(Moong new species) রোগ প্রতিরোধী এই নতুন জাতের মুগ চাষে ফলন হবে হেক্টর প্রতি ২০ কুইন্টাল

KJ Staff
KJ Staff
New species of moong
New species of moong

মুগ গ্রীষ্ম এবং খরিফ উভয় মৌসুমে পরিপক্ক হওয়া প্রধান ডাল শস্য। মুগ একটি গুরুত্বপূর্ণ ডাল ফসল হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। দেশে কৃষকরা বিভিন্ন ধরণের ডাল বপন করেন, এর চাষ এবং উন্নত ফলন জলবায়ু, তাপমাত্রা, বপন, সেচ-ইত্যাদির পাশাপাশি উন্নত জাতের উপরেও নির্ভর করে। অনেক সময় মুগ শিমের ফসলে হলুদ মোজাইক রোগ দেখা দেয়, এর  প্রভাবে ফসলের ব্যাপক ক্ষতি হয়। এমন পরিস্থিতিতে কৃষকের পক্ষে মুগের আবাদে উন্নত জাতের বীজ বপন করা জরুরী, তাই কৃষক ‘এমএইচ ১১৪২’ জাতটি বপন করে মুগ চাষ করতে পারেন। কৃষক এ জাতটি বপন করে ক্ষতি এড়াতে পারেন। এই প্রজাতির মুগ চাষ করে কৃষক অধিক উত্পাদন এবং উচ্চমানের ফসল পেতে পারেন।

হরিয়ানা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষক বিজ্ঞানীরা মুগের একটি নতুন রোগ প্রতিরোধী জাত উদ্ভাবন করেছেন। এর নাম দেওয়া হয়েছে এমএইচ ১১৪২। এই জাতটি বিশ্ববিদ্যালয়ের জেনেটিকস অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের ডাল বিভাগ দ্বারা তৈরি করা হয়েছে। এর আগে, বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা আশা, মুসকান, সত্য, বাসন্তী, এমএইচ ৪২১ এবং এমএইচ ৩১৮ জাতের মুগ তৈরি করেছেন।

খরিফ মরসুমে এই নতুন জাতের বপন -

ভারতের উত্তর-পশ্চিম এবং উত্তর-পূর্ব সমভূমিতে কৃষকরা এমএইচ ১১৪২ মুগের জাতটি বপন করতে পারেন। এই সময়ে এ জাতের বপন সহজেই করা যায়। ইউপি, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, রাজস্থান, উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং আসাম - এই অঞ্চলগুলিতে এর চাষ করা যেতে পারে।

Women farmers
Women farmers

নতুন ধরণের বিশেষত্ব -

১) খরিফ মরসুমে আবাদ করা এই জাতীয় মুগের বিশেষত্ব হল সম্পূর্ণ ফসল একসাথে পরিপক্ক হয়ে উঠে প্রস্তুত হবে।

২) এই জাতের মুগ শস্যের দানা কালো রঙের হয়।

৩) বীজ মাঝারি আকারের সবুজ এবং চকচকে হয়।

৪) এই জাতের মুগ ৬৩-৭০ দিনের মধ্যে পরিপক্ক হয়ে যায়।

৫) ফসল সংগ্রহ অত্যন্ত সহজ পদ্ধতিতে করা যায়।

ভৌগলিক পরিস্থিতি অনুযায়ী বিভিন্ন রাজ্যে এর গড় ফলন হেক্টর প্রতি ১২ থেকে ২০ কুইন্টাল পর্যন্ত হতে পারে।

রোগ প্রতিরোধী জাত -

নতুন এই জাতের মুগের বিশেষত্ব হল এটি হলুদ মোজাইক, লিফ স্পট, পাউডারি মিলডিউ লিফট ক্রিঙ্কল ডিজিজ্‌, ছত্রাকজনিত রোগের বিরুদ্ধে এর প্রতিরোধক ক্ষমতা রয়েছে। এ ছাড়া অন্যান্য জাতের মুগের তুলনায় এতে কীটপতঙ্গের আক্রমণও অনেক কম। সূত্র অনুযায়ী, এই জাতের বীজ পরের বছর কৃষকদের জন্য সরবরাহ করা হবে।

Image source - Google

Related source - (Karan Vandana) এই প্রজাতির গম চাষে ফলন হবে ৮০ কুইন্টাল পর্যন্ত

(Black wheat cultivation) গমের এই নতুন জাতের চাষ করে কৃষকরা করুন অতিরিক্ত উপার্জন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters