(PMUY) আগামী মাসেও গ্রাহক পাবেন বিনামূল্যে সিলিন্ডার- এক ক্লিকেই জেনে নিন সমস্ত তথ্য

KJ Staff
KJ Staff
PM Modi
PM Modi

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় দারিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষদের ভর্তুকিতে এলপিজি সরবরাহ করা হয়। সম্প্রতি এই প্রকল্প সম্পর্কে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। আপনি যদি প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগী হন, তবে আপনার জন্য রয়েছে একটি বিশেষ সুসংবাদ। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, এই প্রকল্পের আওতায় সেপ্টেম্বর পর্যন্ত ফ্রি তে সিলিন্ডার পাবেন এর সুবিধাভোগীরা।

দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী মানুষদের নিখরচায় গ্যাস সংযোগ দেওয়ার জন্য সরকার এই প্রকল্পের প্রচলন করেছিলেন। সম্প্রতি এসসি ও এসটি পরিবারগুলিতে এবং পিএমএওয়াই প্রধানমন্ত্রীর আবাস যোজনা এবং অন্ত্যোদয় যোজনার সুবিধাভোগীদের মধ্যে সম্প্রসারণ করা হয়েছে এই প্রকল্পটি। বর্তমানে সমস্ত দরিদ্র পরিবার এতে অন্তর্ভুক্ত রয়েছে। কেন্দ্র সরকারের এই প্রকল্প সমগ্র দেশের সর্বত্র প্রযোজ্য। এই প্রকল্পের বিস্তারিত তথ্য জানতে হলে লগ ইন করুন প্রদত্ত ওয়েবসাইটে https://pmuy.gov.in/ ।

স্কিমের জন্য কীভাবে আবেদন করবেন (How to apply for the scheme)-

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় আপনাকে গ্যাস কানেকশন পেতে হলে নিকটবর্তী গ্যাস অফিসে যোগাযোগ করতে হবে।

গ্রাহককে প্রদান করতে হবে অর্থ (Beneficiaries have to be paid money)–

এতদিন পর্যন্ত সুবিধাভোগীদের তাদের অ্যাকাউন্টে ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার (ডিবিটি) এর মাধ্যমে আগেই ভর্তুকি বাবদ অর্থ স্থানান্তর করা হত, যাতে এই সুবিধা গ্রহণে কোনও অসুবিধা না হয়। কিন্তু এখন উজ্জ্বলা প্রকল্পে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার।

নতুন বিজ্ঞপ্তি অনুসারে, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় সুবিধাভোগীদের এখন প্রথমে তৃতীয় এলপিজি সিলিন্ডারটি ক্রয়ের জন্য অর্থ প্রদান করতে হবে। এর পরে, সেই অর্থ তাদের অ্যাকাউন্টে প্রেরণ করা হবে। এর অর্থ হ'ল তৃতীয় এলপিজি সিলিন্ডারের জন্য সরকার অগ্রিম অর্থ প্রেরণ করবে না। পশ্চিমবঙ্গ এবং অন্যান্য রাজ্য মিলিয়ে ৩ লক্ষেরও বেশি মানুষ এই স্কিমটির আওতায় সুবিধাভোগী। এর মধ্যে প্রায় দেড় লাখ মানুষ সিলিন্ডার কিনেছেন।

Get free cylinder - PMUY
Get free cylinder - PMUY

সিলিন্ডার কেনার পরে আসবে সরকার থেকে ভর্তুকি বাবদ অর্থ (Government will credit the subsidize money after buying the LPG)-

গ্রাহক যখন তৃতীয় এলপিজি সিলিন্ডার কিনবেন, তখন তার অ্যাকাউন্টে টাকা পাঠানো হবে। তেল সংস্থা এলপিজি সরবরাহকারীর নিশ্চিতকরণের জন্য অপেক্ষা করবে। তেল সংস্থা সংশ্লিষ্ট এলপিজি সরবরাহকারীদের কাছ থেকে তথ্য পেলে তারা তাদের ওয়েবসাইটে ডেটা আপডেট করবে, এর পরে সংশ্লিষ্ট অ্যাকাউন্টহোল্ডারের অ্যাকাউন্টে টাকা প্রেরণ করা হবে।

