(Pashu kisan credit card, apply) গরু-মহিষ- ছাগল পালন করতে চান? অথচ আর্থিক সমস্যা? সহায়তা করবে সরকার পশু কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে, এই পদ্ধতিতে আবেদন করুন

Thursday, 17 September 2020 07:00 PM
Animal rearing

Animal rearing

গত কয়েক দশক ধরে সারাদেশে পশুপালন বা পশুসম্পদ ব্যবসায় বৃদ্ধি পেয়েছে। এছাড়াও, পশুপালনের ২০ তম প্রাণীসম্পদ প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে, দেশে পশুপালনের ব্যবসা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে, সারা দেশে পশুপালনের ব্যবসা আরও বাড়ানোর জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকার গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে।

সরকার দেশজুড়ে পশুপালনের ব্যবসা বৃদ্ধির জন্য প্রাণীপালকদের জন্য সম্প্রতি ‘পশু কিষাণ ক্রেডিট কার্ডচালু করেছে। তদুপরি, আরবিআই সিদ্ধান্ত নিয়েছে যে পশুপালন ও ফিশারি সম্পর্কিত ক্রিয়াকলাপের জন্য কার্যনির্বাহী মূলধনের প্রয়োজনীয়তার জন্য কেসিসি সুবিধা বাড়ানো হবে।

পশু কিষাণ ক্রেডিট কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন (How to apply for Pashu Kisan Credit Card) -

পশু কিষাণ ক্রেডিট কার্ড পেতে হলে আপনার ব্যাঙ্কে যেতে হবে, যেখানে আপনি এটির জন্য আবেদন করতে পারেন। প্রাণী ক্রেডিট কার্ড প্রকল্পের আবেদনের ফর্মটি ব্যাঙ্কেই পাওয়া যাবে, সেই সাথে কেওয়াইসি নথি, আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি ইত্যাদি অনেকগুলি নথি ইনস্টল করতে হবে অন্যান্য দস্তাবেজের চাহিদা অনুযায়ী ব্যাংক, প্রাণী লোণের সুবিধা পশুর আর্থিক স্কেলের ভিত্তিতে দেওয়া হবে।

পশু কিষাণ ক্রেডিট যোজনা (Pashu Kisan Credit Card Yojana) -

পশুপালন উন্নয়নের জন্য তৈরি হওয়া অ্যানিমাল ফার্মার ক্রেডিট কার্ড স্কিম (পশু কিষাণ ক্রেডিট যোজনা) পশুপালকদের পক্ষে অত্যন্ত উপকারী একটি প্রকল্প। যেখানে কৃষকরা কোনও প্রতিশ্রুতি না দিয়ে ১,0,000 হাজার টাকা পর্যন্ত লোণ পাবেন। এছাড়াও এই, প্রাণী কৃষকের ক্রেডিট কার্ড ব্যাঙ্কের ডেবিট কার্ড হিসাবে ব্যবহার করা যেতে পারে। এর সাহায্যে নির্ধারিত সীমা অনুযায়ী শপিংও করা যায়।

Pashu Kisan Credit Card

Pashu Kisan Credit Card

গরু, মহিষ এবং ছাগলের জন্য লোণ -

এই প্রকল্পের আওতায় মহিষ প্রতি ৬০,২৪৯ টাকা, গরু প্রতি ৪০,৭৮৩ টাকা এবং ছাগলের জন্য ৪০৬৩ টাকা এবং শূকরদের জন্য ১৬,৩৩৭ টাকা পর্যন্ত লোণ দেওয়ার বিধান রয়েছে।

পশু কিষাণ ক্রেডিট কার্ড পাওয়ার জন্য প্রয়োজনীয় নথি -

১) ব্যাংকের গ্রাহক অনুযায়ী আবেদন ফর্ম,

২) হাইপোথিসিস চুক্তি,

৩) কেওয়াইসি সনাক্তকরণের জন্য নথি - ভোটার কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, ব্যাঙ্কের চাহিদামত নথি ব্যাংকের অন্যান্য নথি ইত্যাদি।

পশুপালক ক্রেডিট কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন?

আগ্রহী সুবিধাভোগীরা যদি এই প্রকল্পের আওতায় তৈরি পশু ক্রেডিট কার্ড পেতে চান, তাহলে তাদের নিকটস্থ ব্যাঙ্কে যেতে হবে। এরপর আবেদনের জন্য জিজ্ঞাসিত সমস্ত তথ্য পূরণ করতে হবে।

আবেদনপত্রটি সেখানে যেতে হবে।

আবেদন পত্র যাচাইয়ের পরে, আপনাকে ১ মাসের মধ্যে একটি অ্যানিমেল ক্রেডিট কার্ড দেওয়া হবে।

প্রাণীর আর্থিক স্কেল -

গরু এক বছরে ৪০,৭৮৩

মহিষ এক বছরে ৬০,৩৪৯

এক বছরে ভেড়া ৪,০৬৩

এক বছরে শূকর ১৬,৩৩৭

Image source - Google

Related link - (New varieties of wheat and gram) উন্নত জাতের গম এবং ছোলা চাষে এল নতুন প্রজাতি, কৃষকের অর্থ সাশ্রয়, উপার্জন দ্বিগুণ

(Kisan credit card) কিষাণ ক্রেডিট কার্ড এখন হবে মোবাইল থেকেই, কিভাবে করবেন? দেখে নিন আবেদন পদ্ধতি

English Summary: Now the government will help to rear cows, buffaloes and goats through Pashu Kisan Credit Card, apply in this way

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.