পোস্ট ইনফো অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন এবং নিজের অর্থের খোঁজ রাখুন, কীভাবে? জানুন বিস্তারিত

Wednesday, 14 April 2021 09:33 PM
Post info app (Image Credit - Google)

Post info app (Image Credit - Google)

বর্তমানে যুগ সম্পূর্ণ ডিজিটাল হয়ে উঠেছে, প্রায় সমস্ত কাজকর্মই অনলাইনে সম্পাদন হয় এবং করোনা সংক্রমণ এড়াতে এই পন্থাই আদর্শ। এ জাতীয় পরিস্থিতিতে সমস্ত সরকারী প্রকল্প সহজেই ঘরে বসে অনলাইনে নেওয়া যায়।

এটি পোস্ট অফিস স্কিম (Post Office scheme) অন্তর্ভুক্ত। আপনি যদি পোস্ট অফিসের স্কিমগুলিতে বিনিয়োগ করেন তবে আপনার জন্য সুসংবাদ রয়েছে।

প্রকৃতপক্ষে, এখন মোবাইল অ্যাপের মাধ্যমে পোস্ট অফিসের স্কিমগুলিতে বিনিয়োগ করা সম্ভব। ইন্ডিয়া পোস্টের মাধ্যমে টুইট করে এই তথ্য দেওয়া হয়েছে। এই টুইট অনুসারে, পোস্ট ইনফো অ্যাপ্লিকেশনটির সাহায্যে, সহজেই একটি বীমা পলিসির জন্য প্রিমিয়াম গণনা করতে এবং বিনিয়োগের রিটার্ন গণনা করতে পারবেন।

পোস্ট ইনফো অ্যাপটি কী (Post Info App) -

এই অ্যাপের নাম পোস্ট ইনফো। এই মোবাইল অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায়। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহারকারীদের জন্য ইউজার ফ্রেন্ডলি করা হয়েছে। এই অ্যাপটি খোলার সাথে সাথেই 8 টি বিকল্প প্রকাশিত হবে, যার মধ্যে বীমা পোর্টাল এবং সুদের ক্যালকুলেটর, দুটি পৃথক বিকল্প দেওয়া হয়েছে। এগুলি ছাড়াও একটি পরিষেবা অনুরোধ সন্নিবেশ করা যেতে পারে। এতে লাইফ সার্টিফিকেট এবং মেল বুকিং-ডেলিভারী মতো পরিষেবা উপলব্ধ করা হবে। এছাড়াও, আপনি যদি কিছু অর্ডার করেন তবে আপনি এটি ট্র্যাকও করতে পারেন। এগুলি ছাড়া নিকটস্থ পোস্ট অফিসেও অনুসন্ধান করা যায়, পাশাপাশি কমপ্লেনও ট্র্যাক করা যায়। এতে আপনার জন্য বীমা পোর্টাল এবং সুদের ক্যালকুলেটরের মতো সুবিধাও রয়েছে।

বীমা পোর্টালে কী আছে -

এই বিকল্পের মাধ্যমে পলিসি কেনা যায়, পাশাপাশি প্রিমিয়ামও গণনা করা যায়। এর সাথে প্রিমিয়াম ক্যালকুলেটরে পিএলআই (Postal Life Insurance) এবং আরপিএলআই (Rural Postal Life Insurance) বিকল্প সরবরাহ করা হয়। সাধারণ জনগণের জন্য আরপিএলআই বিকল্প রয়েছে, পিএলআই স্কিমটি মূলত সরকারী কর্মীদের জন্য উপলব্ধ। এখানে যোগ্যতার বিষয়ে আলাদাভাবে দেওয়া হয়েছে। এতে কেন্দ্র এবং রাজ্য উভয়েরই কর্মচারী রয়েছে যারা বিভিন্ন ক্ষেত্র এবং বিভাগগুলিতে কাজ করেন।

আরও পড়ুন - নিজের ব্যবসা শুরু করতে সরকার দিচ্ছে কোন গ্যারান্টি ছাড়াই লোণ, এই প্রকল্পে আপনিও ব্যবসা করে আয় করুন লক্ষাধিক, জানুন বিস্তারিত

ইন্টারেস্ট ক্যালকুলেটরটিতে কী আছে -

এতে বিনিয়োগের রিটার্ন সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করা হয়। উদাহরণস্বরূপ, বর্তমান সুদের হার, জমা দেওয়ার সময়কাল এবং অন্যান্য তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়া কিষাণ বিকাশ পত্র, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনা, আমানত, মাসিক আয় স্কিম, পুনরাবৃত্তি আমানত, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, জাতীয় সঞ্চয় শংসাপত্র এবং সেভিং অ্যাকাউন্ট সুদের পুরো বুকিং ডিটেলস সরবরাহ করে। আপনি যদি পোস্ট অফিসেও বিনিয়োগ করছেন বা বিনিয়োগ করতে চান তবে প্রথমে পোস্ট ইনফো অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন। এর মাধ্যমে, স্কিমটিতে বিনিয়োগ করে আপনি কতটা রিটার্ন পাবেন তা সন্ধান করুন।

আরও পড়ুন - বৃদ্ধদের জন্য পাঁচ হাজার টাকা পর্যন্ত পেনশন, দেখুন আবেদন পদ্ধতি

English Summary: Download the Post Info app and keep track of your money, how? know the details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.