প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা (PMVVY), সরকারের এই প্রকল্পের আওতায় পাবেন মাসিক ভাতা ৯,০০০ পর্যন্ত

KJ Staff
KJ Staff
PMVVY - 7.40 Interest p.a
PMVVY - 7.40 Interest p.a

লকডাউনের সংকটের মধ্যে মোদী সরকার দেশের প্রবীণ নাগরিকদের জন্য একটি বড় সুখবর দিয়েছে। সাম্প্রতিক পরিস্থিতির মধ্যে বহু ব্যাঙ্ক সুদের হার কমিয়েছে। ফিক্সড ডিপোজিটেও কমেছে সুদের হার। আর এই পরিস্থিতিতে দিশা দেখাচ্ছে প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা (PMVVY)। যদি কেউ লাভজনক বিনিয়োগের দিকে ঝুঁকতে চান, তাঁদের জন্য প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনায় বিনিয়োগ করা সর্বাপেক্ষা সুরক্ষিত এক বিষয়। কেন্দ্রীয় সরকার প্রবীণ নাগরিকদের সামাজিক সুরক্ষার জন্য সরকারের প্রকল্প প্রধানমন্ত্রী ব্যয় বন্দনা যোজনা ৩ বছরের জন্য অর্থাৎ ২০২৩ সালের মার্চ পর্যন্ত বাড়িয়েছে।

পিএমভিভিওয়াই কি (PMVVY Scheme) -

প্রধানমন্ত্রীর ব্যয় বন্দনা যোজনা ভারতের প্রবীণ নাগরিকদের জন্য একটি পেনশন স্কিম, যা জীবন বীমা কর্পোরেশন (এলআইসি) দ্বারা পরিচালিত। এই প্রকল্পটি দশ বছরের জন্য বার্ষিক ৮ শতাংশ হারে আবেদনকারীকে মাসিক টাকা প্রদান করে। সুতরাং, সঞ্চয় বিনিয়োগের জন্য একটি নিরাপদ প্রকল্প এটি।

মোদী সরকারের উপহার -

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। সরকারের সিদ্ধান্তের পরে, এই স্কিমটি এখন ২০২৩ সালের ৩১ শে মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে। সুদের হার এখন সব জায়গায় ক্রমশ কমছে, এমতাবস্থায় মূলধনের উচ্চ সুরক্ষার সাথে প্রায় ৮% এর সুদ পিএমভিভিওয়াই-এ বিনিয়োগকারীদের দেওয়া হয়, সুতরাং, নিঃসন্দেহে প্রবীণদের জন্য এটি একটি খুশির খবর।

প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ পরিকল্পনা -

দেশের প্রবীণ নাগরিকরা এই প্রকল্পের সুবিধায় বিশেষভাবে উপকার পাবেন। এই প্রকল্পের মাধ্যমে, ৬০ বছর বা তার বেশি বয়সের প্রবীণ নাগরিকদের ন্যূনতম পেনশন নিশ্চিত করা হয়েছে। চলতি অর্থবছরের ২০২০-২১ অর্থবছরের জন্য, প্রকল্পটির বার্ষিক রিটার্ন ৭.৪%। এছাড়া রিটার্নের গ্যারান্টি বার্ষিক ভিত্তিতে পর্যালোচনা করা হয়।

Pradhan Mantri Vaya Bandana Yojana
Pradhan Mantri Vaya Bandana Yojana

PMVVY: এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ নথি (Documents Required) -

  • আধার কার্ড
  • বাসস্থান অর্থাৎ ঠিকানার প্রমান।
  • বয়সের প্রমাণপত্র।
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।
  • আবেদনকারীর অবসরপ্রাপ্ততার স্থিতির প্রমাণ পত্র।

পিএমভিভিওয়াই: আবেদন প্রক্রিয়া (Application Procedure)

PMVVY অফলাইন আবেদন প্রক্রিয়া: (Offline Mode)

  • যে কোনও এলআইসি অফিস থেকে আবেদনের জন্য ফর্ম সংগ্রহ করা যেতে পারে।
  • ফর্মটি সঠিকভাবে পূরণ করুন।
  • উল্লিখিত সমস্ত গুরুত্বপূর্ণ নথিতে নিজের স্বাক্ষর করে তা ফর্ম সহ জমা দিন।
  • অবশেষে এটি যে কোনও এলআইসি অফিসে জমা দিন।

প্রবীণ নাগরিকদের ন্যূনতম পেনশনের গ্যারান্টি -

এই প্রকল্পে শুধুমাত্র এলআইসি-র মাধ্যমে বিনিয়োগ করা যাবে। সরকার এই প্রকল্পটির মাধ্যমে প্রবীণ নাগরিক যাঁদের বয়স ৬০ বছর অথবা তার বেশি তাদের পেনশন সরবরাহ করে। প্রথম বছরের জন্য ০.৫% এবং পরবর্তী নয় বছরের জন্য বার্ষিক ০.৩% বিনিয়োগ করার সুবিধা রয়েছে এতে। এই প্রকল্পের মেয়াদ ১০ বছর এবং বার্ষিক সুদের হার ৭.৪০ শতাংশ। বিনিয়োগের উপর নির্ভর করে প্রবীণ নাগরিকরা মাসে ন্যূনতম ১০০০ টাকা পর্যন্ত পেনশন তুলতে পারবেন। এ ক্ষেত্রে মাসে সর্বোচ্চ ৯,২৫০ টাকা পর্যন্ত পেনশন তুলতে পারবেন একজন প্রবীণ নাগরিক। সব মিলিয়ে বছরে পেনশনের মোট পরিমাণ হবে ১,১১,০০০ টাকা। প্রকল্পের পরিবর্তনের সূত্র ধরে বিনিয়োগের পরিমাণেও পরিবর্তন এসেছে। পরিবর্তিত প্রকল্পে মাসে ১,০০০ টাকা করে পেনশনের জন্য বছরে ন্যূনতম বিনিয়োগের পরিমাণ হতে হবে ১,৬২,১৬২ টাকা। এই প্রকল্পের আওতায় সরকার সর্বাধিক বিনিয়োগের পরিমাণ উন্নীত করেছে ১৫ লাখে।

পিএম ভিভিওয়াই (PMVVY) অনলাইন আবেদন প্রক্রিয়া (Online Method) -

  • এলআইসি-র (LIC) ওয়েবসাইটে যান -
  • "Products" অপশনটিতে ক্লিক করুন।
  • এরপর "Pension Plans" অপশনটিতে ক্লিক করতে হবে। এখানে আপনি PMVVY আবেদন করার জন্য ফর্ম পাবেন।
  • আবেদনপত্রটি পূরণ করুন।
  • প্রয়োজনীয় তথ্য সহ আবেদনপত্রটি জমা দিন।

অনলাইনে সরাসরি আবেদনের জন্য নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন –

https://www.licindia.in/

Image source - Google

Related Link - Post Office Scheme- মাসে কেবল ১০০ টাকা বিনিয়োগ করুন আর ৫ বছর পরে ২১ লক্ষ টাকা পান

(Solar pump scheme) সরকারি সহায়তায় বিনামূল্যে সোলার পাম্প, আবেদন করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters