(Karan Vandana) এই প্রজাতির গম চাষে ফলন হবে ৮০ কুইন্টাল পর্যন্ত

KJ Staff
KJ Staff
Wheat species
Wheat species

কৃষিক্ষেত্রে উদ্ভাবন ঘটছে, সম্প্রতি, কেন্দ্রের জন্য গম ও বার্লি গবেষণা ইনস্টিটিউট, কর্নাল এই পর্বে গমের এক নতুন জাত 'করণ বন্দনা' প্রচলন করেছে। এই জাতটি রোগ প্রতিরোধী, পাশাপাশি উচ্চ ফলনও দেবে আপনাকে। কৃষি বিজ্ঞানীদের মতে, এই জাতের গম পূর্ব উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, আসাম এবং পশ্চিমবঙ্গের পূর্ব সমভূমিতে চাষের জন্য উপযুক্ত। বহু বছর গবেষণার পরে অনেক ফলনের বিকাশ হওয়ার সাথে সাথে গমও বেশি ফলন দিয়ে 'ব্লাস্ট' নামক রোগের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম হয়। বিজ্ঞানীদের মতে, এই জাতের গম উত্তর-পূর্ব ভারতের গঙ্গা উপকূলীয় অঞ্চলের কৃষি-ভৌগলিক পরিস্থিতি এবং জলবায়ুতে চাষের জন্য উপযুক্ত। তাদের মতে, যেখানে অন্যান্য জাতের গম থেকে ফলন হেক্টর প্রতি ৫৫ কুইন্টাল পর্যন্ত পাওয়া যায়, সেখানে 'করণ বন্দনা' থেকে হেক্টর প্রতি ৬৪.৭০ কুইন্টালেরও বেশি অর্জন করা যেতে পারে।

মিডিয়া রিপোর্ট অনুসারে, ইনস্টিটিউটের পরিচালক ড. জ্ঞানেন্দ্র প্রতাপ সিংহ বলেছেন যে, "করণ বন্দনা" - ডিবিডব্লু ১৮৭- এর অন্যান্য জাতের গমের চেয়ে রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা অনেক বেশি। এতে প্রোটিন ছাড়াও, জৈবিকভাবে দস্তা, আয়রন এবং আরও অনেক গুরুত্বপূর্ণ খনিজ উপাদান রয়েছে, যা পুষ্টিগুণে উপযুক্ত করে তোলে।

তিনি আরও বলেছেন যে, এই নতুন জাতের গম বপনের পরে, তা ৭৭ দিনের মধ্যে বিকশিত হতে শুরু করে। এটি ১২০ দিনের মধ্যে সম্পূর্ণ রূপে প্রস্তুত হয়ে যায়। তিনি জানিয়েছিলেন যে, গোরক্ষপুরের মহাযোগী গোরক্ষনাথ কৃষি বিজ্ঞান কেন্দ্রের সাথে সম্মিলিত হয়ে স্থানীয় কৃষকদের জন্য একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছিল।

(Black wheat cultivation) গমের এই নতুন জাতের চাষ করে কৃষকরা করুন অতিরিক্ত উপার্জন

Karan Vandana
Karan Vandana

এই কর্মসূচির মাধ্যমে জেলার রাখুখোর গ্রামে প্রশিক্ষণপ্রাপ্ত এক মহিলা কৃষক (শ্রীমতি কোল্লা দেবী) এই বীজ চাষ করে এবং প্রতি হেক্টর জমিতে প্রায় ৮০ কুইন্টাল গম উত্পাদন করে সবাইকে অবাক করে দিয়েছিলেন। প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেওয়া গোরক্ষপুরের ১০০ জন কৃষকের মধ্যে মিসেস কোল্লা দেবী ছিলেন। তিনি নভেম্বর, তৃতীয় সপ্তাহে গম বপন করেছিলেন। কোল্লা দেবী জমিতে সুপারিশকৃত সার (১৫০: ৬০: ৪০ কেজি হারে এনপিকে / হেক্টর) এবং দুবার সেচ প্রয়োগ করেছিলেন। ফসল কাটার মৌসুমে, তিনি দু'বার নিজে হাতে আগাছা নিড়ান দিয়েছিলেন। তিনি ২৬৬ এম 2 (৮২.৫২/হেক্টর) এর একটি ছোট অঞ্চল থেকে ২২০ কেজি গমের উচ্চ ফলন থেকে উপকৃত হয়েছেন। বর্তমানে, কোল্লা দেবী এই অঞ্চলের অন্যান্য কৃষকদের জন্য আকাঙ্ক্ষা এবং অনুপ্রেরণার উত্স।

Image source - Google

Related Link - (Control Coconut whiteflies) নারকেল চাষিদের আতঙ্ক সাদা মাছি - নিয়ন্ত্রণ করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters