Govt Scheme for farmers: কৃষকরা কীভাবে ১২০০ টাকায় ডিএপি –এর একটি ব্যাগ পাবেন?

Thursday, 27 May 2021 07:45 PM
DAP Fertilizer (Image Credit - Google)

DAP Fertilizer (Image Credit - Google)

কেন্দ্রের মোদী সরকার সম্প্রতি ডাই অ্যামোনিয়া ফসফেট (ডিএপি) সারের জন্য অনুদানকে ব্যাগ প্রতি ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে। সরকারের এই সিদ্ধান্তের পরে, DAP -এর আন্তর্জাতিক মূল্যবৃদ্ধি সত্ত্বেও, দেশের সব কৃষক ভাইকে প্রতি ব্যাগ সারের জন্য মাত্র ১২০০ টাকা দিতে হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্প্রতি DAP –তে ব্যবহৃত ফসফরিক অ্যাসিড, অ্যামোনিয়া ইত্যাদির আন্তর্জাতিক মূল্য ৬০ থেকে ৭০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

১২০০ টাকায় ডিএপি ব্যাগ (DAP bag at 1200 rupees) - 

এই কারণে, এখন একটি ডিএপি ব্যাগের প্রকৃত মূল্য ২৪০০ টাকা, যা সার সংস্থাগুলি ৫০০ টাকার অনুদান বাদে ১৯০০ টাকায় বিক্রি করে। তবে এখন সার সম্পর্কিত নতুন সিদ্ধান্তের কারণে, কৃষকরা কেবল ১২০০ টাকায় ডিএপি ব্যাগ পেতে সক্ষম হবেন।

কৃষকরা কীভাবে সারের উপর ভর্তুকি পাবেন (How to get subsidy) ?

এক বস্তা সার পেতে কৃষককে সম্পূর্ণ ১২০০ টাকা দিতে হবে। এছাড়াও আপনার আধার কার্ড বা কিষাণ কার্ডও দিতে হবে এবং বায়োমেট্রিক দিয়ে আপনার সনাক্তকরণের পরে, সরকার কোম্পানির ব্যাংক অ্যাকাউন্টে ডিবিটি-র মাধ্যমে ১২১১ টাকার ভর্তুকি দেবে। অর্থাৎ, ২৪১১ টাকার পরিবর্তে কৃষক আগের মতো ১২০০ টাকায় এক ব্যাগ ডিএপি পাবে।

আরওপড়ুন - WB Kharif Paddy Procurement Scheme ২০২১ – বাংলার ৭২ লক্ষ ধান চাষীর থেকে ধান সংগ্রহ করবে সরকার, কৃষকদের জন্য নয়া প্রকল্প

কৃষিমন্ত্রীর মতে, কেন্দ্রীয় সরকার প্রতি বছর রাসায়নিক সারে ভর্তুকি দেওয়ার জন্য প্রায় ৮০,০০০ কোটি টাকা ব্যয় করে। ডিএপিতে ভর্তুকি বৃদ্ধির পাশাপাশি, ভারত সরকার খরিফ মৌসুমে অতিরিক্ত ১৪,৭৭৫ কোটি টাকা ব্যয় করবে।

আরওপড়ুন - PMFBY : প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার আওতায় প্রচুর কৃষক, আপনি কি জানেন এই বীমা সম্পর্কে?

English Summary: Govt Scheme for farmers: How can farmers get a bag of DAP of Rs. 12000/-

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.