(Mudra Loan) মুদ্রা লোণ – এসবিআই –এ অ্যাকাউন্ট রয়েছে? ঘরে বসেই মাত্র ৫৯ মিনিটে পান ১০ লক্ষ পর্যন্ত লোণ সরকারের এই প্রকল্পে

KJ Staff
KJ Staff
Gov scheme
Gov scheme

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া করোনাভাইরাসজনিত এই মহামারীর সময়কালে ক্ষুদ্র ব্যবসায়ীদের ১ ঘণ্টারও কম সময়ে ১০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দিচ্ছে। কেন্দ্রীয় সরকারের পরিচালিত প্রকল্প প্রধানমন্ত্রী মুদ্রা লোণ প্রকল্পের আওতায় ব্যাংক এই লোণ দিচ্ছে। এই স্কিমটি শুরু করার মূল লক্ষ্য হল ক্ষুদ্র ব্যবসায়ীদের আর্থিক সমস্যাগুলি কিছুটা হলেও নির্মূল করা এবং তাদের ব্যবসার অগ্রগতিতে সহায়তা করা।

এসবিআই তার গ্রাহকদের টুইটারের মাধ্যমে জানিয়েছে যে, এখন আপনি বাড়িতে বসেও মুদ্রা লোণ সহজেই পেতে পারেন। এর জন্য আপনাকে কিছু তথ্য দিতে হবে, তার পরে আপনি কেবল ৫৯ মিনিটের মধ্যে ১০ হাজার থেকে ১০ লক্ষ টাকা লোণ পেতে সক্ষম হবেন। এসবিআইয়ের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এর সুদের হার ৮.৫ শতাংশ থেকে শুরু হবে।

প্রধানমন্ত্রী-মুদ্রা যোজনা কী? (PM Mudra Loan) -

মুদ্রা শব্দটি মাইক্রো ইউনিট ডেভলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি থেকে উদ্ভূত হয়েছে। এই প্রকল্পের আওতায় যে কোনও ব্যক্তি সহজেই লোণ নিতে পারবেন। এই স্কিমের আওতায় লোণ নেওয়ার সময় কোনও গ্যারান্টির দরকার নেই। এই প্রকল্পটি ক্ষুদ্র ব্যবসায়ীদের তাদের ব্যবসা সম্প্রসারিত করতে সহায়তা করবে।

এই যোজনায় তিন ভাগে লোণ দেওয়া হয়ে থাকে৷ এই তিনটি ভাগ হল -

১) শিশু মুদ্রা লোণ - এই বিভাগের ভিত্তিতে ৫০,০০০ টাকা পর্যন্ত লোণের আবেদন করা যাবে৷

২) কিশোর মুদ্রা লোণ - এর ভিত্তিতে ৫০,০০০ টাকা থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত লোণের আবেদন করা যেতে পারে৷

৩) তরুণ মুদ্রা লোণ এই বিভাগে ৫,০০,০০০ থেকে ১০,০০,০০০ লক্ষ টাকা পর্যন্ত লোণের আবেদন করা যায়৷

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় লো পেতে আপনাকে এই প্রয়োজনীয় নথি সরবরাহ করতে হবে -

১) পরিচয়ের প্রমাণ স্বরূপ প্যান কার্ড/আধার কার্ড/ড্রাইভিং লাইসেন্স/ভোটার আইডি কার্ড/পাসপোর্ট দাখিল করতে হবে।

২) লোণ পেতে - ভোটাররা আইডি কার্ড, আধার কার্ড, পাসপোর্ট এবং বিদ্যুতের বিল জমা দিতে পারেন।

আবেদনকারী লোণ নিয়ে নিজের ব্যবসা শুরু করতে পারেন, আবার অনেকে ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যেও লোণের আবেদন করে থাকেন। এই প্রকল্পের আওতায় লোণ নিয়ে ব্যবসা করে বহু মানুষ আজ স্বাবলম্বী হয়ে উঠেছেন।

এগুলি ছাড়াও, যদি আপনি প্রধানমন্ত্রী-মুদ্রা লোণ পেতে সক্ষম না হন তবে নীচে দেওয়া টোল ফ্রি নাম্বারে কল করে আপনি অভিযোগ দায়ের করতে পারেন।

প্রধানমন্ত্রী-মুদ্রা টোল ফ্রি নম্বর (PM Mudra Loan toll free no.) -

ন্যাশনাল – ১৮০০ ১৮০ ১১১১ এবং ১৮০০ ১১ ০০০১

Image Source - Google

Related link - (POMIS) সরকারের এই প্রকল্পে বিনিয়োগ করলে আপনিও পাবেন প্রতি মাসে ৫০০০ টাকা

(Kisan Credit Card) কেসিসি-র মাধ্যমে লোণ পরিশোধের ক্ষেত্রে কৃষকরা পাবেন বিশেষ ছাড়

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters