খড় না পুড়িয়ে চাষিরা আয় করতে পারেন, এই সহজ উপায়

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ দেশের বিভিন্ন রাজ্যে চলছে ধান কাটার কাজ। একই সঙ্গে কিছু রাজ্যে ধান কেনার প্রক্রিয়াও শুরু হয়েছে। এর মধ্যেই দিল্লি-এনসিআর-সহ বহু রাজ্যে দূষণের মাত্রা বেড়েছে। এর মোকাবিলায় নতুন উপায় বের করেছে হরিয়ানা সরকার। খড় না পোড়ানোর জন্য কৃষকদের প্রতি একর ১ হাজার টাকা দিচ্ছে হরিয়ানা সরকার।

হরিয়ানা সরকার ফসলের অবশিষ্টাংশ ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে সিটু এবং এক্স সিটু ব্যবস্থাপনার অধীনে কৃষকদের প্রতি একর ১,০০০ টাকা প্রদান করছে। আপনি যদি হরিয়ানার একজন কৃষক হন, তাহলে মেরি ফাসাল মেরা ব্যায়োরা পোর্টালে নিবন্ধন করার পরে, আপনি রাজ্য সরকারের এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

আরও পড়ুনঃ PM কিষাণে বড় পরিবর্তন,রইল বিস্তারিত

এই প্রকল্পের অধীনে, হরিয়ানা সরকার কৃষকদের শেখাবে কীভাবে বেলার মেশিনের মাধ্যমে খড়ের বেল তৈরি করতে হয়। কৃষকরা এসব বেল বিক্রি করে ভালো লাভ করতে পারেন। এছাড়া কৃষি যন্ত্রের সাহায্যে ধানের খোসা মাটিতে চেপে দেওয়ার প্রক্রিয়াও কৃষকদের জানানো হচ্ছে। এতে করে জমির উর্বরতাও বৃদ্ধি পায়। এছাড়াও খড় না পুড়িয়ে দূষণ থেকে রেহাই পাওয়া যায়। 

আরও পড়ুনঃ সরকার সোলার পাম্পের জন্য 90% ভর্তুকি দিচ্ছে, এইভাবে এই প্রকল্পের সুবিধা নিন

ফসলের অবশিষ্টাংশ ব্যবস্থাপনা প্রকল্পের অধীনে, সরকার কৃষকদের ভর্তুকিতে ৫০ থেকে ৬০ শতাংশ ভর্তুকিতে কৃষি মেশিন সরবরাহ করছে। এটি ব্যবহার করে কৃষক খড়ের সমস্যা সমাধান করতে পারে। এছাড়াও, এখন হরিয়ানা সরকার এ বার এমএসপিতে কৃষকদের কাছ থেকে খড় কেনার প্রক্রিয়া শুরু করছে। এই সুবিধা কৃষকদের জন্য খুবই উপকারী হতে পারে। খড় বিক্রি করে তিনি ভালো মুনাফা অর্জন করতে পারেন।

Published On: 02 November 2022, 05:25 PM English Summary: Farmers can earn income by not burning hay, this is a simple way

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters