Bihar rajya Fasal sahayata Yojana: আবহাওয়ার কারণে ফসলের ক্ষতি হয়েছে? ক্ষতিপুরন পাবেন কৃষকরা

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ এই বছর আবহাওয়া পরিবর্তনের কারণে কৃষকরা ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে বিহারে বর্ষার প্রবণতা ছিল খুবই হতাশাজনক। শুরুতে বৃষ্টির অভাবে ধানের আবাদ কমেছে, আবার কিছু এলাকায় বন্যার কারণে কৃষকদের ব্যাপক ক্ষতি হয়েছে। আজকাল নতুন সমস্যা ভুরা ও মধুয়া রোগ বিহারের কৃষকদের চিন্তিত করে তুলেছে।

স্বস্তির খবর এবার কৃষকদের সাহায্যের জন্য এগিয়ে এসেছে রাজ্য সরকার। বিহার রাজ্য ফসল সহায়তা প্রকল্পের অধীনে রাজ্য সরকার আর্থিক সাহায্যের জন্য আবেদন চেয়েছে।

আরও পড়ুনঃ সরকার উন্নত জাতের গমের উপর ৫০শতাংশ ভর্তুকি দিচ্ছে

সর্বাধিক ২ হেক্টর জমিতে ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় রাজ্যের সমস্ত কৃষকদের ক্ষতিপুরন দেওয়া হবে। এই শ্রেণীর কৃষক পরিবারের যে কোনও একজন সদস্য এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

ক্ষতি অনুযায়ী সহায়তার পরিমাণ 

  • বিহার রাজ্য ফসল সহায়তা প্রকল্পের অধীনে, প্রকৃত ফলনের ২০ শতাংশ পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে হেক্টর প্রতি ৭,৫০০ টাকা এবং সর্বোচ্চ ১৫,০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়।

  • একই সময়ে, প্রকৃত ফলনের ২০ শতাংশের বেশি ক্ষতির ক্ষেত্রে, হেক্টর প্রতি সর্বোচ্চ ১০,০০০ টাকা এবং সর্বোচ্চ ২০,০০০ টাকা প্রদান করা হয়।

এখানে যোগাযোগ করুন

বিহার সমবায় বিভাগের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, বিহার রাজ্য ফসল সহায়তা প্রকল্পের সুবিধা নিতে, আবেদনকারীর অবশ্যই কৃষি বিভাগের একটি নিবন্ধন নম্বর থাকতে হবে। 

  • যদি কৃষকের কাছে এই নিবন্ধন নম্বর না থাকে, তাহলেতিনি সমবায় বিভাগের অফিসিয়াল পোর্টাল https://pacsonline.bih.nic.in/fsy/ পরিদর্শন করতে পারেন

  • অনলাইন আবেদনে কোনো সমস্যা হলে আপনি জেলা সমবায় আধিকারিক বা ব্লক সমবায় সম্প্রসারণ আধিকারিক বা এমনকি নির্বাহী সহকারীর সঙ্গেও যোগাযোগ করতে পারেন৷

আরও পড়ুনঃ সরকার গাছ লাগানোর জন্য ভর্তুকি দিচ্ছে, এখানে আবেদন করুন

বিহার রাজ্য ফসল সহায়তা প্রকল্পের অধীনে সহযোগিতা বিভাগ একটি টোল ফ্রি নম্বর ১৮০০-১৮০০-১১০ জারি করেছে ।আপনি এখানে ফোন করেও সমাধান পেতে পারেন।

Published On: 07 November 2022, 12:32 PM English Summary: Bihar rajya Fasal sahayata Yojana Crop damage due to weather? Farmers will get compensation

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters