১০ হাজার টাকা বিনয়োগ করে ধিঙ্গরি মাশরুম তৈরি করে আয় করুন অতিরিক্ত অর্থ

Friday, 19 March 2021 08:58 PM
Oyester Mushroom (Image Credit - Google)

Oyester Mushroom (Image Credit - Google)

দেশের উন্নয়নের জন্য নারীদের এগিয়ে আসা দরকার। আজকের সময়ে মহিলারা প্রতিটি ক্ষেত্রে তাদের আগ্রহ দেখাচ্ছেন। যেমনটি আমরা সকলেই জানি যে প্রথম থেকেই নারীরা কৃষিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

আজও, মহিলারা চাইলে তারা কৃষিক্ষেত্রে তাদের ভিত্তি ভালভাবে স্থাপন করতে পারেন। এই পর্বে, আজ আমরা বিশেষত মহিলাদের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে এসেছি, যা নারী ক্ষমতায়নের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যদি আমরা কৃষিক্ষেত্রে ফসলের আবাদ সম্পর্কে কথা বলি তবে আধুনিক সময়ে মাশরুমের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে, তবে বাজারে এর চাহিদা যেভাবে ক্রমাগত বাড়ছে, সেই পরিমাণে এটি উত্পাদন হচ্ছে না, তাই মহিলারা মাশরুম উত্পাদন করে ভাল লাভ করতে পারবেন।

অভিজ্ঞ কৃষকদের বক্তব্য অনুযায়ী, আজকের সময়ে বিভিন্ন ধরণের মাশরুমের চাষ হয় তবে মহিলারা ধিঙ্গরি মাশরুম প্রোডাকশন দিয়ে ব্যবসা শুরু করতে পারেন।

ধিঙ্গরি মাশরুম প্রোডাকশন (Mushroom Production) -

এই মাশরুমটি বছরে ৮ মাস উত্পাদন করা যায়। আপনি সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এর উত্পাদন করতে পারেন। ধিঙ্গরি মাশরুম লাগানোর পরে, ১ থেকে ২ মাস পর্যন্ত সময় লাগে এর উত্পাদন শুরু হতে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, এই মাশরুম উত্পাদন প্রক্রিয়া খুব সহজ। সবার আগে, আসুন আমরা আপনাকে বলি ধিঙ্গরি মাশরুম প্রোডাকশনে কোন গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে বিশেষ মনোযোগ দিতে হবে।

১) স্থান

২) ব্যয়

৩) মাশরুম উত্পাদন

৪) রক্ষণাবেক্ষণ

৫) মোড়ক

৬) লাভ

১) স্থান -

মহিলারা ১০X১০ -এর জায়গায় সহজেই ধিঙ্গরি মাশরুম উত্পাদন করতে পারেন। এটি কাঁচা এবং পাকা বাড়িতে, ছোট কক্ষে সহজেই চাষ করা যায়। আপনার যদি পাকা বাড়ি না থাকে তবে আপনি ছোট ঘরেও মাশরুম তৈরি করতে পারেন।

২) ব্যয় (Expenditure) -

যদি আপনি ১০X১০ -এর জায়গায় ধিঙ্গরি মাশরুম উত্পাদন করেন, তবে এটির জন্য কমপক্ষে ৬ থেকে ৭ হাজার টাকা খরচ হবে।

৩) মাশরুম উত্পাদন (Production) -

ধিঙ্গরি মাশরুম উৎপাদনের প্রক্রিয়াটি খুব সহজ। এটির জন্য, খড়কে সিদ্ধ করুন, যদি আপনি তা না করতে পারেন তবে ফরমালিন বা বাভিস্টিন দিয়ে এর চিকিত্সা করুন। এর পরে, খড়কে ১৪ থেকে ১৬ ঘন্টা ভিজিয়ে রাখুন এবং তারপরে এটি ছড়িয়ে দিন। এর পরে, স্পনিং (Spawning) স্থান নির্বাচন করুন। ১০ কেজি খড়ে ১ কেজি স্পন লাগে। ১ কেজি স্পন থেকে ৭ থেকে ৮ কেজি মাশরুম উৎপাদন হতে পারে। মাশরুম উৎপাদক রামচন্দ্র দুবে বলেছেন যে, এই পদ্ধতিটি এত সহজ যে মহিলারা খুব সহজেই এটি করতে পারেন।

৪) মাশরুম উত্পাদনে রক্ষণাবেক্ষণ -

১) যখন মাশরুমগুলি তৈরি হয় এবং ঘরে রাখা হয়, তখন ঘরটি প্রায় ১৫ দিনের জন্য বন্ধ রাখা হয়।

২) সকালে, বিকেলে এবং সন্ধ্যায় ২-২ ঘন্টা ঘরের জানালা এবং দরজাটি খোলা রাখতে হবে।

৩) ঘরের তাপমাত্রা পরিমাপ করতে আপনি একটি মিটার লাগাতে পারেন। মনে রাখবেন যে, ঘরের তাপমাত্রা ১৫ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াস হতে হবে। এছাড়া এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার পরে, মাশরুমগুলি বৃত্তাকারে বৃত্তাকারে ঘুরিয়ে সরানো যায়।

৪) খড়কে এর বীজ মূল দিয়ে পরিষ্কার করুন।

৫) মাশরুমের প্যাকিং -

আপনি ২০০ গ্রাম করে প্যাকেট প্রস্তুত করতে পারেন। এর পরে, আপনি তা বাজারে, দোকানে সরবরাহ করতে পারেন।

৬) লাভ -

মহিলারা যদি ১০X১০ এর একটি ঘরে ধিঙ্গরি মাশরুম প্রোডাকশন উত্পাদন করেন তবে এটির জন্য ৬ থেকে ৭ হাজার টাকা খরচ হবে। এটির সাহায্যে মহিলারা ২ মাসে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা লাভ করতে পারবেন।

আরো তথ্যের জন্য যোগাযোগ-

নাম- রামচন্দ্র দুবে

মো .- ৮১৬৯০৮৩৭৭৫

আরও পড়ুন - AABY – আম আদমি বীমা যোজনা – সরকারের এই প্রকল্পে মাত্র ১০০ টাকা বিনিয়োগে দরিদ্র কৃষক-শ্রমিকরা পাবেন ৭৫,০০০ টাকার সুবিধা

English Summary: Earn extra by doing Mushroom business by investing only 10 thousand rupees

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.