(KCC-get additional 3% discount) কেসিসি-তে লোণ নিয়েছেন? ৩১ শে আগস্টের আগে পরিশোধ করুন এই লোণ আর পেয়ে যান অতিরিক্ত ৩% ছাড়

KJ Staff
KJ Staff
Get Loan Through KCC
Get Loan Through KCC

দেশের কৃষকদের স্বল্প-মেয়াদী লোণ প্রদানের জন্য কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্প চালু করেছে কেন্দ্র। চাষী এবং কৃষকরা কিষাণ ক্রেডিট কার্ড স্কিমের মাধ্যমে তাদের কৃষিজাতীয় চাহিদা মেটাতে সাশ্রয়ী হারে লোণ নিতে পারবেন। এতে কৃষকদের আবেদনের পদ্ধতিটিও খুবই সহজ। কেসিসি স্কিমটির সুবিধা মৎস্য ও পশুপালন খাতেও রয়েছে।

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের বৈশিষ্ট্য (Features of Kisan Credit Card)-

  • ফসল চাষের জন্য প্রয়োজনীয় স্বল্পমেয়াদী লোণ
  • ফসল সংগ্রহের পরবর্তী ব্যয়ের জন্য লোণ
  • কৃষকদের পরিবারিক লোণ
  • উত্পাদিত পণ্য বাজারে বিপণনের জন্য লোণ
  • প্রাণী, পাখি, মাছ, চিংড়ি ইত্যাদির লালনপালনের জন্য প্রয়োজনীয় স্বল্প-মেয়াদী লোণ
  • শস্য উত্পাদন এবং অন্যান্য পরিস্থিতিতে আনুষঙ্গিক লোণ
  • দুগ্ধজাত প্রাণী, পাম্প সেট ইত্যাদি প্রয়োজনীয় কৃষি খাতে বিনিয়োগের জন্য লোণ

কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্পের সুবিধা (Benefit of Kisan Credit Card)-

  • প্রতিটি ফসলের জন্য আলাদা করে লোণের আবেদন করার দরকার নেই
  • কৃষকদের তার সুবিধা এবং পছন্দমতো বীজ, সার কিনতে সহায়তা করে
  • যে কোনও সময়ে লোণের প্রাপ্যতা নিশ্চিত করে

সাধারণত কিষাণ ক্রেডিট কার্ডে (KCC) গৃহীত লোণ পরিশোধের সময়সীমা থাকে ৩১ শে মার্চ পর্যন্ত, তবে এবার লকডাউনের কারণে সরকার এই সময়সীমা বাড়িয়েছে।

৩১ শে আগস্টের পরে কৃষকদের ৭% সুদ দিতে হবে (After 31st August, farmers will have to pay 7% interest)-

রিপোর্ট অনুযায়ী, ৩১ শে আগস্টের মধ্যে যে কৃষকরা তাদের লোণ পরিশোধ করবেন, তাদের কেবলমাত্র চার শতাংশ সুদের হার প্রদান করতে হবে। এই তারিখের পরে, লোণ পরিশোধের ক্ষেত্রে কৃষকদের ৭ শতাংশ সুদ দিতে হবে। মোদী সরকার এই লকডাউনের মধ্যে মন্ত্রীসভার বৈঠকে কৃষকদের স্বস্তি দেওয়ার জন্য এই সিদ্ধান্ত ঘোষণা করেন।

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানিয়েছেন যে, করোনার কারণে হওয়া এই লকডাউনের মধ্যে কৃষকদের সমস্যা বিবেচনা করে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় এই সময়সীমাটি ৩১ শে আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে।

৩১ শে আগস্টের আগে লোণ পরিশোধে বিশেষ ছাড় (Get special discount on loan repayment before 31st August) -

কৃষকরা কৃষিক্ষেত্রে ৯% সুদের হারে লোণ পেয়ে থাকেন, তবে সরকার তিন লক্ষ টাকা পর্যন্ত স্বল্পমেয়াদী লোণের ক্ষেত্রে ২% ভর্তুকি সরবরাহ করে। এ কারণে কৃষকরা ৭ শতাংশ সুদের হারে এই লোণ পান। তদুপরি, তারা যদি সময়মতো লোণ পরিশোধ করেন, তবে তাদের তিন শতাংশ অতিরিক্ত ছাড় দেওয়া হয়।

সুতরাং, যে কৃষকরা সময়মতো লোণ পরিশোধ করবেন তাদের ক্ষেত্রে সুদের হার হবে মাত্র চার শতাংশ। সাধারণ পরিস্থিতিতে, এই লোণ পরিশোধ করার সময়সীমা ছিল ৩১ শে মার্চ পর্যন্ত, যার সময়সীমা বর্ধিত হয়ে এখন তা ৩১ শে আগস্টে প্রসারিত হয়েছে। এই সময়কালের পরে লোণ পরিশোধে ৭ শতাংশ সুদ কৃষককে দিতে হবে।

Image Source - Google 

Related Link - (Cow dung to wood - Profitable business) গো-বর্জ্য থেকে কাঠ- কম টাকায় এক অভিনব ও লাভজনক ব্যবসায়িক ধারণা

মৎস্য চাষ করলে বেশী লাভ করতে চান? সাফল্যের দিশা পেতে অনুসরণ করুন এই পদ্ধতির

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters