(Rice- rs.1/kg) ১ টাকা কেজি দরে রেশন দোকান থেকে পাওয়া যাবে চাল

KJ Staff
KJ Staff
Digital Ration Card
Digital Ration Card

করোনা ভাইরাসের কারণে হওয়া লকডাউনে বিগত মার্চ মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের আওতায় প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের ঘোষণা করেছিলেন ৷ এই প্রকল্পের মাধ্যমে সমস্ত দরিদ্র পরিবারকে রেশন কার্ডে মাথা পিছু ৫ কিলো গম/চাল দেওয়া হয়েছে ৷ এর সঙ্গে এক কিলো ডাল এপ্রিল থেকে প্রত্যেক মাসে বিনামূল্যে দেওয়া হয়েছে ৷ সম্প্রতি প্রধানমন্ত্রীর তরফে এই যোজনা ৩১ শে নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে ৷ পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিনামূল্যে রেশন দেবার সময়সীমা বাড়িয়ে তা আগামী বছর জুলাই পর্যন্ত ঘোষণা করেছেন।  

রেশন সুবিধা (Ration facility) –

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বর্তমানে এক টাকা অতিরিক্ত ভর্তুকি দিয়ে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা এই রাজ্যের প্রায় ৬ কোটি ১ লক্ষ রেশন গ্রাহককে দু’ টাকা কেজি দরে চাল সরবরাহ করা হয়। তথ্য অনুযায়ী, জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্প ও রাজ্য খাদ্য সুরক্ষার দুটি প্রকল্প মিলিয়ে ৯ কোটিরও কিছু বেশি রেশন গ্রাহককে ভর্তুকিতে চাল-গম দেওয়ার জন্য রাজ্য সরকার নিজের তহবিল থেকে বছরে পাঁচ হাজার কোটি টাকারও বেশী খরচ করে থাকে। রেশন গ্রাহকদের দুটাকা কেজি দরে চাল দেওয়া মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প।

সপ্তাহে মাথাপিছু দু’কেজি করে চাল দুটাকা দরে দেওয়া হয় দুই শ্রেণীর রেশন গ্রাহকদের। জঙ্গলমহল, সুন্দরবনের আইলা বিধ্বস্ত এলাকার বাসিন্দা, বন্ধ চা বাগানের শ্রমিক ও সিঙ্গুরের জমিহারাদের জন্য দুটাকা কেজি দরের চালের প্যাকেজ রয়েছে।

প্রকল্প বাস্তবায়নে সরকারের বাজেট (Government budget for project implementation) –

রাজ্যে প্রায় পৌনে আট কোটি রেশন গ্রাহক দু’ টাকা কেজি দরে চাল পান। এই রেশন গ্রাহকদের জন্য চালের দাম কেজিতে আরও এক টাকা করে কমানোর কথা বিবেচনা করছে রাজ্য সরকার। এই পরিকল্পনা কার্যকর হলে রেশন গ্রাহকরা এক টাকা কেজি দরে চাল পাবেন। এই সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদনের জন্য নবান্নে পাঠানো হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নের জন্য রাজ্য সরকারের বছরে দুশো কোটি টাকা অতিরিক্ত খরচ হবে।

আগামী দিনে সকলে যাতে রেশন সুবিধাভোগী হতে পারেন তা নিশ্চিত করতেই সরকারের এই উদ্যোগ। সকল শ্রেণীর বিশেষ করে দরিদ্র এবং দরিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষদের জন্য সরকার ১ টাকা কেজি দরে চাল দেওয়ার বিষয়টি বিশেষভাবে পর্যবেক্ষণ করছেন।

Image Source - Google

Related Link - বাড়িতে বসে শুরু করুন এই ব্যবসা আর উপার্জন করুন অতিরিক্ত মুনাফা

(SBI Gold Loan) স্বল্প সুদে কৃষি স্বর্ণ লোণ নিতে চান? কৃষকবন্ধুরা আবেদন করুন এই পদ্ধতিতে

(Vegetable Seed Sowing Calendar) কৃষকদের জন্য সবজি বীজ বপনের ক্যালেন্ডার ২০২০-২১

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters