Stihl India Mahindra Tractors

FPO-তে সঠিক নথিপত্রের ব্যবস্থা নেই

এই অঞ্চলের FPO-তে গড়ে 31 শতাংশ নারীর অংশগ্রহণ রয়েছে যদিও সংখ্যাটি সবসময় প্রতিনিধিত্বশীল নয় কারণ অনেক FPO-তে সঠিক নথিপত্রের ব্যবস্থা নেই।

KJ Staff
KJ Staff

এই অঞ্চলের FPO-তে গড়ে 31 শতাংশ নারীর অংশগ্রহণ রয়েছে যদিও সংখ্যাটি সবসময় প্রতিনিধিত্বশীল নয় কারণ অনেক FPO-তে সঠিক নথিপত্রের ব্যবস্থা নেই।  19টি এফপিওর মধ্যে যারা সঠিকভাবে নথিভুক্ত তথ্য সরবরাহ করতে পারে, সাতটির মধ্যে 30 শতাংশের নিচে নারী সদস্য রয়েছে। এফপিওগুলির বেশিরভাগ পুরুষ পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দ্বারা পরিচালিত ও পরিচালিত হয়।

কৃষিজাগরন ডেস্কঃ শুধুমাত্র দুটি FPO-তে একজন মহিলা সিইও পাওয়া গেছে। যাইহোক, তাদের বেশিরভাগই এখনও কোনো নির্দিষ্ট প্রশিক্ষণ এবং প্রভাবপূর্ণ সচেতনতামূলক কর্মসূচির এক্সপোজার পাননি।  অতএব, এই অঞ্চলের মহিলা ক্ষুদ্র ভোক্তা এবং প্রান্তিক কৃষক এবং উৎপাদকদের ক্ষমতায়নের জন্য ব্যবস্থা গ্রহণের জন্য আরও জোর দেওয়ার জন্য নীতি উদ্যোগের সুযোগ রয়েছে। অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড রাজ্যের FPO-এর সমস্ত সদস্য এবং ত্রিপুরার একটি FPO সমীক্ষার অধীনে তফসিলি উপজাতি (ST) এর অন্তর্গত ছিল এবং মোট 23টি FPO-তে ST সদস্য রয়েছে৷  

আরও পড়ুনঃ স্থায়িত্বের জন্য FPO একটি বড় হাতিয়ার হতে পারে

শুধুমাত্র দুটি FPO-তে একজন মহিলা সিইও পাওয়া গেছে। যাইহোক, তাদের বেশিরভাগই এখনও কোনো নির্দিষ্ট প্রশিক্ষণ এবং প্রভাবপূর্ণ সচেতনতামূলক কর্মসূচির এক্সপোজার পাননি।  অতএব, এই অঞ্চলের মহিলা ক্ষুদ্র ভোক্তা এবং প্রান্তিক কৃষক এবং উৎপাদকদের ক্ষমতায়নের জন্য ব্যবস্থা গ্রহণের জন্য আরও জোর দেওয়ার জন্য নীতি উদ্যোগের সুযোগ রয়েছে। অরুণাচল প্রদেশ, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড রাজ্যের FPO-এর সমস্ত সদস্য এবং ত্রিপুরার একটি FPO সমীক্ষার অধীনে তফসিলি উপজাতি (ST) এর অন্তর্গত ছিল এবং মোট 23টি FPO-তে ST সদস্য রয়েছে৷

আরও পড়ুনঃ এফপিও আন্দোলন এবং তার বাঁধা

উপসংহার এবং নীতির প্রভাব

সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে এফপিওগুলিকে স্কেল আপ করতে হবে গুণমানের উন্নতি এবং স্থায়িত্বের সাথে। অনেক ক্ষেত্রে, শুধুমাত্র কিছু প্রগতিশীল কৃষক এই অঞ্চলের FPO-তে সক্রিয়ভাবে জড়িত এবং বিভিন্ন স্কিম ও নীতির সাথে একত্রিত হওয়ার ফলে উপকৃত হতে দেখা যায়।  বহুমুখী উন্নয়ন চ্যালেঞ্জ রয়েছে যেগুলিকে কাঠামোগতভাবে অত্যন্ত সূক্ষ্ম এবং বিকেন্দ্রীকৃত পদ্ধতিতে মোকাবেলা করতে হবে।  টেকসইতার উপর বিশেষ প্রশিক্ষণ, সর্বোত্তম চাষ পদ্ধতি, প্রযুক্তিগত উদ্ভাবন যেমন স্মার্ট ফার্মিং, শস্য বৈচিত্র্য এখন সময়ের প্রয়োজন। অন্তর্ভুক্তি প্রচার করতে এবং ক্ষুদ্র কৃষক ও উৎপাদক সংস্থাগুলির স্থায়িত্ব নিশ্চিত করতে, যৌথ পদক্ষেপ এবং নীতির ক্ষেত্রে সম্প্রদায়ের অংশগ্রহণই এগিয়ে যাওয়ার পথ। কৃষকদের জীবিত অভিজ্ঞতার প্রজন্ম থেকে প্রাপ্ত আদিবাসী জ্ঞান এবং উপলব্ধি নীতিতে অন্তর্ভুক্ত করা দরকার। আর্থিক সাক্ষরতা, সাংগঠনিক গতিশীলতা যেমন ডাটাবেস সিস্টেমের ডিজিটালাইজেশন, সদস্যদের সক্ষমতা বৃদ্ধি এবং ভিন্নধর্মী গোষ্ঠীগুলির জন্য যৌথ পরিকল্পনা ও প্রশিক্ষণের উপর গুরুত্ব দেওয়া উচিত। প্রকল্পের অন্তর্দৃষ্টির উপর ভিত্তি করে, স্থানীয় উন্নয়ন প্রক্রিয়াগুলিকে সাইলড থেকে পরিবর্তন করতে হবে দ্রুত পরিবর্তনশীল বিশ্বের সাথে মোকাবিলা করার জন্য সমন্বিত জ্ঞান সহ-উৎপাদনের জন্য একটি সিস্টেম চিন্তা পদ্ধতির জন্য সেক্টরাল চিন্তাভাবনা।

Published On: 04 December 2023, 05:12 PM English Summary: FPO does not have proper documentation system

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters