MFOI 2024 Road Show

PM KISAN: বাংলায় কতটা সফল? 46 লাখ বাংলার কৃষক সুবিধা পাচ্ছেন?

লোকসভায় লিখিত উত্তরে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন যে কেন্দ্র প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা বাস্তবায়নের জন্য সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

Rupali Das
Rupali Das
PM KISAN: বাংলায় কতটা সফল? 46 লাখ বাংলার কৃষক সুবিধা পাচ্ছেন?

এ পর্যন্ত, সরকার তার সবচেয়ে সফল প্রকল্প 'PM-KISAN'-এর অধীনে পশ্চিমবঙ্গের 46 লক্ষেরও বেশি যোগ্য কৃষকদের কাছে 2,616 কোটি টাকা স্থানান্তর করেছে। গত মঙ্গলবার (5 এপ্রিল 2022) এমনই তথ্য তুলে ধরা হয়েছে  সংসদে। 

লোকসভায় লিখিত উত্তরে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর বলেছেন যে কেন্দ্র প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা বাস্তবায়নের জন্য সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। তোমর আরও জানিয়েছেন যে পিএম-কিষান সম্মান নিধি যোজনার অধীনে কোনও রাজ্য-ভিত্তিক তহবিল বিতরণ নেই। এই  প্রকল্পের অধীনে তহবিল/কিস্তিগুলি সরাসরি বেনিফিট ট্রান্সফার (ডিবিটি) মোডের মাধ্যমে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলগুলির দ্বারা যথাযথ যাচাইকরণের পরে নথিভুক্ত কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিতরণ করা হয়।

আরও পড়ুনঃ  ছাগল পালন ঋণ 2022: ব্যাঙ্ক থেকে 25 লক্ষ টাকা ঋণ পাবেন! রইল বিস্তারিত

কৃষিমন্ত্রী আরও বলেছেন, "এখন পর্যন্ত, 23 শে মার্চ 2022 পর্যন্ত, পশ্চিমবঙ্গের মোট 46,18,934 জন যোগ্য কৃষককে PM-কিষান প্রকল্পের সুবিধা দেওয়া হয়েছে এবং তাদের মধ্যে 2,616.14 কোটি টাকার তহবিল বিতরণ করা হয়েছে বিভিন্ন কিস্তির মাধ্যমে।"

প্রধানমন্ত্রী কিষান ইকেওয়াইসি আপডেট

PM Kisan ওয়েবসাইটে পাওয়া তথ্য অনুসারে, সমস্ত PMKISAN নিবন্ধিত কৃষকদের জন্য eKYC বাধ্যতামূলক। বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য অনুগ্রহ করে আপনার নিকটস্থ CSC কেন্দ্রে যোগাযোগ করুন। OTP প্রমাণীকরণের মাধ্যমে আধার ভিত্তিক eKYC সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। এবং সমস্ত PMKISAN সুবিধাভোগীদের জন্য eKYC এর সময়সীমা 31 মে 2022 পর্যন্ত বাড়ানো হয়েছে।

আরও পড়ুনঃ  কিষাণ ক্রেডিট কার্ড কীভাবে তৈরি করবেন? কী কী ডকুমেন্ট লাগবে এবং কী কী সুবিধা পাবেন ,জেনে নিন এখানে

PM Kisan 11 কিস্তি শীঘ্রই মুক্তি পাবে

ইতিমধ্যে, সরকার এই প্রকল্পের অধীনে পরবর্তী কিস্তি প্রকাশের প্রস্তুতি নিচ্ছে। সূত্র জানিয়েছে যে মোদি সরকার এই সপ্তাহে 11 তম কিস্তি প্রকাশ করতে পারে (সম্ভবত 10 এপ্রিল 2022)।

Published On: 08 April 2022, 12:34 PM English Summary: PM KISAN: How successful is it in Bengal? 46 lakh Bengali farmers are getting benefits?

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters