Jan Dhan AC - ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে? পাবেন ২ লাখ টাকার বীমা কভারেজ, কীভাবে জানুন বিস্তারিত

Wednesday, 09 June 2021 07:07 PM
Jan Dhan Yojana (Image Credit - Google)

Jan Dhan Yojana (Image Credit - Google)

প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় PMJDY অ্যাকাউন্টধারকদের ১ লক্ষ টাকার দুর্ঘটনা বীমা কভার সহ একটি ফ্রি রুপে ডেবিট কার্ড দেওয়া হয়। এখন, এই কভারেজের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে। ২০১৮ সালের পরে খোলা অ্যাকাউন্টগুলিতে এই বীমার পরিমাণ বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হয়েছে।

জনধন অ্যাকাউন্টে এখন পাবেন এই দুটি বীমার সুবিধা (You will now get these two insurance benefits in Jandhan account) -

১) জীবন জ্যোতি বীমা যোজনা -

জীবন জ্যোতি বীমা যোজনার আওতায়, ১৮ থেকে ৫০ বছর বয়সের ব্যাংক অ্যাকাউন্টহোল্ডারদের কেবলমাত্র ৩৩০ টাকার প্রিমিয়ামের বিনিময়ে এক বছরের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমা সুরক্ষা প্রদান করা হবে। প্রতি বছর প্রিমিয়ামের পরিমাণ সরাসরি সুবিধাভোগীর অ্যাকাউন্ট থেকে সরাসরি কেটে নেওয়া হবে। যদি কোনও অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয়, তবে এই পরিমাণ তার নমিনিকে প্রদান করা হয়।

২) সুরক্ষা বীমা যোজনা -

সুরক্ষা বীমা যোজনা ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের জন্য। এই প্রকল্পের আওতায়, এক বছরের জন্য ২ লক্ষ পর্যন্ত টাকা দুর্ঘটনাজনিত মৃত্যু এবং এক লাখ পর্যন্ত টাকার প্রতিবন্ধী বীমা কেবল ১২ টাকার প্রিমিয়ামের পরিবর্তে প্রদান করা হয়।

কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন।

কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন। এখানেই শেষ নয়। বিশেষ সূত্রে জানা যাচ্ছে এই অ্যাকাউন্ট হোল্ডারদের আরও বেশ কিছু সুবিধা দিতে পারে কেন্দ্র।

কি কি বিশেষ সুবিধে পেতে পারেন (Special Benefits) -

রেকারিং-এর এবং ডিজিটাল ট্র্যানজাকশনের সুবিধা দেওয়ার পরিকল্পনা চলছে।

কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রীর জন ধন যোজনা অত্যন্ত উচ্চাভিলাষী প্রকল্প বলে বিবেচিত। যদি আপনি জন ধন ব্যাংক অ্যাকাউন্ট খুলে থাকেন এবং এটির সাথে আধার কার্ড লিঙ্ক না করে থাকেন, তবে তাড়াতাড়িই এটি সম্পন্ন করুন। আপনি যদি এটি না করেন তবে আপনার লক্ষ লক্ষ টাকা ক্ষতি হতে পারে।

সরকারের এই প্রকল্পের আওতায় জিরো ব্যালেন্সে সেভিংস অ্যাকাউন্ট ব্যাংকে খোলা যেতে পারে। এতে গ্রাহকরা অনেক ধরণের সুবিধা পেয়ে থাকেন। বিশেষ বিষয়টি হ'ল এই অ্যাকাউন্টের অধীনে ওভারড্রাফ্ট এবং রুপে কার্ডের মতো সুবিধা দেওয়া হয়। আসুন আমরা আপনাকে জানাব যে কীভাবে জন ধন অ্যাকাউন্টে আধার কার্ডের সাথে সংযুক্ত করতে হবে এবং যদি আপনি এটি না করেন তবে আপনি কীভাবে লক্ষ লক্ষ টাকা ক্ষতির সম্মুখীন হবেন।

জন ধন অ্যাকাউন্ট আধার কার্ডের সাথে লিঙ্ক -

আপনি ব্যাঙ্কে গিয়ে অ্যাকাউন্টটি আধার কার্ডের সাথে সংযুক্ত করতে পারেন। এর জন্য আপনার আধার কার্ডের একটি ফটো কপি এবং আপনার পাসবুকটি প্রয়োজন। তবে এখন অনেক ব্যাংক মোবাইলে টেক্সট ম্যাসেজের মাধ্যমেও অ্যাকাউন্টটি সংযুক্ত করছে। উদাহরণস্বরূপ, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-র গ্রাহকরা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে টেক্সট ম্যাসেজ অপশনে যান এবং ইউআইডি <SPACE> আধার নম্বর <SPACE> অ্যাকাউন্ট নম্বর লিখে ৫৬৭৬৭৬ নম্বরে প্রেরণ করুন। এর পরে, ব্যাংক অ্যাকাউন্টটি আধারের সাথে সংযুক্ত হয়ে যাবে। তবে মনে রাখবেন যে, যদি আধার কার্ডে প্রদান করা তথ্য এবং ব্যাঙ্কে প্রদত্ত তথ্য আলাদা হয় অথবা মোবাইল নম্বর ব্যাংকে রেজিস্টার না করা থাকে, তবে আপনার অ্যাকাউন্টটি আধারের সাথে লিঙ্ক করা যাবে না।  

আরও পড়ুন - PMGKY Scheme- প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা দীপাবলি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ সরকারের

আধার লিঙ্ক না করলে কি কি ক্ষতি হবে -

জন ধন অ্যাকাউন্টের অধীনে গ্রাহককে রূপে ডেবিট কার্ডের সুবিধা দেওয়া হয়। এতে এখন দু লক্ষ টাকা দুর্ঘটনা বীমাও গ্রাহককে দেওয়া হয়, আপনি যদি নিজের অ্যাকাউন্টটি আধারের সাথে সংযুক্ত না করেন তবে আপনাকে সরকার থেকে এই সুবিধা দেওয়া হবে না। এর অর্থ হ'ল আপনার ক্ষতি হবে লক্ষাধিক টাকার। কেবল তাই নয়, আপনি অ্যাক্সিডেন্টাল ডেথ ইনসিওরেন্স-এর সুবিধাও পাবেন, তাই শীঘ্রই আপনার জন ধন অ্যাকাউন্টটি আধার কার্ডের সঙ্গে যুক্ত করুন।

আরও পড়ুন - PM KISAN - প্রধানমন্ত্রী কিষাণের কিস্তি পাননি? এই নম্বরগুলিতে কল করুন এবং অবিলম্বে ২০০০ টাকা পান

English Summary: Jan Dhan AC - Have a bank account? You will get insurance coverage of Tk 2 lakh, know the details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.