Information of Pashu Kisan Credit Card বিশদে জানুন পশু কিষান কার্ড সম্পর্কে

Pashu kisan credit card
Pashu kisan credit card

দিনে দিনে বাড়ছে দেশের পশুপালন ব্যবসা। পশুপালন ব্যবসায় লাভের পরিমাণ বেশি হওয়ার কারণে নতুন চাষবাসে আসা তরুণতরুণীও এই ব্যবসায় ঝুঁকছে। পশুপালন ব্যবসায় নতুনদের আরও বেশি করে নামাতে সরকারের ভূমিকাও গুরুত্বপূর্ণ। পশুপালনের ব্যবসা প্রসারের উদ্দেশ্যে কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বহু পদক্ষেপের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল পশু কিষাণ ক্রেডিট কার্ড।

পশুপালন ব্যবসার উৎকর্ষতা সাধনের জন্য  প্রাণীপালকদের জন্য বেশ কয়েক বছর ধরে ‘পশু কিষাণ ক্রেডিট কার্ড’ চালু করেছে সরকার। তা ছাড়াও রিজার্ভ ব্যংক অফ ইন্ডিয়ার নয়া সিদ্ধান্তে, পশুপালন ও মাছচাষ সম্পর্কিত ক্রিয়াকলাপের জন্য কার্যনির্বাহী মূলধনের প্রয়োজনীয়তার জন্য কেসিসি সুবিধা বাড়িয়ে তোলা হবে।

পশু কিষাণ ক্রেডিট কার্ড আবেদন পদ্ধতি (Procedure of applying Pashu Kisan Credit Card)

নিকটবর্তী ব্যাংকে গিয়ে পশু কিষাণ ক্রেডিট কার্ডের আবেদন করতে হবে। প্রাণী ক্রেডিট কার্ড প্রকল্পের আবেদনের ফর্ম ব্যাঙ্কেই পাওয়া যাবে, সেই সাথে কেওয়াইসি নথি, আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি প্রভৃতি নথি ইনস্টল করতে হবে অন্যান্য দস্তাবেজের চাহিদা অনুযায়ী ব্যাংক, প্রাণী লোণের সুবিধা পশুর আর্থিক স্কেলের ভিত্তিতে দেওয়া হবে।

 

পশু কিষাণ ক্রেডিট যোজনা (Pashu Kisan Credit Card Yojana)

এই উপকারী যোজনায় কৃষকরা কোনও প্রতিশ্রুতি না দিয়ে ১,৬0,000 হাজার টাকা পর্যন্ত লোন পেতে পারবেন। এছাড়াও পশু কিষাণ ক্রেডিট ব্যাঙ্কের ডেবিট কার্ড হিসাবেও ব্যবহৃত হইতে পারে।

গরু, মহিষ এবং ছাগলের জন্য লোন -

এই প্রকল্পে মহিষ প্রতি ৬০,২৪৯ টাকা, গরু প্রতি ৪০,৭৮৩ টাকা এবং ছাগলের জন্য ৪০৬৩ টাকা এবং শূকরের জন্য ১৬,৩৩৭ টাকা পর্যন্ত লোন দেওয়া হবে।

পশু কিষাণ ক্রেডিট কার্ড সংগ্রহ করার প্রয়োজনীয় নথি (Required Documents)

১) ব্যাংকের গ্রাহক অনুযায়ী আবেদন ফর্ম,

২) হাইপোথিসিস চুক্তি,

৩) কেওয়াইসি সনাক্তকরণের জন্য নথি - ভোটার কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, ব্যাঙ্কের চাহিদামত নথি ব্যাংকের অন্যান্য নথি ইত্যাদি।

আরও পড়ুন: Papaya Farming Method: জেনে নিন পেঁপের সহজ চাষাবাদ পদ্ধতি

পশুপালক ক্রেডিট কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন?

পশু ক্রেডিট কার্ড পেতে হলে, কাছাকাছি থাকা ব্যাঙ্কে যেতে হবে। এরপর আবেদনের জন্য ফর্মে থাকা সমস্ত তথ্য পূরণ করতে হবে এবং তা জমা দিতে হবে।

আবেদন পত্র যাচাই হয়ে যাওয়ার পর ১ মাসের মধ্যে একটি অ্যানিমেল ক্রেডিট কার্ড দেওয়া হবে।

প্রাণীর আর্থিক স্কেল -

গরু এক বছরে ৪০,৭৮৩

মহিষ এক বছরে ৬০,৩৪৯

এক বছরে ভেড়া ৪,০৬৩

এক বছরে শূকর ১৬,৩৩৭

আরও পড়ুন: Greenhouse Farming procedure সহজে গড়ে তুলুন গ্রিনহাউজ

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters