মেয়ে সন্তান হলে ১১ হাজার দেবে সরকার! কিন্তু কার জন্য প্রযোজ্য?

 রুপালী দাস
রুপালী দাস
মেয়ে সন্তান হলে ১১ হাজার দেবে সরকার! কিন্তু কার জন্য প্রযোজ্য?

সারাদেশে কেন্দ্র ও রাজ্য সরকার অনেক সরকারি প্রকল্প বাস্তবায়ন করে। এর আওতায় দেশের দরিদ্র, অভাবী ও নারীদের অর্থায়ন করা হয়। বর্তমানে দেশের রাজধানী দিল্লি সরকার জনসাধারণের জন্য অনেক বিশেষ পরিকল্পনা করেছে। এই নিবন্ধে আমরা একটি কন্যাকে সরকার থেকে সম্পূর্ণ 11,000 টাকা দেওয়ার জন্য একটি সরকারি প্রকল্পের কথা বলব৷

ল্যাডলি প্রকল্প কি?

দিল্লি সরকার মেয়েদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে লাডলি নামে একটি প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের অধীনে, সরকার  11 হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দিচ্ছে । এই প্রকল্পটি 2008 সালে বাস্তবায়িত হয়েছিল এবং এটি সবচেয়ে জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে একটি। প্রকল্পটি অনলাইনে  আবেদন করা যেতে পারে।

11000 টাকা পর্যন্ত আর্থিক সহায়তা
এই সরকারি প্রকল্পের অধীনে, একটি শিশুর জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে একটি জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক৷

কিভাবে আবেদন করতে হবে -

শুধুমাত্র দিল্লির স্থায়ী বাসিন্দারা এই স্কিমের জন্য আবেদন করতে পারেন এবং যোগ্য

মেয়ে শিশুর পরিবারের বার্ষিক আয় ₹ 100000 বা তার কম হতে হবে।

আবেদনকারী মেয়েটির জন্ম দিল্লিতে হতে হবে।

এছাড়াও, কন্যার নাম অবশ্যই একটি স্বীকৃত স্কুলে নিবন্ধিত হতে হবে।

এই প্রকল্পের জন্য আবেদন করতে কী কী নথির প্রয়োজন

মেয়ে শিশুর পিতামাতার আধার কার্ড প্রয়োজন। এছাড়াও আয়ের শংসাপত্র, শিশুর জন্মের শংসাপত্র, শিশু কন্যার সাথে পিতামাতার প্রতিকৃতি, গত 3 বছরের আবাসিক শংসাপত্র, পাসপোর্ট পরিমাপের ছবি, জাত শংসাপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুক এবং মোবাইল নম্বর দিতে হবে।

আরও পড়ুনঃ  ড্রিপ এবং স্প্রিংকলার সেচ মেশিনে 75 শতাংশ পর্যন্ত ভর্তুকি, রইল আবেদন পদ্ধতি

এই প্রকল্পের জন্য আবেদন করার জন্য অফিসিয়াল ওয়েবসাইট দেখুন

আপনাকে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। হোমপেজ  সামনে চলে আসবে। হোম পেজে, আপনাকে অবশ্যই দিল্লি লাডলি স্কিম বিকল্পে ক্লিক করতে হবে।  এখন আপনার সামনে একটি নতুন পেজ খুলবে। তারপর  আবেদনপত্র ডাউনলোড করতে হবে।

আরও পড়ুনঃ  মাত্র ৮ টাকা বিনিয়োগ করে ১৭ লক্ষ টাকা পেতে পারেন, জানুন কীভাবে

Published On: 11 May 2022, 12:58 PM English Summary: If the girl child, the government will give 11 thousand! But to whom does it apply?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters