(Pashu Kisan Credit Card) মাত্র ২ দিনে পশু কিষাণ ক্রেডিট কার্ড পেতে চান? আবেদন করুন এই পদ্ধতিতে

Friday, 09 October 2020 10:10 PM
Cattle

Cattle

পশুপালনের মাধ্যমে কৃষকের আয় দ্বিগুণ করার লক্ষ্যে সরকার ১ লক্ষ কৃষককে পশু কিষাণ ক্রেডিট কার্ড যোজনার সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। করোনার সঙ্কটের মধ্যেও সরকার কৃষকদের উন্নতি ও কল্যাণে কাজ করে চলেছে। সম্প্রতি সরকার ঘোষণা করেছে যে পশু কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের আওতায় ১ লাখ আবেদনকারীকে কার্ড দেওয়া হবে।

পশু কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্প (Pashu Kisan Credit Card) -

সরকার আশ্বাস দিয়েছে যে পরবর্তীতে আরও ৭ লাখ পশু কিষাণ ক্রেডিট কার্ড সরবরাহ করা হবে। প্রায় ১৬ লাখ পরিবারে এখানে ৩৬ লক্ষ গবাদি পশু রয়েছে। সরকার প্রাণীসম্পদ থেকে আয় বাড়ানোর চেষ্টা করছে। এই উদ্দেশ্যে প্রাণীসম্পদ কৃষকদের কম সুদে লোণ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। পশু কিষাণ ক্রেডিট কার্ডের জন্য প্রকল্পের আওতায় প্রায় দেড় লাখ পশুপালক আবেদন করেছেন। আপনিও যদি এই পরিকল্পনার সুবিধা নিতে চান তবে সমস্ত বিবরণ মনোযোগ সহকারে পড়ুন।

পশু কিষাণ ক্রেডিট কার্ডের সুবিধা (Benefit of Pashu Kisan Credit Card) -

এই প্রকল্পের আওতায় পশু কেনার জন্য লোণ পাওয়া যাবে। গরু প্রতি ৪০,৭৮৩ টাকা এবং মহিষ প্রতি ৬০,২৪৯ টাকা লোণ দেওয়া হবে। এই ৪০,৭৮৩ টাকা লোণ কৃষকদের মাস প্রতি ৬ টি সমান কিস্তিতে (৬,৭৯৭ টাকা) ক্রেডিট কার্ডের মাধ্যমে দেওয়া হবে। আধিকারিকের বক্তব্য অনুযায়ী, আপনাকে এক বছরের ব্যবধানে ৪% বার্ষিক সুদের হারে এই পরিমাণ আপনাকে শোধ হবে। অর্থ শোধের জন্য সময় ব্যবধানটি ১ বছর হবে, যা প্রথম কিস্তি পাওয়ার দিন থেকেই শুরু হবে।

কৃষকদের ৭% সুদের হারে লোণ দেওয়া হয় -

এই প্রকল্পের আওতায় কৃষকদের ৭% সুদের হারে লোণ দেওয়া হয়। এতে কেন্দ্রীয় সরকার তিন শতাংশ ভর্তুকি দেয় এবং হরিয়ানা সরকার বাকি ৪ শতাংশ সুদে ছাড় দেয়। আপনি পাবেন সর্বোচ্চ ৩ লক্ষ টাকা।

পশু কিষাণ ক্রেডিট কার্ড লোণ প্রকল্পে সর্বোচ্চ জামানত সুরক্ষা ছাড়াই, ১.৬০ লক্ষ টাকা। তাছাড়া, এ বিষয়ে কোনও গ্যারান্টিও দিতে হবে না।

পশু কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য যোগ্যতা -

আবেদনকারীকে হরিয়ানা রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে

আবেদনকারীর আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি কার্ডের মোবাইল নম্বর পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে।

Pashu Kisan Credit Card

Pashu Kisan Credit Card

পশু কিষাণ ক্রেডিট কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন?

হরিয়ানা রাজ্যের আগ্রহী সুবিধাভোগী, যারা এই স্কিমের আওতায় পশু কিষাণ ক্রেডিট কার্ড স্কিমে অন্তর্ভুক্ত হতে চান, তাদের নিকটতম ব্যাংকে গিয়ে আবেদন করতে হবে। আবেদন করার আগে আপনাকে প্রয়োজনীয় নথি ব্যাংকে জমা দিতে হবে। আবেদন ফর্মটি সেখানে পূরণ করতে হবে। ফর্মটি পূরণ করার পরে আপনাকে কেওয়াইসি সম্পন্ন করতে হবে। কেওয়াইসির জন্য, কৃষকদের আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড এবং পাসপোর্ট আকারের ছবি সরবরাহ করতে হবে। কেওয়াইসি (KYC) সম্পন্ন হলে আবেদন ফর্ম যাচাইকরণের পরে, আপনি ১ মাসের মধ্যে পশু কিষাণ ক্রেডিট কার্ড পাবেন।

Image source - Google

Related link - (PM krishi sinchai yojana) ৯০ শতাংশ পর্যন্ত ভর্তুকি পাবেন স্প্রিংকলার সেচে

(PM Jan Dhan Yojana) পিএম জন ধন যোজনার আওতায় ২ লক্ষ টাকার বীমা কভারেজ মাত্র ১২ টাকার প্রিমিয়ামে

English Summary: Want to get a Pashu Kisan Credit Card? Apply this way

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.