আপনার ব্যাঙ্ক অনুযায়ী নম্বর দেখে একটি মিস কল দিন এবং আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স সম্পর্কে বিশদে জানুন -

এসবিআই, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি, অ্যাক্সিস ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্কে আপনার জন ধন অ্যাকাউন্টের অর্থ এসেছে কি না, তা মাত্র একটি মিস কল দিয়ে আপনি জানতে পারবেন।

এই নম্বরে ফোন করলে আপনি বিশদে তথ্য জানতে পারবেন -

১) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) -

এসবিআই গ্রাহকরা দুটি নাম্বার- ১৮০০৪২৫৩৮০০ এবং ১৮০০১১২২১১ এ কল করতে পারেন এবং সেখানে ভাষা নির্বাচন করতে পারেন। এর পরে, নিবন্ধিত মোবাইল নাম্বারে প্রদত্ত বিকল্পটি নির্বাচন করুন এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসা টাকার পরিমাণের সম্পূর্ণ তথ্য আপনার মোবাইলে ব্যাঙ্ক মারফৎ প্রেরণ করা হবে।

২) ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank OF INDIA) -

এই গ্রাহকরা ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত নম্বর থেকে ০৯০১৫১৩৫১৩৫  নম্বরে ডায়াল করে ব্যালেন্স চেক করতে পারবেন।

৩) এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC Bank) –

এইচডিএফসি ব্যাংকের গ্রাহকরা টোল ফ্রি নম্বর ১৮০০২৭০৩৩৩৩ এ মিসড কলের মাধ্যমে তাদের ব্যালেন্স চেক করতে পারবেন। তারা ১৮০০২৭০৩৩৫৫ ডায়াল করে একটি মিনি স্টেটমেন্টও পেতে পারেন।

৪) অ্যাক্সিস ব্যাঙ্ক (Axis Bank) –

এই ব্যাঙ্কের গ্রাহকরা ১৮০০৪১৯৫৯৫৯ নম্বরে কল করে অ্যাকাউন্ট সম্পর্কে বিশদ জানতে পারবেন

৫) আইসিআইসিআই ব্যাঙ্ক (ICICI Bank) –

আইসিআইসিআই ব্যাঙ্কের গ্রাহকরা ৯৫৯৪৬১২৬১২ -এ একটি মিস কল দিয়ে এবং আইবিএল লিখে ৯২১৫৬৭৬৭৬৬ নম্বরে মেসেজ পাঠিয়ে তথ্য জানতে পারবেন।

৬) পিএনবি (PNB Bank) -

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকরা তাদের নিবন্ধিত মোবাইল নম্বর থেকে ১৮০০১৮০২২২৩ বা ০১২০২৩০৩০৯০ ডায়াল করে তথ্য পেতে পারেন।

৭) ইন্ডিয়ান ব্যাঙ্ক (INDIAN Bank) -

এই ব্যাঙ্কের গ্রাহকরা ১৮০০৪২৫০০০০০ নম্বর ডায়াল করতে পারেন। এছাড়াও ৯২৮৯৫৯২৮৯৫ নম্বরে ফোন করলেও তথ্য পাওয়া যাবে।

Image source - Google

Related link - (Subsidize Power Tiller) পাওয়ার টিলারে এখন পাবেন ৫০ শতাংশ ভর্তুকি, কৃষকের হবে দ্বিগুণ সাশ্রয়

(Mini tractor at low price) ৩ লাখেরও কমে ক্রয় করুন এই ট্র্যাক্টর, কৃষক বন্ধুদের হবে অর্থ সাশ্রয় সাথে দ্বিগুণ আয়

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters