(Fasal Bima Yojana) ৩৪ কোটি ৫৮ লক্ষ টাকা ফসল বিমা যোজনায় – প্রায় পাঁচ লক্ষ কৃষক জানিয়েছেন আবেদন

Saturday, 10 October 2020 05:01 PM
Farmer

Farmer

বাংলা ফসল বিমা যোজনায় এবারে খারিফ মরসুমে রেকর্ড সংখ্যক কৃষক আবেদন করলেন। শুধু মুর্শিদাবাদেই এই সংখ্যা প্রায় ৪ লক্ষ ৮০ হাজার। ২০১৯-২০সালের খরিফ মরসুমে ৫৩ হাজার ক্ষতিগ্রস্ত কৃষক ৩৪কোটি ৫৮ লক্ষ টাকা পেয়েছেন। এবারে সংকটজনক পরিস্থিতির কারণে ৩১ শে অগস্ট থেকে সময় বাড়িয়ে ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত বাংলা ফসল বিমা যোজনায় আবেদন করার সময়সীমা রাখা হয়েছিল। মুর্শিদাবাদের উপকৃষি অধিকর্তা জানিয়েছেন, ‘‘গত বছর রবি মরসুমে জেলায় ৩ লক্ষ ৪০ হাজার কৃষক বাংলা ফসল বিমা যোজনার আওতায় এসেছিলেন। এবারে সেই রেকর্ড ভেঙে ৪ লক্ষ ৮০ হাজার কৃষক তাতে অন্তর্ভুক্ত হয়েছেন।

কারা আবেদনের যোগ্য -

  • কৃষককে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • জমির মালিক/ভাগচাষী সকলেই বাংলা শস্য বিমা প্রকল্পের সুবিধা পেতে পারেন।
  • এই স্কিম অনুসারে, আবেদনকারীরা ফসলের ক্ষতির সম্মুখীন হলে কেবল বীমা কভারেজ পাবেন বলে সুবিধাভোগীকে কর্তৃপক্ষের কাছে ক্ষতির সঠিক প্রমাণ এবং জমির দলিল সহ প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।

কোথায় কোথায় পাওয়া যাবে এই সুবিধা –

সরকারি তথ্য অনুযায়ী, দার্জিলিং, কালিম্পং, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পূর্ব মেদিনীপুর, মালদহ, হুগলী, নদিয়া, মুর্শিদাবাদ, কোচবিহার, বীরভূম, পুরুলিয়া, দক্ষিণ দিনাজপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা ইত্যাদি জেলায় এই সুবিধা উপলব্ধ।

আবেদন পদ্ধতি

অনলাইন আবেদন পদ্ধতি –

অনলাইনে এই ‘বাংলা ফসল বীমা’ যোজনার আবেদন করতে হলে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ওয়েবসাইট ‘মাটির কথা’ থেকে সরাসরি আবেদন করতে পারবেন। নিম্নে তার লিঙ্ক দেওয়া হল-

https://banglashasyabima.net/

এই প্রকল্পে রেজিস্ট্রেশনের জন্য কৃষক উপরোক্ত লিঙ্কে ক্লিক করে ফার্মার কর্নার-এ নিজের নাম নথিভুক্ত করে প্রয়োজনীয় তথ্য পরস্পর পূরণ করে সাবমিট করতে পারেন।

অফলাইন আবেদন পদ্ধতি –

অফলাইনে আবেদনের জন্য এই ফর্ম কৃষকরা নিকটবর্তী গ্রাম পঞ্চায়েত, কিষাণ মান্ডি বা ব্লক অফিস থেকে সংগ্রহ করতে পারেন।

বিশদ তথ্যের জন্য, (ADA) অ্যাসিস্টেন্ট ডিরেক্টর অফ এগ্রিকালচার অফিসে যোগাযোগ করতে পারেন বা টোল ফ্রি নাম্বারে ১৮০০-১০৩-১১০০ কল করতে পারেন।

Image source - Google

Related link - (Pashu Kisan Credit Card) মাত্র ২ দিনে পশু কিষাণ ক্রেডিট কার্ড পেতে চান? আবেদন করুন এই পদ্ধতিতে

(PM krishi sinchai yojana) ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন স্প্রিংকলার সেচে

English Summary: Fasal Bima Yojana - five lakh farmers have applied in this govt scheme

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.