খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের জন্য উত্পাদনের সাথে সংযুক্ত উদ্দীপনা প্রকল্প অনুমোদন সরকারের

Friday, 02 April 2021 06:19 PM
Food Industry

Food Industry

কেন্দ্রীয় মন্ত্রিসভা একটি কেন্দ্রীয় সেক্টর প্রকল্প, "খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের জন্য উত্পাদন সংযুক্ত উদ্দীপনা প্রকল্প বা পিএলআইএসএফপিআই" অনুমোদন করেছে যাতে বিশ্বব্যাপী খাদ্য উত্পাদন চ্যাম্পিয়নসকে দেশের প্রাকৃতিক সম্পদ সরবরাহের সাথে সামঞ্জস্য করে এবং বিশ্বব্যাপী ভারতীয় ব্র্যান্ডের খাদ্য পণ্যকে বিশ্বব্যাপী সমর্থন করতে পারে। এতে ব্যয় হবে আনুমানিক ১০,৯০০ কোটি টাকা।

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের জন্য উত্পাদনের সাথে সংযুক্ত উদ্দীপনা প্রকল্পের উদ্দেশ্যসমূহ -

এই প্রকল্পের উদ্দেশ্যগুলি হ'ল নির্ধারিত ন্যূনতম বিক্রয় সহ খাদ্য উত্পাদনকারী সংস্থাগুলি সমর্থন করা এবং প্রক্রিয়াকরণ ক্ষমতা ও ব্র্যান্ডিং সম্প্রসারণের জন্য, ভারতে শক্তিশালী ব্র্যান্ডের উত্থানের জন্য বিদেশে ব্র্যান্ডিং।

এছাড়াও রয়েছে - 

  • বিশ্বব্যাপী খাদ্য উত্পাদন সমর্থন 

  • বৈশ্বিক দৃশ্যমানতা এবং বিশ্বব্যাপী বাজারে আরও ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য ভারতীয় ব্র্যান্ডের খাদ্য পণ্যগুলিকে শক্তিশালী করা

  • অফফার্ম চাকরীর কর্মসংস্থান বাড়ানো

  • কৃষকদের কৃষিজমির পারিশ্রমিক মূল্য এবং উচ্চ আয়ের নিশ্চয়তা প্রদান

এছাড়াও, এই প্রকল্পটি বাস্তবায়নের ফলে ৩৩,৯৪৪ কোটি টাকার প্রক্রিয়াজাত খাদ্য উত্পাদন বৃদ্ধি এবং ২০২৬-২৭ সালের মধ্যে প্রায় আড়াই লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি করতে প্রসেসিং ক্ষমতা বাড়ানো হবে।

আরও পড়ুন - বড় খবর! পিএম কিষাণ আপডেট, অষ্টম কিস্তি কারা পেতে চলেছেন? বেনিফিশিয়ারি লিস্ট এবং স্ট্যাটাস এখানে চেক করুন

English Summary: The govt has approved incentive scheme linked to production for the food processing industry

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.