(PM Jan Dhan Yojana) পিএম জন ধন যোজনার আওতায় ২ লক্ষ টাকার বীমা কভারেজ মাত্র ১২ টাকার প্রিমিয়ামে

Wednesday, 07 October 2020 06:17 PM
PM Jan Dhan Yojana

PM Jan Dhan Yojana

সুরক্ষা বীমা যোজনা – এই যোজনা ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের জন্য। এই প্রকল্পের আওতায়, এক বছরের জন্য ২ লক্ষ পর্যন্ত টাকা দুর্ঘটনাজনিত মৃত্যু এবং এক লাখ পর্যন্ত টাকার প্রতিবন্ধী বীমা কেবল ১২ টাকার প্রিমিয়ামের পরিবর্তে প্রদান করা হয়।

প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় পিএমজেডিওয়াই অ্যাকাউন্টধারকদের ১ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা কভার সহ একটি ফ্রি রুপে ডেবিট কার্ড দেওয়া হয়। এখন, এই কভারেজের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। ২৮/০৮/২০১৮- এর পরে খোলা অ্যাকাউন্টগুলিতে এই বীমার পরিমাণ বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হয়েছে।

কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর জানিয়েছেন যে, সমস্ত যোগ্য এবং ইচ্ছুক পিএমজেডিওয়াই অ্যাকাউন্টধারকরা প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (পিএমএসবিওয়াই) এবং প্রধানমন্ত্রীর জীবন জ্যোতি বিমা যোজনা (পিএমজেজেবিওয়াই) এর অধীনে নাম তালিকাভুক্ত করতে পারবেন।

জনধন অ্যাকাউন্টে এখন পাবেন এই দুটি বীমার সুবিধা -

১) জীবন জ্যোতি বীমা যোজনা -

জীবন জ্যোতি বীমা যোজনার আওতায়, ১৮ থেকে ৫০ বছর বয়সের ব্যাংক অ্যাকাউন্টহোল্ডারদের কেবলমাত্র ৩৩০ টাকার প্রিমিয়ামের বিনিময়ে এক বছরের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমা সুরক্ষা প্রদান করা হবে। প্রতি বছর প্রিমিয়ামের পরিমাণ সরাসরি সুবিধাভোগীর অ্যাকাউন্ট থেকে সরাসরি কেটে নেওয়া হবে। যদি কোনও অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয়, তবে এই পরিমাণ তার নমিনিকে প্রদান করা হয়।

২) সুরক্ষা বীমা যোজনা -

সুরক্ষা বীমা যোজনা ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের জন্য। এই প্রকল্পের আওতায়, এক বছরের জন্য ২ লক্ষ পর্যন্ত টাকা দুর্ঘটনাজনিত মৃত্যু এবং এক লাখ পর্যন্ত টাকার প্রতিবন্ধী বীমা কেবল ১২ টাকার প্রিমিয়ামের পরিবর্তে প্রদান করা হয়।

কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন।

কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন। এখানেই শেষ নয়। বিশেষ সূত্রে জানা যাচ্ছে এই অ্যাকাউন্ট হোল্ডারদের আরও বেশ কিছু সুবিধা দিতে পারে কেন্দ্র।

কি কি বিশেষ সুবিধে পেতে পারেন -

রেকারিংয়ের সুবিধা এবং ডিজিটাল ট্র্যানজাকশনের সুবিধা দেওয়ার পরিকল্পনা চলছে।

Image source - Google

Related link - প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা (PMVVY), সরকারের এই প্রকল্পের আওতায় পাবেন মাসিক ভাতা ৯,০০০ পর্যন্ত

PM KISAN - পিএম কিষাণের কিস্তি পাননি? সপ্তম কিস্তি পেতে আবেদন করুন এই পদ্ধতিতে

English Summary: Under PM Jan Dhan Yojana, insurance coverage of Rs. 2 lakh is at a premium of only Rs. 12

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.