Stihl India Mahindra Tractors

PM Kisan Yojana: নতুন বছরেই আসতে চলেছে কিষাণ যোজনার বড় আপডেট, জানুন বিস্তারিত

নতুন বছরে প্রধানমন্ত্রী কিষাণ যোজনা সম্পর্কে বড় আপডেট আসতে চলেছে। কিছুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিষাণ যোজনার ১২ তম কিস্তি রিলিজ করেছেন। সেই অনুযায়ী কৃষকদের অ্যাকাউন্টে ১২ তম কিস্তির টাকা ঢুকতে শুরু হয়ে গিয়েছে।

Sukanta Santra
Sukanta Santra
Big update of PM Kisan Yojana (Image source: Google)

নতুন বছরে প্রধানমন্ত্রী কিষাণ যোজনা সম্পর্কে বড় আপডেট আসতে চলেছে। কিছুদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কিষাণ যোজনার ১২ তম কিস্তি রিলিজ করেছেন। সেই অনুযায়ী কৃষকদের অ্যাকাউন্টে ১২ তম কিস্তির টাকা ঢুকতে শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়। এই টাকা প্রত্যেক চার মাস অন্তর দুই হাজার টাকা করে ডিবিটির মাধ্যমে কৃষকদের কাছে পাঠানো হয়। ইতি মধ্যেই জানা গিয়েছে কৃষকদের স্বস্তি দিতে নতুন বছরেই কিষাণ যোজনার ১৩তম কিস্তির টাকা আসতে শুরু করবে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

এই কিস্তির জন্য আবেদন করার উপায়-

১৩ তম কিস্তির টাকা পেতে চান তাহলে খুব তাড়াতাড়ি নিজস্ব জমির রেকর্ড ঠিক করুন। এবং এখনও যদি ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন না করে থাকেন। তাহলে আপনি এই প্রকল্প থেকে বঞ্চিত হতে পারেন। তাই খুব তাড়াতাড়ি ই-কেওয়াইসি প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন। এছাড়াও আপনি হেল্প নম্বরে ফোন করে অথবা মেল করেও সমস্যার সমাধান করা যেতে পারে।

আরও পড়ুনঃ Aam Aadmi Party : রাজ্যে ২০২৩-এর পঞ্চায়েত ভোটে বাংলায় এবার আম আদমি পার্টি

প্রধানমন্ত্রী কিষা যোজনার হেল্পলাইন নম্বর হল - ১৫৫২৬১ এবং ১৮০০১১৫৫২৬। এছাড়াও ০১১-২৩৩৮১০৯২ নম্বরেও কল করা যেতে পারে।

নিজেদের সমস্যার কথা জানিয়ে pmkisan-ict@gov.in অ্যাড্রেসে মেল করতে পারেন।

এখনও যাঁরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আবেদন করেননি, তাঁরা pmkisan.gov.in ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন।

স্টেটাস চেক করার উপায় –

প্রথমে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার ওয়েবসাইটে যেতে হবে। তারপর Farmer Corner অপশনে ক্লিক করতে হবে। Beneficiary Status অপশনে ক্লিক করতে হবে। একটি নতুন পেজ খুলবে। ওই পেজে নিজ নাম, আধার কার্ড নম্বর, মোবাইল নম্বর দিয়ে এন্টার করলেই দেখা যাবে স্ট্যাটাস।

 

Published On: 19 December 2022, 03:11 PM English Summary: Big update of PM Kisan Yojana coming in new year 13th installment to arrive soon

Like this article?

Hey! I am Sukanta Santra . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters