PM KISAN – ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে কৃষকবন্ধুরা আবেদন করুন আর পেয়ে যান অ্যাকাউন্টে ৪০০০ টাকা

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
PM Kisan Yojana (Image Credit - Google)
PM Kisan Yojana (Image Credit - Google)

আপনি যদি এখনও অবধি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM KISAN) অধীনে নিবন্ধভুক্ত না হয়ে থাকেন তবে ৩০ শে সেপ্টেম্বরের আগে এটি সম্পন্ন করুন, যাতে এই বছরের উভয় কিস্তি আপনার অ্যাকাউন্টে আসে। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের নিয়ম অনুসারে, আপনি এই সেপ্টেম্বরের মধ্যে আবেদন করলে এবং আপনার আবেদন অনুমোদিত হয়ে গেলে নভেম্বরে পেয়ে যেতে পারবেন আগস্ট-নভেম্বরের ২০০০ টাকা৷ এরপর ডিসেম্বরে পেয়ে যাবেন পরের কিস্তির ২০০০ টাকা ৷ 

‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’  এই প্রকল্পের আওতায় বছরে তিনবার ২০০০ টাকা করে কিস্তি অর্থাৎ প্রতি বছরে মোট ৬০০০ টাকা কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। কোনও কৃষক যদি নতুন করে এতে যোগ দিতে চান, তবে সরকারের পক্ষ থেকে একসাথে দুটি কিস্তির পরিমাণ সেই কৃষককে সরকার প্রদান করতে পারে। অর্থাৎ, ৩০ শে সেপ্টেম্বরের আগে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় আবেদন করলে আগস্ট-নভেম্বরের ২০০০ টাকা এবং ডিসেম্বরের পরবর্তী কিস্তির ২০০০ টাকা অর্থাৎ মোট ৪০০০ টাকা কৃষক পেয়ে যাবেন।

সুতরাং, আপনি যদি এখনও নিবন্ধভুক্ত না হয়ে থাকেন তবে তাৎক্ষণিকভাবে তা সম্পন্ন করুন। তবে আপনি যদি এই স্কিমটিতে নিবন্ধভুক্ত হয়ে থাকেন এবং অর্থ না পেয়ে থাকেন, তবে এই সময়ের মধ্যে তা পরীক্ষা করে দেখতে পারেন এবং কোন সংশোধন করার হলে তাও করতে পারেন, এতে তাড়াতাড়ি আপনি নিজের অ্যাকাউন্টে অর্থ পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি (Application procedure) –

স্কিমের জন্য আবেদন করার বিভিন্ন উপায় রয়েছে। কৃষক ভারত সরকারের আনুষ্ঠানিক ওয়েবসাইট অর্থাৎ www.pmkisan.gov.in/ এ গিয়ে প্রকল্পের জন্য নিজেকে নিবন্ধন করতে পারবেন।

কৃষককে নিবন্ধকরণ ফর্মটি পূরণ করতে হবে এবং এখানে  https://www.pmkisan.gov.in/RegistrationForm.aspx নিবন্ধন করতে হবে।

এগুলি ছাড়াও কৃষকরা স্থানীয় পাটোয়ারী বা রাজস্ব কর্মকর্তা বা রাজ্য সরকার কর্তৃক নিযুক্ত প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা -এর নোডাল অফিসারের সাথে যোগাযোগ করতে পারেন বা নিকটস্থ সাধারণ পরিষেবা কেন্দ্রগুলিতে (সিএসসি) সরাসরি গিয়ে আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য গুরুত্বপূর্ণ নথি -

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য কৃষকের কাছে নিম্নলিখিত নথি থাকতে হবে। যেমন -

  • আধার কার্ড

  • ব্যাংক অ্যাকাউন্ট

  • জমি হোল্ডিং ডকুমেন্ট

  • নাগরিকত্বের শংসাপত্র

নিবন্ধকরণের পরে, কৃষকের আবেদনের স্থিতি, অর্থ প্রদান এবং অন্যান্য বিষয় জানতে হলে www.pmkisan.gov.in/ এ লগ ইন করতে হবে।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার সুবিধাভোগী স্থিতি -

যদি কোনও রাজ্যের কৃষকরা ঘরে বসে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় সুবিধাভোগীর অবস্থান সম্পর্কে জানতে চান, তবে তাদের প্রথমে প্রধানমন্ত্রী-কৃষকের অফিসিয়াল ওয়েবসাইট www.pmkisan.gov.in লগ ইন করতে জবে। অফিসিয়াল ওয়েবসাইটে পেজ ওপেন হওয়ার পর হোম পেজে ক্লিক করতে হবে। ফার্মার কর্নারের বিকল্প অপশন এই হোম পেজে থাকবে। কৃষক এই অপশন থেকে সুবিধাভোগীর স্ট্যাটাস দেখতে পাবেন। কৃষককে এই বিকল্পটিতে ক্লিক করতে হবে। অপশনে ক্লিক করার পরে, একটি পেজ খুলবে। এখানে কৃষক আধার নম্বর, মোবাইল নম্বর এবং অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে সুবিধাভোগীর স্থিতি দেখতে পারবেন।

আরও পড়ুন - Profitable Cashew Farming - বিশেষ কলম পদ্ধতিতে ও বীজ থেকে চারা তৈরির মাধ্যমে কাজু বাদাম চাষ

প্রকল্পের আওতার বাইরে রয়েছেন যারা -

কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মকর্তা এবং কৃষকরা ১০ হাজারেরও বেশী যদি পেনশন পেয়ে থাকেন, তবে তিনি এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। যে কৃষকরা গত আর্থিক বছরে আয়কর দিয়েছিলেন তারাও এর সুবিধা থেকে বঞ্চিত হবেন। চিকিৎসক, ইঞ্জিনিয়ার, সিএ, আইনজীবি, আর্কিটেক্ট, বর্তমান বা প্রাক্তন মন্ত্রী, মেয়র, জেলা পঞ্চায়েতের সভাপতি, বিধায়ক, এমএলসি, লোকসভা এবং রাজ্যসভার সদস্যরা এই প্রকল্পের আওতার বাইরে রয়েছেন।

এই যোজনা সংক্রান্ত আরও তথ্য জানতে যোগাযোগ করুন - 155261 / 011-24300606 

আরও পড়ুন - Profitable Lotus Cultivation – বাণিজ্যিক পদ্ধতিতে পদ্ম চাষ করে দ্বিগুণ মুনাফা অর্জন করুন

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters