Stihl India Mahindra Tractors

কৃষকবন্ধু প্রকল্পে কি টাকা বাড়তে চলেছে? বছরে কত টাকা দেওয়া হবে?

কৃষক বন্ধু নতুন প্রকল্পের মাধ্যমে নথিভুক্ত প্রত্যেক কৃষককে, এক একর বা তার বেশি চাষযোগ্য জমির ক্ষেত্রে বার্ষিক ₹১০,০০০/-টাকা

KJ Staff
KJ Staff
কৃষকবন্ধু প্রকল্পের টাকা কি বাড়তে চলেছে ?। প্রতীকী ছবি। Photo Credit:Biswarup Ganguly

কৃষিজাগরন ডেস্কঃ কৃষক বন্ধু নতুন প্রকল্পের মাধ্যমে নথিভুক্ত প্রত্যেক কৃষককে, এক একর বা তার বেশি চাষযোগ্য জমির ক্ষেত্রে বার্ষিক ₹১০,০০০/-টাকা দেওয়া হয় এবং এক একরের কম জমির ক্ষেত্রে কৃষকরা বার্ষিক সর্বনিম্ন ₹৪,০০০/-টাকা পেয়ে থাকেন।

কৃষক বন্ধুর টাকা ঢুকেছে কিনা কিভাবে চেক করবেন?  

  • Google এ কৃষক বন্ধু প্রকল্প লিখে সার্চ করুন।

  • তারপর Krishak Bandhu Official ওয়েবসাইটি আপনার মোবাইলে ওপেন করুন।

  • তারপর “নথিভুক্ত কৃষকের তথ্য” অপশন এ ক্লিক করতে হবে।

  • এবারে একটি নতুন পেজ ওপেন হবে যেখানে আপনার ভোটের কার্ডের নং টি লেখার জায়গা থাকবে, সেখানে তা সঠিক ভাবে লিখুন।

  • তারপর i’m not a robot এ ক্লিক করুন।

  • সর্বশেষে Search এ ক্লিক করুন।এবারে আপনার কৃষকবন্ধুর স্ট্যাটাস চলে আসবে।

আরও পড়ুনঃ Krishak Bandhu: কৃষকবন্ধু নিয়ে বড় আপডেট, চলতি মাসেই আসতে চলেছে প্রকল্পের টাকা

কৃষকদের পাশে থাকার জন্য এবং কৃষকদের সুবিধার্থে এই কৃষক বন্ধু প্রকল্প। এই প্রকল্পে রাজ্য সরকার রাজ্যের কৃষকদের অনুদান এবং জীবনবীমা সুবিধা প্রদান করে থাকেন। গরীব দুস্থ কৃষকদের যাতে ঋণ নিয়ে চাষ করতে না হয়, সেইজন্য বছরে দুবার কৃষকবন্ধু প্রকল্প-র দ্বারা অনুদান প্রদান করে চাষিদের সাহায্য করা হয় সরকারের তরফ থেকে। বর্তমানে ১০ হাজার টাকার অনুদান প্রদান করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে। তবে আবেদন করতে গেলে লাগবে কিছু জরুরি ডকুমেন্টস।

কী কী ডকুমেন্টস লাগবে?

কৃষক বন্ধু ফর্মটা দুয়ারে সরকার ক্যাম্প অথবা বি ডি ও অফিস থেকে সংগ্রহ করতে হবে। সেক্ষেত্রে কৃষকদের লাগছে আধার কার্ড ভোটার কার্ড সিঙ্গেল ব্যাংকের একাউন্ট। জমির পর্চা এবং এক কপি ফটো। এবার উত্তরাধিকার সূত্রে কেউ যদি জমি পেয়ে থাকেন সেক্ষেত্রে তার কোনরকম এপিক কার্ড লাগবে না কিন্তু যদি জমি দানপত্র করা হয় অথবা জমি যদি কারোর কাছ থেকে কেনা হয় সেই বিক্রেতা ব্যক্তির এপিক নাম্বারটা কৃষক বন্ধু করার সময় লাগছে ।

আরও পড়ুনঃ Krishak Bandhu Updated - জেনে নিন কৃষকবন্ধু প্রকল্পে নয়া পরিবর্তন সম্পর্কে

কিভাবে কৃষক বন্ধুর আইডি নম্বর বের করবেন?

১) প্রথমে আপনাকে কৃষক বন্ধুর অফিসিয়াল ওয়েবসাইট krishakbandhu.net তে যেতে হবে।

২) এরপর ‘নথিভুক্ত কৃষকের তথ্য‘ তে ক্লিক করতে হবে।

৩) এরপর ভোটার কার্ড, আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং মোবাইল নম্বর – এই তিনটি বিকল্পের মধ্যে আপনাকে যেকোনো একটি বেছে নিয়ে সেই ডকুমেন্টের নম্বরটি উল্লেখ করতে হবে।

৪) এরপর Search বোতামে ক্লিক করলে কৃষক বন্ধু আইডি অর্থাৎ KB ID দেখতে পাবেন।

উল্লেখ্য,কয়েকদিন আগেই দেখা যায় মহিলা কৃষকদের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি PM kisan প্রকল্পে ৬হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার করা হতে পারে,এমন সংবাদ ছড়িয়ে পরে। সুত্রের খবর,লোকসভা ভোটের আগে মহিলা কৃষকদের অনুদানের টাকা বাড়িয়ে বড় চমক দিতে পারে কেন্দ্র সরকার। জমির মালিকানা থাকা মহিলা চাষিদের ক্ষেত্রে তা দ্বিগুণ করার কথা বিবেচনা করা হচ্ছে বলে খবর।তবে রাজ্যের ক্ষেত্রে তেমন কোনও সম্ভবনা এখনই নেই ।

Published On: 15 January 2024, 05:35 PM English Summary: Is money going to increase in Krishakbandhu project? How much will be paid annually?

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters