আপনি কি পিএম কিষাণের কিস্তি পাননি? জানুন কোথায় যোগাযোগ করলে পাবেন এই অর্থ

Friday, 21 May 2021 05:21 PM
PM KISAN (Image Credit - Google)

PM KISAN (Image Credit - Google)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৪ ই মে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা বা প্রধানমন্ত্রী-কিষাণের ৮ ম কিস্তি প্রেরণ করেছেন। প্রধানমন্ত্রী মোদী কৃষি যোজনার আওতায় ৯,৫০,৬৭,৬০১ কৃষকদের ২,০৬,৬৭,৭৫,৬৬,০০০ টাকা বিতরণ করেছেন।

তবে কিছু কারণের কারণে অনেক কৃষক এখনও ২০০০ টাকার এই ৮ ম কিস্তি পাননি। যে সকল কৃষকরা অর্থ পাননি তারা উদ্বিগ্ন হবেন না, কারণ শীঘ্রই তাদের অ্যাকাউন্টে এই অর্থ আসতে চলেছে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (PM KISAN) :

পিএম কিষান (PM Kisan Samman Nidhi) সম্মান নিধি যোজনায় কৃষকদের উদ্দেশ্যে বছরে ৬ হাজার টাকা সাহায্য দান করে কেন্দ্র। যা দেওয়া হয় মোট তিন কিস্তিতে। এরই অষ্টম কিস্তির দু হাজার টাকা বিগত ১৪ তারিখে পেয়েছেন বাংলার সাত লক্ষ কৃষকভাই। বাকিদের নাম এখনো ভেরিফাই না হওয়ায় এখনও অনেক কৃষকই এই সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। পিএম কিষাণের এটি অষ্টম কিস্তি হলেই পশ্চিমবঙ্গের কৃষকদের জন্য এটিই প্রথম কিস্তি, যা সরাসরি তাদের  ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়েছে।

তবে যারা এখনও অর্থ পাননি তারাও অবশ্যই এই প্রকল্পের থেকে সুবিধা পাবেন।

এর জন্য তাদের কয়েকটি জিনিস করা দরকার -

প্রথমত, অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/  এ যান এবং আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করুন। আপনার আবেদনে যদি কোনও সমস্যা হয় তবে তাড়াতাড়ি তা সংশোধন করুন।

দ্বিতীয়ত, আপনি যদি অনলাইনে স্ট্যাটাসটি পরীক্ষা করতে না সক্ষম হন তবে আপনি প্রধানমন্ত্রী  কিষাণ  হেল্পলাইনে এবং টোল ফ্রি নাম্বারে কল করতে পারেন এবং অর্থ প্রাপ্যতা সম্পর্কে ব্যর্থতার কারণ জানতে পারবেন। সরকার টেলিফোন নম্বরগুলির একটি তালিকা প্রকাশ করেছে, যেখান থেকে কৃষকরা তাদের অভিযোগ দায়ের করতে পারেন যদি তারা এখনও প্রধানমন্ত্রী  কিষাণ  প্রকল্পের কিস্তি না পান।পেয়ে থাকেন।

প্রধানমন্ত্রী কিষাণ যোগাযোগের নম্বর / প্রধানমন্ত্রী কিষাণ হেল্প লাইন নম্বর (Help Line Number) -

আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগী হন তবে আপনার নাম তালিকায় না থাকলে আপনি ০১১-২৪৩০০৬০৬ -এ যোগাযোগ করতে পারেন।

আপনার অভিযোগগুলি নিবন্ধ করার জন্য আপনি নীচের নম্বরে কল করতেও পারেন -

প্রধানমন্ত্রী  কিষাণ  টোল ফ্রি নম্বর – ১৮০০১১৫৫২৬৬

প্রধানমন্ত্রী  কিষাণ  হেল্পলাইন নম্বর - ১৫৫২৬১, ০১২০-৬০২৫১০৯

প্রধানমন্ত্রী  কিষাণ  ল্যান্ডলাইন নম্বর - ০১১-২৩৩৮১০৯২,  ২৩৩৮২৪০১

প্রধানমন্ত্রী  কিষাণ  ইমেল আইডি - pmkisan-ict@gov.in

আরওপড়ুন - বাংলার কৃষকরা পাবেন সরকার থেকে ১১ হাজার টাকা, দেখুন আবেদন পদ্ধতি

প্রধানমন্ত্রী কিষাণ হেল্প ডেস্ক -

এ ছাড়াও প্রধানমন্ত্রী কৃষক কর্ণধার বিভাগে প্রধানমন্ত্রী  কিষাণ  অফিসিয়াল ওয়েবসাইটে একটি সহায়তা ডেস্ক কলাম সরবরাহ করেছেন। কৃষকরা তাদের সকল জিজ্ঞাসা নিবন্ধভুক্ত করতে পারেন এবং সময়ে সময়ে এর স্থিতি পরীক্ষা করতে পারেন

প্রধানমন্ত্রী  কিষাণ  সম্পর্কিত প্রশ্নের সাথে নিবন্ধের জন্য সরাসরি লিঙ্ক - https://pmkisan.gov.in/Grievance.aspx

(কেবল আপনার বিশদটি পূরণ করুন এবং আপনার অভিযোগ (Query) নিবন্ধ করুন)।

আরওপড়ুন - WB Kharif Paddy Procurement Scheme ২০২১ – বাংলার ৭২ লক্ষ ধান চাষীর থেকে ধান সংগ্রহ করবে সরকার, কৃষকদের জন্য নয়া প্রকল্প

English Summary: Didn't you get the installment of PM Kisan? Find out where you can get this money by contacting

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.