কিষাণ ক্রেডিট কার্ড কীভাবে তৈরি করবেন? কী কী ডকুমেন্ট লাগবে এবং কী কী সুবিধা পাবেন ,জেনে নিন এখানে

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

ভারত একটি কৃষিপ্রধান দেশ, এবং বিপুল সংখ্যক মানুষ কৃষির সাথে জড়িত। দিন হোক, রাত হোক, শীত হোক বা গ্রীষ্ম, কৃষক সর্বদাই তার কাজ করে চলেছে।  একজন কৃষক যখন ক্ষেতে পরিশ্রম করে, তখন লাখো মানুষের থালায় খাবার পৌঁছে যায়। কিন্তু একথা অস্বীকার করা যায় না যে চাষ করতে গিয়ে কৃষকদেরও   অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

কারো কাছে ফসল ফলানোর পর্যাপ্ত উপায় নেই, আবার কেউ বা ঋণে জর্জিত ।  এজন্য কৃষকদের আর্থিক সহায়তা প্রয়োজন। এই বিষয়টি মাথায় রেখে সরকার কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে দেশের কৃষকদের ঋণ দেওয়ার একটি প্রকল্প চালু করেছে। এই কার্ডের অনেক সুবিধা পাওয়া যায়। এবং আপনি কীভাবে এই কার্ডের জন্য আবেদন করতে পারেন এবং আপনার কী কী নথি লাগবে তাও আপনার জানা উচিত। তাই আসুন আমরা আপনাকে কিষান ক্রেডিট কার্ড সম্পর্কিত নির্দিষ্ট তথ্য দিই।

এইভাবে কিষাণ ক্রেডিট কার্ড তৈরি করা যেতে পারে:-

ধাপ 1

  • আপনি যদি কিষাণ ক্রেডিট কার্ড তৈরি করতে চান, তবে এর জন্য আপনাকে প্রথমে কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট, pmkisan.gov.in-এ যেতে হবে। তারপর এখান থেকে কিষাণ ক্রেডিট কার্ড ফর্ম ডাউনলোড করুন।

আরও পড়ুনঃ ঘরে বসেই মিলবে রেশন, বড় সিদ্ধান্ত সরকারের

ধাপ ২

  • ফর্মটি পূরণ করুন এবং আপনার নিকটস্থ ব্যাঙ্কে জমা দিন এবং এর সাথে প্রয়োজনীয় নথি সংযুক্ত করুন। এর পরে, ব্যাঙ্ক আপনাকে কিষাণ ক্রেডিট প্রদান করবে।  আপনি আপনার নিকটস্থ ব্যাঙ্কে গিয়েও ফর্মটি পেতে পারেন।

আবেদনের জন্য এই নথিগুলি প্রয়োজন

  • আবেদনকারীর প্যান কার্ড

  • আবেদনকারীর আধার কার্ড

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি

  • হলফনামা, যাতে বলা হয়েছে যে আপনি অন্য কোনো ব্যাংক থেকে ঋণ নেননি।

কিষান কার্ডে এই অসাধারণ সুবিধাগুলি পান

কিষাণ ক্রেডিট কার্ড তৈরি করার পরে, কৃষক ভাইরা ৯ শতাংশ সুদে ৩  লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন। একই সঙ্গে সুদের ওপর ছাড় দিয়ে ২ শতাংশ ভর্তুকি দেবে  সরকার। যেখানে কোনো কৃষক সময়ের আগে সুদ পরিশোধ করলে সরকার তাকে আলাদাভাবে ৩ শতাংশ ভর্তুকি দেয়। অর্থাৎ মাত্র ৪ শতাংশ সুদ দিতে হবে।

আরও পড়ুনঃ আপনার স্বাস্থ্যসাথী কার্ডের মেয়াদ আর কতদিন? রইল বড় আপডেট

কোনো সমস্যা হলে এখানে অভিযোগ করতে পারেন

কিষাণ ক্রেডিট কার্ড সংক্রান্ত কোনো সমস্যা থাকলে, আপনি অভিযোগ পোর্টালে গিয়ে আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারেন। এছাড়াও, আপনি UMANG অ্যাপের মাধ্যমেও আপনার অভিযোগ জানাতে পারেন।

Published On: 30 March 2022, 03:24 PM English Summary: How to create Kisan Credit Card? Find out what documents are required and what benefits you will get here

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters