনের সঠিক মূল্য পাবেন।

আরও পড়ুন - কৃষকদের জন্য শস্য বীমা এখন হবে আরও সহজ; নির্দেশনা আইআরডিএআই (Crop Insurance For Farmers)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters