Goat Farm Scheme - ছাগল পালন থেকে বিপুল পরিমাণ উপার্জন, ৬০% ভর্তুকিতে ৪ লক্ষ টাকা পর্যন্ত লোণ

KJ Staff
KJ Staff
Goat Farm (Image Credit - Google)
Goat Farm (Image Credit - Google)

বহু যুগ ধরেই কৃষকরা কৃষিকাজের পাশাপাশি পশুপালন করে আসছেন। প্রাণীদের অবদানও কৃষিতে গুরুত্বপূর্ণ কারণ, কৃষির সাথে সম্পর্কিত অনেক বড় কাজে প্রাণী বর্জ্যের ব্যবহার হয়। এমন পরিস্থিতিতে যদি আপনি অতিরিক্ত আয়ের জন্য কৃষিকাজের সাথে প্রাণীপালন সম্পর্কিত কোন ব্যবসা করতে চান, তবে ছাগল পালনের ব্যবসা করতে পারেন।

প্রাণীপালন একটি লাভজনক ব্যবসা। এ জন্য, রাজ্য সরকারগুলি সময়ে সময়ে কৃষকদের লোণ প্রদান এবং অনুদান প্রদান অব্যাহত রাখে। এই ধারাবাহিকতায় ইউপি সরকার ছাগল পালনের জন্য লোণের পাশাপাশি ভর্তুকিও সরবরাহ করছে।

ছাগল পালন একটি লাভজনক ব্যবসা (Profitable Goat Rearing) -

গোট ফার্ম প্রকল্পে অর্থাৎ ছাগল পালন যোজনায় এখন কৃষকরা হবেন আরও লাভবানসরকারের এই প্রকল্পগুলি সেই সকল কৃষকদের পক্ষে বেশি উপকারী, যারা গ্রামে বসবাস করেন, প্রাণীপালন করেন, অথচ দামি গরু বা মহিষ কিনতে পারেন না। এই জাতীয় কৃষকদের জন্য ছাগল পালন প্রকল্পটি কেবল কর্মসংস্থানের গ্যারান্টি নয়, স্বল্প মূলধনে আরও বেশি লাভ উপার্জনেরও একটি পরিকল্পনা।

ছাগল পালনের জন্য কত টাকা লোণ পাওয়া যাবে?

ছাগল পালনের জন্য সর্বাধিক ৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। যার মধ্যে সাধারণ বিভাগের জন্য ৫০% এবং এসসি ও এসটি সুবিধাভোগীদের জন্য ০% অনুদান পাওয়া যায়।

ছাগল পালন কৃষকদের আয় বৃদ্ধি করবে -

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সুলতানপুরের চিফ ভেটেরিনারি অফিসার ডাঃ রমাশঙ্কর সিং-এর মতে, গোট ফার্ম প্রকল্পের উদ্দেশ্য হ'ল ক্ষুদ্র কৃষক ও দরিদ্র মানুষের আয় বৃদ্ধি করা। এছাড়া ছাগল পালন প্রসার ও উন্নত জাতের ছাগল/ছাগলের প্রাপ্যতা নিশ্চিত করা। তিনি বলেছেন, যে কোনও আগ্রহী ব্যক্তি গোট ফার্ম প্রকল্পের আওতায় আবেদন করে এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুন - বড় খবর! পিএম কিষাণ আপডেট, অষ্টম কিস্তি কারা পেতে চলেছেন? বেনিফিশিয়ারি লিস্ট এবং স্ট্যাটাস এখানে চেক করুন

কিভাবে আবেদন করতে হবে (Application Procedure) ?

গোট ফার্ম প্রকল্পটি পেতে আপনাকে জেলার পশুপালন বিভাগের সাথে যোগাযোগ করতে হবে এবং আবেদন করতে হবে। এই স্কিমটির সুবিধা পেতে আপনাকে জেলার চিফ ভেটরেনারি অফিসারের সাথে যোগাযোগ করতে হবে। এছাড়া পশুপালন বিভাগের ওয়েবসাইটে অনলাইনে আবেদনও করতে পারেন।

গোট ফার্ম প্রকল্পটিতে ভর্তুকি পাওয়ার জন্য প্রয়োজনীয় নথি -

গোট ফার্ম প্রকল্পের আওতায় ছাগল পালনে ভর্তুকি পেতে আবেদনকারীর নিম্নলিখিত নথি থাকতে হবে -

  • আবেদনকারীর ছবি

  • আধার কার্ড

  • বর্ণ সনদ (এসসি / এসটি-র জন্য কেবল বাধ্যতামূলক)

  • ব্যাংক অ্যাকাউন্ট পাস বই

  • প্যান কার্ড

আরও পড়ুন - খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের জন্য উত্পাদনের সাথে সংযুক্ত উদ্দীপনা প্রকল্প অনুমোদন সরকারের

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters