PM Kisan Yojana: শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে আসতে চলেছে টাকা, দেখে নিন তথ্য

রায়না ঘোষ
রায়না ঘোষ
PM Kisan Yojana (image credit- Google)
PM Kisan Yojana (image credit- Google)

কৃষকদের জন্য বড় সুখবর ৷ পিএম কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan yojona) সুবিধাভোগীদের অ্যাকাউন্টে শীঘ্রই ক্রেডিট হতে চলেছে যোজনার টাকা ৷ সূত্রের খবর অনুযায়ী, যোজনার দশম কিস্তির টাকা ট্রান্সফার করার তারিখ ঠিক করে ফেলেছে সরকার ৷ এখনও পর্যন্ত এই যোজনায় ১১.৩৭ কোটি কৃষকদের অ্যাকাউন্টে প্রায় ১.৫৮ লক্ষ কোটি টাকা ট্রান্সফার করেছে কেন্দ্র সরকার ৷ ১৫ ডিসেম্বর ২০২১ এর মধ্যে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার দশম কিস্তির টাকা (10th instalment)  ট্রান্সফার করতে পারে কেন্দ্র ৷ গত বছর সরকার ২৫ ডিসেম্বরে কৃষকদের অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করেছিল

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি  এই প্রকল্পের আওতায় বছরে তিনবার ২০০০ টাকা করে কিস্তি অর্থাৎ প্রতি বছরে মোট ৬০০০ টাকা কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। কোনও কৃষক যদি নতুন করে এতে যোগ দিতে চান, তবে সরকারের পক্ষ থেকে একসাথে দুটি কিস্তির পরিমাণ সেই কৃষককে সরকার প্রদান করতে পারে। অর্থাৎ, ৩০ শে সেপ্টেম্বরের আগে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় আবেদন করলে আগস্ট-নভেম্বরের ২০০০ টাকা এবং ডিসেম্বরের পরবর্তী কিস্তির ২০০০ টাকা অর্থাৎ মোট ৪০০০ টাকা কৃষক পেয়ে যাবেন।

৩০ সেপ্টেম্বরের আগে করে নিন রেজিস্ট্রেশন:

যোজনার (PM Kisan yojona) গত কিস্তির টাকা না পেয়ে থাকলে আগামী কিস্তির সঙ্গে টাকা পেয়ে যাবেন ৷ অর্থাৎ ৪ হাজার টাকা পেতে পারেন ৷ তবে তার জন্য এই যোজনায় নিজেদের রেজিস্ট্রেশন করাতে হবে ৩০ সেপ্টেম্বরের আগে ৷ পিএম কিষান যোজনার ওয়েবসাইটে গিয়ে সহজেই নিজেদের রেজিস্টার করতে পারবেন কৃষকরা ৷ আপনার আবেদন গ্রহণ হয়ে গেলে অক্টোবর মাসে নবম কিস্তির ২০০০ টাকা এবং ডিসেম্বরে দশম কিস্তির ২০০০ টাকা পেয়ে যাবেন ৷

পিএম কিষান সম্মান নিধি যোজনা দেশের কৃষকদের আর্থিক সহায়তা দেওয়ার উদ্দেশ্যে চালু করেছিল কেন্দ্র সরকার ৷ এখানে বছর ৬০০০ টাকা দেওয়া হয় কৃষকদের ৷ ২০০০ টাকা করে বছরে তিনটি কিস্তিতে এই টাকা কৃষকদের অ্যাকাউন্টে ট্রান্সফার করে থাকে কেন্দ্র সরকার ৷ ১৮ থেকে ৪০ বছরের যে কোনও কৃষক এই যোজনার সুবিধা নিতে পারবেন ৷ এই যোজনার সুবিধা নেওয়ার জন্য কৃষকদের কাছে অধিকতম ২ হেক্টর চাষের জমি থাকতে হবে ৷

আরও পড়ুন -Duare Ration Pilot Project: চলতি মাসে পাইলট প্রকল্পের কাজ হবে আট দিন, জানিয়ে দিল খাদ্য দপ্তর

আবেদন পদ্ধতি(Application procedure) –

স্কিমের জন্য আবেদন করার বিভিন্ন উপায় রয়েছে। কৃষক ভারত সরকারের আনুষ্ঠানিক ওয়েবসাইট অর্থাৎ https://www.pmkisan.gov.in/ এ গিয়ে প্রকল্পের জন্য নিজেকে নিবন্ধন করতে পারবেন।

কৃষককে নিবন্ধকরণ ফর্মটি পূরণ করতে হবে এবং এখানে  https://www.pmkisan.gov.in/RegistrationForm.aspx  নিবন্ধন করতে হবে।

এগুলি ছাড়াও কৃষকরা স্থানীয় পাটোয়ারী বা রাজস্ব কর্মকর্তা বা রাজ্য সরকার কর্তৃক নিযুক্ত প্রধানমন্ত্রী-কিষাণ যোজনা -এর নোডাল অফিসারের সাথে যোগাযোগ করতে পারেন বা নিকটস্থ সাধারণ পরিষেবা কেন্দ্রগুলিতে (সিএসসি) সরাসরি গিয়ে আবেদন করতে পারবেন।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য গুরুত্বপূর্ণ নথি -

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার জন্য কৃষকের কাছে নিম্নলিখিত নথি থাকতে হবে। যেমন -

আধার কার্ড

ব্যাংক অ্যাকাউন্ট

জমি হোল্ডিং ডকুমেন্ট

নাগরিকত্বের শংসাপত্র

নিবন্ধকরণের পরে, কৃষকের আবেদনের স্থিতি, অর্থ প্রদান এবং অন্যান্য বিষয় জানতে হলে https://www.pmkisan.gov.in/এ লগ ইন করতে হবে।

প্রধানমন্ত্রী-কিষাণ যোজনার সুবিধাভোগী স্থিতি -

যদি কোনও রাজ্যের কৃষকরা ঘরে বসে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় সুবিধাভোগীর অবস্থান সম্পর্কে জানতে চান, তবে তাদের প্রথমে প্রধানমন্ত্রী-কৃষকের অফিসিয়াল ওয়েবসাইট https://www.pmkisan.gov.in/ লগ ইন করতে জবে। অফিসিয়াল ওয়েবসাইটে পেজ ওপেন হওয়ার পর হোম পেজে ক্লিক করতে হবে। ফার্মার কর্নারের বিকল্প অপশন এই হোম পেজে থাকবে। কৃষক এই অপশন থেকে সুবিধাভোগীর স্ট্যাটাস দেখতে পাবেন। কৃষককে এই বিকল্পটিতে ক্লিক করতে হবে। অপশনে ক্লিক করার পরে, একটি পেজ খুলবে। এখানে কৃষক আধার নম্বর, মোবাইল নম্বর এবং অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করে সুবিধাভোগীর স্থিতি দেখতে পারবেন।

টাকা না পেলে সরকারি হেল্পলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে। টাকা না পেলে অভিযোগ জানাতে ফোন করা যাবে হেল্পলাইন নম্বর (Helpline Number)। নম্বরটি হল 011 24300606 অথবা 011 23381092৷ এছাড়া সোম থেকে শুক্রবার পিএম কিসান হেল্প ডেস্কে ইমেল করেও জানানো যাবে অভিযোগ। ই-মেল আইডিটি হল pmkisan ict@gov.in ।

আরও পড়ুন -Lemon cultivation method: সহজ উপায়ে লেবু চাষ পদ্ধতি ও সম্পূর্ণ পরিচর্যা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters