10 হাজার টাকার মাসিক পেনশনের জন্য এখানে বিনিয়োগ করুন, রইল সম্পূর্ণ বিবরণ

 রুপালী দাস
রুপালী দাস
10 হাজার টাকার মাসিক পেনশনের জন্য এখানে বিনিয়োগ করুন, রইল সম্পূর্ণ বিবরণ

কীভাবে বার্ধক্যকে সহজ করা যায় সে বিষয়ে সরকার বিভিন্ন কৌশল তৈরি করে চলেছে। এই ধারাবাহিকতায়, অবসর গ্রহণের পরে আপনাকে যাতে আর্থিক সমস্যার সম্মুখীন হতে না হয় তা নিশ্চিত করতে সরকার অটল পেনশন যোজনা শুরু করেছে।

অটল পেনশন যোজনায় কত টাকা দেওয়া হয়? 

এই স্কিমটি (অটল পেনশন যোজনা) কম বিনিয়োগে পেনশনের নিশ্চয়তা দেওয়ার জন্য অনেক ভালো বিকল্প। অটল পেনশন যোজনার অধীনে, সরকার 60 বছর পর প্রতি মাসে 1000 থেকে 5000 টাকা পেনশনের গ্যারান্টি দেয় । অর্থাৎ, আপনি বার্ষিক পেনশন হিসাবে বার্ষিক 60,000 টাকা পাবেন। শুধু তাই নয়, স্বামী-স্ত্রী উভয়েই বিনিয়োগ করলে উভয়েই পেনশন পাওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ, আপনি যদি 10 হাজার টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি বার্ষিক 1,20,000 টাকা এবং মাসিক 10,000 টাকা পেনশন পাবেন। সরকারের এই প্রকল্পে, 40 বছর বয়স পর্যন্ত একজন ব্যক্তি আবেদন করতে পারেন।

অটল পেনশন যোজনা (APY) প্রকল্প থেকে কারা উপকৃত হয়? 

অটল পেনশন যোজনার মূল উদ্দেশ্য হল প্রতিটি শ্রেণীর মানুষকে পেনশনের আওতায় আনা। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) সরকারকে অটল পেনশন যোজনার (APY) অধীনে সর্বোচ্চ বয়স বাড়ানোর সুপারিশ করেছে।

কোন বয়সে আপনি পেনশন পান? 

বিদ্যমান নিয়ম অনুসারে, আপনি যদি 18 বছর বয়সে সর্বাধিক 5 হাজার টাকার মাসিক পেনশনের জন্য নিজেকে এই স্কিমে যুক্ত করেন, তাহলে আপনাকে প্রতি মাসে 210 টাকা প্রিমিয়াম দিতে হবে। যদি একই টাকা প্রতি তিন মাসে দেওয়া হয়, তাহলে 626 টাকা দিতে হবে এবং 1,239 টাকা ছয় মাসে দিতে হবে। মাসে 1,000 টাকা পেনশন পেতে, আপনি যদি 18 বছর বয়সে বিনিয়োগ করেন তবে আপনাকে প্রতি মাসে 42 টাকা দিতে হবে।

স্কিম সম্পর্কিত অন্যান্য জিনিস

প্রায়শই সরকারি প্রকল্প নিয়ে মানুষের মধ্যে নানা ধরনের দ্বিধা থাকে। এর প্রধান কারণ সঠিক তথ্যের অভাব। তাই এমন পরিস্থিতিতে, আমরা আপনাকে অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যের সাথে স্কিম সম্পর্কিত সমস্ত প্রধান তথ্য জানাতে যাচ্ছি।

  • প্ল্যানের অধীনে, আপনি পেমেন্টের জন্য 3 ধরনের প্ল্যান বেছে নিতে পারেন, মাসিক বিনিয়োগ, ত্রৈমাসিক বিনিয়োগ (3 মাসের বিনিয়োগ) বা অর্ধবার্ষিক বিনিয়োগ (6 মাসের বিনিয়োগ)।
  • আয়করের ধারা 80CCD এর অধীনে, এটি কর ছাড়ের সুবিধা পায়।
  • একজন সদস্যের নামে শুধুমাত্র 1টি অ্যাকাউন্ট খোলা হবে।
  • ৬০ বছরের আগে বা পরে সদস্য মারা গেলে স্ত্রীকে পেনশনের টাকা দেওয়া হবে।
  • যদি স্বামী-স্ত্রী দুজনেই মারা যান, তাহলে সরকার মনোনীত ব্যক্তিকে পেনশন দেবে, যাকে আপনি নির্বাচিত করবেন।

আরও পড়ুনঃ  বিধবাদের জন্য সুখবর দিল রাজ্য সরকার! বৃহৎ পরিকল্পনা মমতা বন্দ্যোপাধ্যায়ের

Published On: 22 March 2022, 03:58 PM English Summary: Invest here for a monthly pension of Rs 10,000, full details

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters