PM- CARES for Children: কোভিড -১৯ –এ অনাথ শিশুদের জন্য সহায়তার প্রতিশ্রুতি ঘোষণা কেন্দ্রের

Monday, 31 May 2021 07:15 PM
PM Modi (Image Credit - Google)

PM Modi (Image Credit - Google)

করোনা পরিস্থিতিতে দেশের শিশুদের জন্য এগিয়ে এসেছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী ২৯ শে মে ঘোষণা করেছেন যে, যে সমস্ত শিশুরা COVID-19 এর কারণে পিতা/মাতা উভয়কে অথবা Local guardian –কে হারিয়েছে তাদেরকে ‘PM- CARES for Children’ scheme- এর আওতায় আর্থিক সহায়তা প্রদান করা হবে।

‘PM- CARES for Children’ প্রকল্প উচ্চ শিক্ষাসহ তাদের শিক্ষাগত প্রয়োজনে সকল দায়িত্ব বহন করবে। প্রধানমন্ত্রী এ জাতীয় শিশুদের প্রয়োজনীয় পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠকের সভাপতিত্ব করেছেন এবং বর্তমান মহামারী দ্বারা প্রভাবিত শিশুদের জন্য প্রচুর সহায়তারও ঘোষণা করেছেন।

প্রধানমন্ত্রী কেয়ারে অবদান একটি বিশেষভাবে পরিকল্পিত স্কিমের মাধ্যমে হবে। প্রতিটি শিশুর জন্য ১০ লক্ষ টাকার আর্থিক সহায়তা প্রস্তুত করা হবে, যা ১৮ বছর বয়স থেকে তাদের জন্য কার্যকর হবে। অর্থাৎ ১৮ বছর বয়সে পৌঁছানোর পর একটি মাসিক আর্থিক সহায়তা পরবর্তী পাঁচ বছর উচ্চ শিক্ষার সময়কালে অথবা তার ব্যক্তিগত প্রয়োজনীয়তার জন্য তাদের দেওয়া হবে।

একটি বিবৃতিতে পিএমও বলেছেন, এই জাতীয় শিশুদের শিক্ষাগত প্রয়োজনের জন্য, ব্যক্তিগত এবং বৃত্তিমূলক ব্যবহারের জন্যও এই প্রকল্পটি দায়িত্ব নেবে, তাদের নিকটতম কেন্দ্রীয় বিদ্যালয় বা একটি বেসরকারী স্কুলে ডে স্কলার হিসাবে ভর্তি করানো হবে।

এগুলি ছাড়াও, যদি শিশুটিকে একটি বেসরকারী স্কুলে ভর্তি করা হয়, তবে শিক্ষার অধিকার আইন অনুসারে ফি প্রধানমন্ত্রীর কাছ থেকে নেওয়া হবে, পিএমও জানিয়েছে। এটি ইউনিফর্ম, পাঠ্য বই এবং নোটবুকের জন্যও অর্থ প্রদান করবে। অধিকন্তু, ১১-১৮ বছর বয়সী শিশুদের কেন্দ্রীয় সরকারের আবাসিক স্কুলে যেমন সৈনিক স্কুল, নভোদয় বিদ্যালয় এবং অন্যান্যগুলিতে ভর্তি করা হবে।

উচ্চ শিক্ষার লভ্যতা নিশ্চিত করার প্রয়াসে, এই স্কিমটি বিদ্যমান শিক্ষার মান অনুযায়ী ভারতে বৃত্তিমূলক কোর্স বা উচ্চ শিক্ষার জন্য লোণ প্রাপ্তিতে সহায়তা করবে। এই লোণের সুদের পুরো পরিমাণটি প্রধানমন্ত্রী-কেয়ার দ্বারা প্রদান করা হবে। পিএমও কেন্দ্রীয় বা রাজ্য সরকারী প্রকল্পের আওতায় সরকারী নিয়ম অনুসারে স্নাতক বা বৃত্তিমূলক কোর্সের জন্য টিউশন ফি বা কোর্স ফির মতো বিকল্প স্কলারশিপ যুক্ত করেছে।

আরওপড়ুন - WB Kharif Paddy Procurement Scheme ২০২১ – বাংলার ৭২ লক্ষ ধান চাষীর থেকে ধান সংগ্রহ করবে সরকার, কৃষকদের জন্য নয়া প্রকল্প

যেসব শিশু বিদ্যমান স্কিমগুলির আওতায় যোগ্য নয়, তাদের জন্য প্রধানমন্ত্রী কেয়ার সমমানের বৃত্তি প্রদান করবে। এই স্কিমে শিশুদের আয়ুষ্মান ভারত প্রকল্পের (PMJAY) অধীনে সুবিধাভোগী হিসাবে পাঁচ লাখ টাকার স্বাস্থ্য বীমা কভারেজ তালিকাভুক্তির নিশ্চয়তা দেওয়া হবে। এই শিশুদের ১৮ বছর বয়স পর্যন্ত প্রিমিয়াম পিএম কেয়ার দ্বারা প্রদান করা হবে।

আরওপড়ুন - বাংলা শস্য বীমা যোজনায় আপনার নাম রয়েছে তো? কৃষকবন্ধুরা নিজের স্থিতি পরীক্ষা করুন এই পদ্ধতিতে

English Summary: PM-CARES for Children: Center announces support for orphans at Covid-19

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.