(Scheme for women) সরকারের এই প্রকল্পের সহায়তায় ব্যবসা করে উপার্জন করুন প্রচুর অর্থ, বিশেষত মহিলাদের জন্য

KJ Staff
KJ Staff
Scheme for Women
Scheme for Women

মহিলাদের স্বাবলম্বী করতে ব্যাংকগুলি বিভিন্ন ধরণের স্কিম পরিচালনা করছে। এই প্রকল্পগুলি পরিচালনার মূল লক্ষ্য হ'ল মহিলাদের স্বাবলম্বী করা। এই প্রকল্পগুলির সুবিধা গ্রহণ করে, মহিলারা তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন অথবা তারা তাদের পুরানো ব্যবসা আরও সম্প্রসারণ করতে পারেন। লোণ নিয়ে ব্যবসা ত করবেন, কিন্তু অনেকেই জানেন না যে কোথা থেকে সহজে লোণ পাবেন এবং কোন ধরণের লোণ তাদের জন্য বিশেষ সহায়ক হবে। আজ আমরা আপনাকে এই নিবন্ধে মহিলাদের জন্য প্রচলিত হওয়া কয়েকটি বিশেষ প্রকল্প সম্পর্কে বলব, যার সহায়তায় তারা উপকৃত হবেন। তাহলে আসুন জেনে নেওয়া যাক এই প্রকল্পগুলি সম্পর্কে -

১) অন্নপূর্ণা প্রকল্প (Annpurna Scheme)

আপনি যদি রান্না করতে খুব পছন্দ করেন এবং আপনি নিজের ব্যবসা করতে চান, তবে আপনি ফুড ক্যাটারিং-এর ব্যবসা করতে পারেন। এই ব্যবসা করার জন্য আপনি ‘অন্নপূর্ণা প্রকল্প’ -এর সুবিধা নিতে পারেন। টিফিন পরিষেবা বা স্ন্যাকসের ব্যবসাও আপনি করতে পারে। এই জন্য, আপনাকে State Bank Of Mysore -এ যোগাযোগ করতে হবে।

লোণ কত পাবেন এই প্রকল্পের আওতায় (How much loan will you get under this project) -

এই স্কিমের আওতায় আপনি ৫০ হাজার টাকা পর্যন্ত লোণ নিতে পারবেন। এই লোণ ৩৬ মাসের মধ্যে পরিশোধ করতে হবে। এই লোণে সুদের হার স্বল্প হয়।

২) স্ত্রী শক্তি প্যাকেজ প্রকল্প (Stri Shakti Package Scheme)

এই প্রকল্পের আওতায়, সেই সংস্থাগুলি লোণ পেতে সক্ষম, যেখানে ৫০ শতাংশেরও বেশি অংশীদারিত্ব মহিলার রয়েছে অর্থাৎ মালিকানাধীন মহিলাদের হতে হবে। এই প্রকল্পের আওতায় লোণ নিলে সুদের হার খুব কম হয়।

লোণ কত পাবেন এই প্রকল্পের আওতায় (How much loan will you get under this project) -

এই স্কিমের আওতায় আপনি যদি পাঁচ লক্ষ টাকা পর্যন্ত লোণ নেন, তবে আপনাকে কোনও জামানত জমা করতে হবে না। এই লোণ নেওয়ার জন্য এসবিআই ব্যাঙ্কের সাথে যোগাযোগ করুন।

Gov. Scheme
Gov. Scheme

উদ্যোগিনী স্কিম (Udhyogini Scheme) -

এই প্রকল্পের আওতায় মহিলারা ক্ষুদ্র ব্যবসা, রিটেল ব্যবসা এবং কৃষিকাজের জন্য লোণ পেতে পারেন। তবে এই প্রকল্পের আওতায় লোণ পেতে হলে আবেদনকারীকে ১৮ থেকে ৪৫ বছর বয়সী হতে হবে।

লোণ কত পাবেন এই প্রকল্পের আওতায় (How much loan will you get under this project) -

এই স্কিমের আওতায় আপনি সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত লোণ নিতে পারবেন। এর জন্য, আপনাকে পাঞ্জাব অ্যান্ড স্কিম ব্যাংকের সাথে যোগাযোগ করতে হবে।

Image Source - Google

Related Link - (Rice- rs.1/kg) ১ টাকা কেজি দরে রেশন দোকান থেকে পাওয়া যাবে চাল

সাশ্রয়ী মূল্যের মিনি ট্রাক্টর (Affordable Mini Tractors) – এই ট্রাক্টর ব্যবহারে কৃষিকাজে কৃষকের ব্যয় কম ও অধিক ফলন

(SBI Gold Loan) স্বল্প সুদে কৃষি স্বর্ণ লোণ নিতে চান? কৃষকবন্ধুরা আবেদন করুন এই পদ্ধতিতে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters