WB Kharif Paddy Procurement Scheme ২০২১ – বাংলার ৭২ লক্ষ ধান চাষীর থেকে ধান সংগ্রহ করবে সরকার, কৃষকদের জন্য নয়া প্রকল্প

Monday, 17 May 2021 06:58 PM
Govt scheme (Image Credit - Google)

Govt scheme (Image Credit - Google)

কৃষকদের সকলকে সাহায্য করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের সংশ্লিষ্ট সংস্থা একটি নতুন প্রকল্প চালু করেছে। ২০২১ সালের জুন মাস পর্যন্ত সরকার পশ্চিমবঙ্গ রাজ্যে প্রায় ১০ কোটি লোককে বিনা মূল্যে চাল সরবরাহ করবে। এই নিবন্ধে আমরা পশ্চিমবঙ্গ খরিফ ধান সংগ্রহ প্রকল্প ২০২১ সম্পর্কিত তথ্য প্রদান করতে চলেছি।

কীভাবে আপনি এই প্রকল্পের জন্য আবেদন করতে সক্ষম হবেন, সে সম্পর্কে বিস্তারিত অথ্য নিম্নে প্রদান করা হল –

খরিফ ধান সংগ্রহ প্রকল্প (Kharif Paddy Collection) -

পশ্চিমবঙ্গ খরিফ ধান সংগ্রহ প্রকল্পের আওতায় প্রায় ১৩ লাখ কৃষক সংশ্লিষ্ট সংস্থা কর্তৃক অন্তর্ভুক্ত রয়েছে। বলা হয়েছে যে প্রায় ৭২ লক্ষ ধান চাষী এই প্রকল্পে নিবন্ধিত হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আরও জানিয়েছে যে, তারা এই প্রকল্পের আওতায় যতটা সম্ভব কৃষকের কাছে পৌঁছানোর পরিকল্পনা করছে। সরকার প্রতিটি কৃষকের কাছ থেকে প্রায় ৪৫ কুইন্টাল ধান ক্রয় করবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এখনও ধানের দাম নির্ধারণ করতে পারেনি। এই প্রকল্পের আওতায় পিডিএসে চাল সরবরাহ অক্ষুণ্ণ থাকবে। এই স্কিমটি ডিসেম্বর মাসে চালু হবে।

ডব্লিউবি খরিফ ধান সংগ্রহ প্রকল্পের উদ্দেশ্য -

এই প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্যের কৃষকদের সহায়তা করতে চলেছে সরকার। ধানের কম চাহিদা কৃষকদের সকলের জন্য অর্থনৈতিক অবস্থাকে তীব্রভাবে  আঘাত করেছে এবং ধানের দামও এই মরসুমে হ্রাস পাচ্ছে। সরকার ন্যূনতম সমর্থন মূল্যের ঘোষণাও করেছিল তবে দামগুলি সরকার সরবরাহিত এমএসপির নিম্নে রয়েছে বলে মনে করা হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকার প্রতিটি কৃষকের কাছ থেকে যে পরিমাণ ধান সংগ্রহ করা হবে তার উপরেও সিলিং দাম চাপিয়ে দেবে। এটি অবশ্যই কৃষকদের দীর্ঘমেয়াদে এবং আরও ভাল আয় করতে সহায়তা করবে। ন্যূনতম দামের সুবিধা পাওয়ার জন্য প্রচুর কৃষক এই প্রকল্পের আওতায় নাম অন্তর্ভুক্ত করতে চলেছে।

কৃষকদের আবেদন পদ্ধতি -

আপনি কৃষক হন এবং এই প্রকল্পে নিজেকে নিবন্ধন করতে চান, তবে আপনাকে নিম্নে উল্লিখিত সহজ পদ্ধতিটি অনুসরণ করতে হবে: -

  • এই লিঙ্কে ক্লিক করুন - https://procurement.wbfood.in/

  • মেনু বারে দেওয়া ফার্মার লগইন অপশনে ক্লিক করুন।

  • একটি নতুন পৃষ্ঠা আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে।

  • রেজিস্ট্রেশন নম্বর এবং ফোন নম্বর সহ আপনার শংসাপত্রগুলি এন্টার করুন।

  • ক্যাপচা কোড লিখুন।

  • সাবমিট অপশনে ক্লিক করুন

আরও পড়ুন - লক্ষ্য কৃষকদের দ্বিগুন আয় বৃদ্ধি - Soil Health Card Scheme

প্রকল্পের সুবিধা - 

এই স্কিমের মূল সুবিধাটি সেই কৃষকদের দেওয়া হবে যারা তাদের ধান এবং চালের সিলিং দাম পাবে। পশ্চিমবঙ্গ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দীর্ঘ মেয়াদে কৃষকের কাছ থেকে প্রায় ৪৫ কুইন্টাল ধান সংগ্রহ করবে। পশ্চিমবঙ্গ সরকার নির্ধারিত সিলিংয়ের দাম অনুযায়ী দামও দেওয়া হবে। ২০১৯ অর্থবছরে, প্রতিটি কৃষকের থেকে ধানের সর্বাধিক সংগ্রহ ছিল ৯০ কুইন্টাল , যার এমএসপিতে কুইন্টাল প্রতি মূল্য ধার্য ছিল ১,৮৬৮ টাকা।

আরও পড়ুন - প্রথমবারের মতো বাংলার ৭ লক্ষেরও বেশী কৃষক পেলেন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের কিস্তি

English Summary: The government will procure paddy from 72 lakh paddy farmers in Bengal, new scheme for WB farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.