Post Office Scheme- মাসে কেবল ১০০ টাকা বিনিয়োগ করুন আর ৫ বছর পরে ২১ লক্ষ টাকা পান

Wednesday, 30 September 2020 03:50 PM
Post Office

Post Office

প্রত্যেক মানুষই তার জীবনে সঞ্চয়কৃত রাশিকে নিরাপদ ক্ষেত্রে বিনিয়োগ করতে চান। ব্যাঙ্ক, পোস্টঅফিস ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে আমরা আমাদের সঞ্চয়কে বিনিয়োগ করে থাকি, তা থেকে নিশ্চিত পরিমাণ অর্থ পাওয়ার আশায় এবং বৃদ্ধ বয়সে অনেকেরই এই এফডি থেকে প্রাপ্ত সুদের উপর ভিত্তি করে দিন চলে। তবে এখন এই মহামারীর সময়ে দেশের অর্থনৈতিক পরিকাঠামো বেশ কিছুটা বিধস্ত। প্রতিটি আর্থিক প্রতিষ্ঠান ব্যাঙ্ক, পোস্টঅফিস, মিউচুয়াল ফান্ড সর্বত্রই কমেছে সুদের হার। সাধারণ মানুষের স্বাভাবিকভাবেই চিন্তার অন্ত নেই। কিন্তু পোস্ট অফিস আপনার অর্থ সুরক্ষিত রাখতে এবং অন্যান্য উত্সের তুলনায় আপনাকে আরও বেশি সুবিধা দেওয়ার জন্য বিভিন্ন উপকারী স্কিম এখনও চালু রেখেছে। পোস্ট অফিস দ্বারা পরিচালিত এমন অনেকগুলি প্রকল্প রয়েছে, যেখানে আপনি বিনিয়োগ করে ভাল আয় করতে পারবেন। আজ এই নিবন্ধে আমরা আপনাকে এমন একটি পোস্ট অফিস স্কিম সম্পর্কে বলব, সুতরাং আসুন আমরা এটি সম্পর্কে বিস্তারিত জানি -

জাতীয় সঞ্চয়পত্র (National Savings Scheme)-

এটি পোস্ট অফিসের একটি দুর্দান্ত পরিকল্পনা। এই পরিকল্পনায় আপনি কয়েক বছরের মধ্যে বড় অর্থ পেতে পারেন। আপনার অর্থ পোস্ট অফিসে সম্পূর্ণ নিরাপদ থাকবে সুতরাং, আপনি কোনও ঝুঁকি ছাড়াই এতে আপনার অর্থ বিনিয়োগ করতে পারেন এবং আপনার ও আপনার পরিবারের ভবিষ্যত সুরক্ষিত করতে পারেন।

জাতীয় সঞ্চয়পত্রের সুবিধা (Benefits of National Savings Certificate)-

জাতীয় সঞ্চয়পত্র শংসাপত্রের মেয়াদপূর্তির সময়কাল ৫ বছর নির্ধারণ করা হয়। এই পরিকল্পনার বিশেষ বিষয়টি হল আপনি ১ বছরের মেয়াদ শেষ হওয়ার পরে নির্দিষ্ট শর্তের সাথে আপনার অ্যাকাউন্টের পরিমাণ অর্থ প্রত্যাহার করতে পারেন। এর সুদের হারগুলি আর্থিক বছরের প্রতিটি ত্রৈমাসিকের শুরুতে (৩ মাস) স্থির হয়।

National Saving Scheme

National Saving Scheme

কত বিনিয়োগ করতে হবে -

আপনি এই প্রকল্পে ১০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন।

প্রাপ্ত সুদের পরিমাণ -

বর্তমানে এই প্রকল্পটি বার্ষিক ৬.৮ শতাংশ সুদ প্রদান করছে। এই স্কিমের আওতায় আপনি আয়কর ৮০C ধারার আওতায় বছরে ১.৫ লক্ষ টাকার কর ছাড় পাবেন।

উদাহরণ: আপনি যদি প্রাথমিকভাবে এই স্কিমটিতে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে আপনি ৫ বছরের পরে ৬.৮ শতাংশ সুদের হারে ২০.৮৫ লক্ষ টাকা পাবেন। সুতরাং, আপনার বিনিয়োগ যদি ১৫ লক্ষ টাকা হয়, তবে আপনি সুদ সহ প্রায় ৬ লক্ষ টাকার লাভ পাবেন। আপনি চাইলে অর্থ ও সময়সীমা বাড়িয়ে নিতে পারেন, এর থেকে আপনি বেশি লাভ করতে পারবেন।

Image source - Google

Related link - (Solar pump scheme) সরকারি সহায়তায় বিনামূল্যে সোলার পাম্প, আবেদন করুন এই পদ্ধতিতে

(PMSMY) ৪২ কোটিরও বেশি শ্রমিক-কৃষক পাবেন মাসিক ভাতা, এই পদ্ধতিতে আবেদন করুন

English Summary: Invest only 100 rupees a month and get 21 lakh rupees after 5 years

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.