(New varieties of wheat and gram) উন্নত জাতের গম এবং ছোলা চাষে এল নতুন প্রজাতি, কৃষকের অর্থ সাশ্রয়, উপার্জন দ্বিগুণ

Thursday, 17 September 2020 12:46 PM
Wheat cultivation

Wheat cultivation

রবি মৌসুমে বপনের জন্য রানী লক্ষ্মীবাঈ কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ফসলের উন্নত বীজ পাওয়া যায়। এই বীজ বপনের মাধ্যমে কৃষকরা ভাল ফলন পেতে পারেন। বুন্দেলখণ্ডের জলবায়ুর উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই বীজ প্রস্তুত করেছেন। প্রকৃতপক্ষে, উত্তর প্রদেশের ডাল ও তেলবীজের মোট উত্পাদনের ৬০ শতাংশই বুন্দেলখণ্ডের। একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার বিষয়ে কথা বলেছেন। এ জন্য কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয় পদক্ষেপ নিয়েছে।

বুন্দেলখণ্ড অঞ্চলের কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্যে উপাচার্য ডাঃ অরবিন্দ কুমারের পরিচালনায় রানী লক্ষ্মীবাই কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এখানকার জলবায়ু অনুসারে গবেষণা করছেন এবং উন্নতমানের নতুন এই বীজ প্রস্তুত করছেন। পরিচালক প্রসারশিক্ষা ডাঃ এস এস সিং বলেছেন যে, উন্নত মানের এই বীজ কৃষকদের কাছে পৌঁছানোর পরিকল্পনা রয়েছে। অপেক্ষাকৃত কম সময়ে এবং তুলনামূলক কম জলে উৎপন্ন হবে, এরকম উচ্চমানের ডাল এবং তেলের বীজও এখানে উপলব্ধ।

উন্নত জাতের গম এবং ছোলার বিকশিত নতুন প্রজাতি -

এর মধ্যে আর বি জি ২০২, ২০৩, জেজি ৩৬, ১৪, ১২, জেএকে ৯২১৮ টি প্রজাতির ছোলা, আইপিএল ৩১৬ প্রজাতির মসুর, আইপিএফডি ১০-১২ সবুজ মটর, আইপিএফডি ১১-৫ সাদা মটর, আমন আইপিএফডি ৫-১৯ টি প্রজাতি রয়েছে। সরিষা, NRICHB -১১১, আরএইচ – ৪০৬, ৭৪৯ টি তিসির ভিন্নতা, মাউ আজাদ তিসি ২ এবং ডিভিডাব্লু ১১০, এইচআই ১৬০৫ ১৫৪৪, এইচডি ২৯৩২ এবং ডিডাব্লুআরভি ১৩৭- এই প্রজাতিগুলি কৃষকদের জন্য উপলব্ধ। এই প্রজাতিগুলি রবি মৌসুমে বপন করা ও ফসল সংগ্রহ করা যেতে পারে।

আরও তথ্যের জন্য, আপনি নীচের ঠিকানায় যোগাযোগ করতে পারেন-

এনএইচ-৭৫, পহুজ বাঁধের কাছে, গোয়ালিয়র রোড,

ঝাঁসি (উত্তর প্রদেশ) – ২৮৪০০৩

ইমেল - vcrlbcau@gmail.com

ফোন: ০৫১০-২৭৩০৭৭৭, ২৭৩০৫৫৫

Image source - Google

Related link - (Moong new species) রোগ প্রতিরোধী এই নতুন জাতের মুগ চাষে ফলন হবে হেক্টর প্রতি ২০ কুইন্টাল

(Black wheat cultivation) গমের এই নতুন জাতের চাষ করে কৃষকরা করুন অতিরিক্ত উপার্জন

English Summary: New varieties of wheat and gram, cultivate this species, farmer will get double money

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.