Stihl India Mahindra Tractors

এফপিও আন্দোলন এবং তার বাঁধা

গত এক দশকে, ভারতে কৃষক উৎপাদক সংস্থা (FPO) আন্দোলন কৃষিপ্রধান সম্প্রদায়ের সমষ্টিকে লাভবান করার একটি হাতিয়ার হিসেবে গুরুত্ব পেয়েছে

KJ Staff
KJ Staff

কৃষিজাগরন ডেস্কঃ গত এক দশকে, ভারতে কৃষক উৎপাদক সংস্থা (FPO) আন্দোলন কৃষিপ্রধান সম্প্রদায়ের সমষ্টিকে লাভবান করার একটি হাতিয়ার হিসেবে গুরুত্ব পেয়েছে। মার্চ, ২০২২ অবধি, ভারতের উত্তর পূর্ব অঞ্চল (NER) নিবন্ধিত FPOগুলির ডেটা অনুসারে তাদের পণ্যের জন্য নিশ্চিত বাজারের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সুবিধার্থে বিভিন্ন বাস্তবায়নকারী সংস্থার অধীনে নিবন্ধিত ৪০২ সংখ্যক FPO নিয়ে এসেছে। যদিও ভারতে এফপিও-র উপর ক্রমবর্ধমান সাহিত্যে দেশের বাকি অংশের FPOগুলির উপর একাধিক অভিজ্ঞতামূলক গবেষণা এবং কেস স্টাডি রয়েছে, তৃণমূল স্তরে উত্তর পূর্ব অঞ্চলে FPOগুলির মুখোমুখি উদ্বেগ এবং সীমাবদ্ধতাগুলি আরও গঠনমূলক আলোচনার প্রয়োজন।

এই অঞ্চলের ক্ষুদ্র ও প্রান্তিক ভূমি মালিকদের অসমভাবে বন্টিত জনসংখ্যার মধ্যে রয়েছে কৃষি শুমারি, ২০১৫-১৬ এর ভিত্তিতে গণনা করা হিসাবে ত্রিপুরার সবচেয়ে বেশি (৯৬.31 শতাংশ) এবং নাগাল্যান্ডের সর্বনিম্ন (19.34 শতাংশ) অংশ নিয়ে গড়ে মোট জমির মালিকের 71.21 শতাংশ কৃষক৷ ক্ষুদ্র আকারের কৃষক এবং উৎপাদক সংস্থাগুলি এই অঞ্চল জুড়ে ব্যাপকভাবে ভিন্নধর্মী যা এই সম্প্রদায়গুলির জন্য একটি সুসংগত উন্নয়ন কৌশলের সমাপ্তি আনতে নীতি ও অনুশীলনে স্থানীয় পদক্ষেপের উপর অগ্রাধিকারমূলক ফোকাস করার আহ্বান জানায়। নীতিগত সিদ্ধান্তে বৈচিত্র্যকে অন্তর্ভুক্ত করার জন্য ব্যাপক ঐকমত্য থাকা সত্ত্বেও, NER-এ FPO-এর আঞ্চলিক কাঠামোগত পরিমণ্ডলকে রূপান্তর করার জন্য এখনও অনেক কিছু করার আছে। FPO-এর ইকোসিস্টেমের ক্ষেত্রে, বিপণন এবং আর্থিক দিকগুলির উপর শুধুমাত্র দুটি জাতীয় স্তরের গবেষণায় এই অঞ্চলের সামগ্রিক কর্মক্ষমতা মোকাবেলা করার সামান্য প্রচেষ্টার সাথে এই অঞ্চলের কয়েকটি FPO-কে ​​অন্তর্ভুক্ত করা হয়েছে (ভুয়ান এট আল।, 2022) , কাকতি এবং রায়, 2022, টাটা ট্রাস্ট, 2020)।

আরও পড়ুনঃ সরকারের এই প্রকল্পগুলি খুবই বিশেষ, কৃষকদের জন্য খুবই উপকারি

এই ফাঁকগুলি মোকাবেলা করার জন্য, ন্যাশনাল ইনস্টিটিউট অফ রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড পঞ্চায়েতি রাজের উত্তর-পূর্ব আঞ্চলিক কেন্দ্র এই অঞ্চলে FPO-এর ইকোসিস্টেমের গ্রাউন্ড-লেভেল অ্যাসেসমেন্টের জন্য একটি গবেষণা অধ্যয়ন করেছে। প্রকল্পের অধীনে, 2019 সালের আগে নিবন্ধিত উত্তর-পূর্বের আটটি রাজ্য থেকে 25টি FPO-এর একটি নমুনার বিশদ বিশ্লেষণ করা হয়েছিল যেগুলি অরুণাচল প্রদেশের একটি FPO, আসামের ছয়টি, তিনটি সহ একটি এক-পর্যায়ের নমুনার ভিত্তিতে নির্বাচিত হয়েছিল। মণিপুর থেকে, মেঘালয় থেকে দু'জন, মিজোরাম থেকে তিনজন, নাগাল্যান্ড থেকে চারজন, সিকিম ও ত্রিপুরা থেকে তিনজন। নমুনার শেয়ারহোল্ডার হিসাবে কৃষকের সংখ্যা 300-2500 এর মধ্যে। এর মধ্যে ১৭টি প্রযোজক কোম্পানি হিসেবে নিবন্ধিত এবং বাকিগুলো সমবায় হিসেবে নিবন্ধিত।

আরও পড়ুনঃ নতুন ড্রোন প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী, এই সুবিধা পাবেন মহিলারা

ফিল্ডওয়ার্কের মধ্যে জুলাই-ডিসেম্বর, 2022 এর মধ্যে পরিমাণগত এবং গুণগত তথ্য সংগ্রহের সাথে জড়িত ছিল ব্যবস্থাপনা এবং পরিচালনার সাথে বিশদ কাঠামোগত এবং আধা-কাঠামোগত সাক্ষাৎকারের সাহায্যে একটি মিশ্র পদ্ধতির পদ্ধতি ব্যবহার করে FPO-এর সংস্থা, স্টেকহোল্ডার এবং বিশেষজ্ঞদের সাথে মূল তথ্যদাতাদের সাক্ষাৎকার এবং সদস্য পর্যায়ে ফোকাসড গ্রুপ আলোচনা।বর্তমান কাগজটি সমগ্র অঞ্চল জুড়ে FPO বাস্তুতন্ত্রের মূল্যায়নের দ্বারা উত্পন্ন অন্তর্দৃষ্টিগুলির প্রতিফলন।  অধ্যয়নের ফলাফলগুলি এই সংস্থাগুলির স্থানীয় অভিজ্ঞতা এবং সংগ্রামের প্রতি অনেক প্রয়োজনীয় মনোযোগ আকর্ষণ করে উপযুক্ত স্তরে নীতিগত সিদ্ধান্তগুলিকে সহায়তা করতে পারে।

লেখকঃ

ডঃ রত্না ভূঁইয়া

সহকারী অধ্যাপক, ন্যাশনাল ইনস্টিটিউট অফ রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড পঞ্চায়েতি রাজ - উত্তর পূর্ব আঞ্চলিক কেন্দ্র

প্রার্থনা অরন্ধরা

প্রাক্তন গবেষণা সহকারী, ন্যাশনাল ইনস্টিটিউট অফ রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড পঞ্চায়েতি রাজ - উত্তর পূর্ব আঞ্চলিক কেন্দ্র

Published On: 02 December 2023, 02:13 PM English Summary: FPO movement and its constraints: Insights from Northeast India

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters