PM KISHAN BIG UPDATE : প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার নিয়মে একটি বড় পরিবর্তন, এই নথি ছাড়া সুবিধা পাওয়া যাবে না, অবিলম্বে আপডেট করুন

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

আপনিও যদি প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার সুবিধা পান,তাহলে এই খবরটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।এই প্রকল্পে দ্রুত ক্রমবর্ধমান জালিয়াতির কথা মাথায় রেখে সরকার এই প্রকল্পের নিয়মে বেশ কিছু পরিবর্তন করতে চলেছে। এখন প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় নাম নথিভুক্ত করার জন্য রেশন কার্ড বাধ্যতামূলক করা হবে। এর মানে হল এখন রেশন কার্ডের নম্বর আসার পরে পরিবারের শুধুমাত্র একজন সদস্য প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধা পাবেন । 

নতুন নাম নথিভুক্তকরনের জন্য, এখন কৃষকদের কিষান সম্মান নিধি যোজনার পোর্টালে  গিয়ে রেশন কার্ডের নম্বর দিতে হবে। এর সাথে, রেশন কার্ডের একটি পিডিএফও কপিও আপলোড করতে হবে।  স্বস্তির বিষয় এই যে এখন  ব্যাঙ্কের পাসবুক, আধার কার্ড এবং ফর্মের হার্ড কপি জমা দেওয়া বাধ্যতামূলকতা নয়।এর পরিবর্তে, এখন ডকুমেন্টের পিডিএফ ফাইল তৈরি করে পোর্টালে আপলোড করতে হবে।বিশেষজ্ঞদের মতে,প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় ক্রমবর্ধমান জালিয়াতির কারনেই এই পরিবর্তন করা হয়েছে। 

প্রধানমন্ত্রী কিষাণ যোজনা 

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে, এক বছরে কৃষকদের অ্যাকাউন্টে ৬০০০ টাকা পাঠানো হয়।দুই হাজার টাকার তিনটি সমান কিস্তিতে এই টাকা সরসরি কৃষকদের অ্য়াকাউন্টে দেওয়া হয়।এই প্রকল্পের মাধ্য়মে এখনও পর্যন্ত ১০টি কিস্তি কৃষকদের দেওয়া হয়েছে। 

আরও পড়ুনঃ PM Kisan Samman Nidhi : প্রধানমন্ত্রী কিষাণ যোজনায় স্বামী-স্ত্রী দুজনেই কি ৬ হাজার টাকা পাবেন ?জেনে নিন নিয়ম

অন্যদিকে, যদি এখনও আপনার অ্যাকাউন্টে কিস্তির টাকা না এসে থাকে তাহলে আপনার স্ট্যাটাস এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করুন। 

স্ট্যাটাস চেক করতে আপনাকে প্রথমে PM Kisan-এর ওয়েবসাইটে যেতে হবে। এখানে ডান পাশে Farmers Corner এ ক্লিক করুন। এর পরে আপনি বেনিফিশিয়ারি স্ট্যাটাস বিকল্পটি নির্বাচন করুন।এরপর নতুন পেজ এ গিয়ে আপনার আধার নম্বর এবং মোবাইল নম্বর লিখুন। এর পরে আপনি আপনার অ্যাকাউন্টের অবস্থা সম্পর্কে সম্পূর্ণ তথ্য পেয়ে যাবেন। 

আরও পড়ুনঃ আধার কার্ড তৈরির নিয়মে পরিবর্তন,জেনে নিন সম্পূর্ণ তথ্য়

Published On: 20 January 2022, 11:16 AM English Summary: PM KISHAN BIG UPDATE: A big change in the rules of Prime Minister Kisan Samman Nidhi Yojana, without this document benefits will not be available, update immediately

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters