কৃষক থেকে শুরু করে মধ্যবিত্ত - সরকারের এই স্কিমে পোস্টঅফিস থেকে প্রতি মাসে আপনি পাবেন ৫০০০ টাকা, জানুন বিস্তারিত

Tuesday, 16 March 2021 04:09 PM
Post Office MIS (Image Credit - Google)

Post Office MIS (Image Credit - Google)

এই স্কিমে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের পরিপূর্ণ হওয়ার সময়কাল ৫ বছর। বিশেষ বিষয় হল এই স্কিমটি সরকারের প্রকল্প হওয়ায় ১০০ শতাংশ সুরক্ষিত বিনিয়োগের জন্য এবং এতে বিনিয়োগ করলে আয়কর থেকেও ছাড় পাওয়া যায়।

পোস্ট অফিসে টার্ম ডিপোজি্‌ট, রেকারিং ডিপোজি্‌ট, মাসিক আয় প্রকল্প ইত্যাদি ক্ষেত্রে বিনিয়োগ করা। ভারত সরকার সমর্থিত ৯ টি ছোট ছোট সঞ্চয় প্রকল্পের মধ্যে একটি হল পোস্ট অফিসের এমআইএস। উক্ত প্রকল্পটি মধ্য-মেয়াদী বিনিয়োগের বিকল্প হিসাবে কাজ করে; যার মধ্যে, বিনিয়োগকারীদের তাদের আমানত কমপক্ষে ৫ বছরের জন্য সক্রিয় রাখতে হবে। এতে আপনি প্রতি মাসে ন্যূনতম ১০০০ টাকা জমা দিয়ে ভাল পরিমাণ অর্থ সুদ সমেত ফেরত পাবেন এবং আপনার অর্থও এতে নিরাপদ থাকবে।

পোস্টঅফিস মাসিক আয় প্রকল্প (MIS) -

যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসের মাসিক আয় প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে কোনও একক বা যৌথ অ্যাকাউন্ট খুলতে পারবেন বিনিয়োগকারী। ১০ বছর বয়সের ঊর্ধ্বে হলেই বাচ্চার নামেও এই স্কিমে বিনিয়োগ করা যেতে পারে তবে তার সাথে পিতামাতার নাম রাখতে হবে।

পোস্ট অফিসের মাসিক আয় স্কিমটিতে, আপনি একক অ্যাকাউন্টে সর্বনিম্ন এক হাজার টাকা এবং সর্বোচ্চ সাড়ে চার লাখ টাকা বিনিয়োগ করতে পারেন। তবে একটি যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ নয় লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। এই প্রকল্পের আওতায় দু'জনের বেশি লোক যৌথ অ্যাকাউন্টও খুলতে পারবেন। পোস্ট অফিসের এই প্রকল্পে সুদের হার ৬.৬ শতাংশ।

কীভাবে পাবেন পাঁচ হাজার টাকা (How to get five thousand rupees per month) –

পোস্ট অফিসের মাসিক সঞ্চয় প্রকল্পটিতে আপনি সাড়ে চার লক্ষ টাকা বিনিয়োগে বার্ষিক ৬.৬ শতাংশ সুদের হারে ২৯,৭০০ টাকা পাবেন। একই সময়ে, আপনি যদি একটি যৌথ অ্যাকাউন্টের অধীনে ৯ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি বার্ষিক ৫৯,৪০০ টাকা পাবেন। অর্থাৎ আপনি প্রতি মাসে প্রায় ৪,৯৫০ টাকা পাবেন।

আরও পড়ুন - এই মাসেই কি কৃষকরা পাবেন পিএম কিষাণের অষ্টম কিস্তি? জানুন সম্পূর্ণ তথ্য

সর্বনিম্ন ১০০০ টাকার বিনিয়োগের সুবিধা (Minimum investment benefit of Rs.1000)

মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করেই যে কেউ সরকারের এই সুবিধা উপভোগ করতে পারেন। বর্তমান সময়ে সুদের হার কমছে সর্বত্রই। এর মধ্যে কোথায় টাকা রাখলে বেশী অর্থ আসবে বা কোথায় অর্থ রাখলে তা সুরক্ষিত থাকবে, তা অনেকেরই ভাবনার বিষয়। পোস্টঅফিস যেহেতু সরকার দ্বারা পরিচালিত, সেহেতু ভবিষ্যতের জন্য আপনি নিশ্চিন্তে এখানে অর্থ সঞ্চয় করতেই পারেন। আপনার ইচ্ছামতো এই অর্থ আপনি প্রত্যাহারও করতে পারেন।

আরও পড়ুন - ‘মেরা রেশন’ - নতুন রেশন অ্যাপ প্রচলন, ৮১ কোটিরও বেশি মানুষকে ভর্তুকিযুক্ত খাদ্যশস্য সরবরাহ

English Summary: Farmers to middle class -you will get Rs 5,000 per month under this govt scheme, find out more

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.