SBI Loan – বাড়িতে বসেই কীভাবে ব্যবসার জন্য সরকার থেকে লোণ পাবেন?

Friday, 04 June 2021 05:24 PM
SBI Loan (Image Credit - Google)

SBI Loan (Image Credit - Google)

ভারতের স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া অতিমারীর এই সময়ে ছোট ব্যবসায়ের জন্য ১০ হাজার থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ সরবরাহ করছে। কেন্দ্রীয় সরকার পরিচালিত প্রধানমন্ত্রী মুদ্রা লোণ প্রকল্পের আওতায় এসবিআই ব্যবসায়ীদের এই লোণ দিচ্ছে।

এই প্রকল্পটি পরিচালনার মূল লক্ষ্য হ'ল ক্ষুদ্র ব্যবসায়ীদের এই কঠিন পরিস্থিতিতে অর্থনৈতিক সমস্যা থেকে কিছুটা হলেও মুক্ত হতে সহায়তা করা এবং তাদের ব্যবসার অগ্রগতিতে পারে।

 SBI ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে যে, এখন আপনি সহজেই ঘরে বসে মুদ্রা লোণ পেতে পারেন। এর জন্য আপনাকে কিছু তথ্য দিতে হবে, তাহলেই আপনি মাত্র ৫৯ মিনিটের মধ্যে ১০ লক্ষ পর্যন্ত টাকার লোণ পেতে সক্ষম হবেন। এসবিআইয়ের ওয়েবসাইট থেকে প্রাপ্ত অনুসারে, এর সুদের হার ৮.৫ শতাংশ থেকে শুরু।

প্রধানমন্ত্রী-মুদ্রা যোজনা কী (Mudra loan)?

মুদ্রা শব্দটি মাইক্রো ইউনিট ডেভলপমেন্ট অ্যান্ড রিফিনান্স এজেন্সি (মুদ্রা) থেকে উদ্ভূত হয়েছে। এই প্রকল্পের আওতায় যে কোনও ব্যক্তি সহজেই লোণ নিতে পারবেন। মুদ্রা লোণ প্রধানমন্ত্রীর প্রচলিত একটি প্রকল্প। কয়েক বছর পূর্বে এর প্রচলন করা হলেও এখনও পর্যন্ত কিছু ব্যাঙ্ক এই প্রকল্পের আওতায় আবেদনকারীকে লোণ দিয়ে থাকে। যে কোন মানুষ, যিনি ছোট ব্যবসার উদ্যোক্তা, তিনি মুদ্রা লোণের জন্য আবেদনের যোগ্য। তবে আবেদনের জন্য ১৮ বছরের উপর বয়স হওয়া আবশ্যিক। মুদ্রা লোণ বেশ কয়েকটি ব্যাঙ্ক থেকে দেওয়া হয়। এই লোণ নিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা নিজেদের ব্যবসাকে আরও উন্নত করতে পারবেন এবং অনেক মহিলা উদ্যোক্তা, যারা টাকার অভাবে কিছু করতে পারছেন না, তাদেরও সুরাহা হবে।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনার আওতায় লোণ পেতে আপনাকে এই প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করতে হবে -

পরিচয়পত্র - প্যান কার্ড আধার কার্ড ড্রাইভিং লাইসেন্স ভোটার আইডি কার্ড বা পাসপোর্ট দিতে হবে।

লোণ পেতে - ভোটার আইডি কার্ড, আধার কার্ড, পাসপোর্ট এবং বিদ্যুতের বিল দিতে পারেন।

আবেদন পদ্ধতি (Application procedure)–

অনেকেই মুদ্রা লোণ প্রকল্পের আওতায় লোণ নিয়ে নিজের ব্যবসা শুরু করেছেন। আপনিও কেন্দ্র সরকারের সহায়তায় মুদ্রা লোণ প্রকল্পের আওতায় লোণ নিয়ে শুরু করতে পারেন নিজের ব্যবসা। দু’ভাবে আপনি মুদ্রা লোণ পেতে পারেন –

১) লোণের জন্য স্থানীয় ব্যাঙ্কে যোগাযোগ করে প্রয়োজনীয় নথি সহ আবেদনপত্র পূরণ করে জমা দিন এবং

২) আপনি অনলাইনেও আবেদন করতে পারেন। এর নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন-

https://www.udyamimitra.in/MudraLoan

এই প্রকল্পের আওতায় বহু মানুষ উপকৃত হচ্ছেন। এখনও পর্যন্ত প্রধানমন্ত্রীর মুদ্রা লোণ প্রকল্পের আওতায় অনুমোদিত টাকার পরিমাণ ৩,২৩,৫৭৩.৮৮ এবং এখনও পর্যন্ত লোণ প্রকল্পে নেওয়া হয়েছে ৩,১৬,০৯৯.৩৮ টাকা।

প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা সম্পর্কে বিশদে জানতে হলে নিম্নে প্রদত্ত এর অফিশিয়াল ওয়েবসাইট -এ লগ ইন করুন – 

www.mudra.org.in

আবেদনকারীকে আবেদন করার সময় নিজের দুটি ছবিও সরবরাহ করতে হবে, যদি সে অন্য কারও সাথে অংশীদার হয়, তবে তাকেও সাথে দুটি ছবি সরবরাহ করতে হবে।

এই সমস্ত নথির মাধ্যমে আপনি মুদ্রা লোণের জন্য এসবিআইয়ের ওয়েবসাইট https://sbi.co.in/ -এ ক্লিক করে আবেদন করতে পারবেন।

আরওপড়ুন - Sufal Bangla West Bengal: সুফল বাংলা, কৃষকদের জন্য নিতান্তই এক সফল প্রকল্পের নাম

মনে রাখবেন, সরকারী যে কোন লোণে সুদের হার কম হলেও তা অনুমোদিত হওয়া সময়সাপেক্ষ। অপরদিকে বেসরকারী লোণে সুদ অপেক্ষাকৃত বেশী হলেও তা সহজেই পাওয়া যায়।

আরওপড়ুন - বাংলা শস্য বীমা যোজনায় আপনার নাম রয়েছে তো? কৃষকবন্ধুরা নিজের স্থিতি পরীক্ষা করুন এই পদ্ধতিতে

English Summary: How do you get a loan from the government for business at home?

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.