এখন আমাদের কৃষকরা আয় করবেন আরও বেশী সরকারের এই প্রকল্পে পিএম কুসুম যোজনা (PM KUSUM YOJANA)

KJ Staff
KJ Staff
PM KUSUM YOJANA (Image Credit- Google)
PM KUSUM YOJANA (Image Credit- Google)

আধুনিক কৃষিক্ষেত্রকে আধুনিক প্রযুক্তির সাথে সংযুক্ত করার জন্য প্রধানমন্ত্রী কিষাণ উর্জা সুরক্ষা এবং উত্থান মহাভিয়ান যোজনা (PM KUSUM YOJANA) কার্যকর করা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই প্রকল্পের উদ্দেশ্য হ'ল কৃষকদের জীবনে সমৃদ্ধি আনা।

এই প্রকল্পের আওতায় এখন অন্নদাতারাও উদ্যমী হতে সক্ষম হবে, কারণ কৃষকরা প্রধানমন্ত্রী কুসুম যোজনার আওতায় বিনামূল্যে বিদ্যুত পাবেন। এটির সাহায্যে অতিরিক্ত বিদ্যুৎ তৈরি হবে এবং এটি গ্রিডে প্রেরণ করা হয়, এতে কৃষকদেরও উপার্জন হবে।

প্রকৃতপক্ষে, দেশের কৃষকদের সেচের ক্ষেত্রে অনেক সমস্যার মুখোমুখি হতে হয় এবং কম-বেশি বৃষ্টির কারণে কৃষকদের ফসল নষ্ট হয়ে যায়। কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী কুসুম যোজনার মাধ্যমে সোলার পাম্প স্থাপনের জন্য আর্থিক সহায়তা দেওয়া হয়। এই প্রকল্পটি সম্পূর্ণ বাস্তবায়নের পরে লক্ষ লক্ষ কৃষক সুবিধা পাবেন।

পরিকল্পনাটি ফেব্রুয়ারী ২০১৯ এ অনুমোদিত হয়েছিল -

২০১৯ সালের ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী কিষাণ উর্জা সুরক্ষা এবং উত্থান মহাভিয়ান যোজনা চালু করার অনুমোদন দিয়েছে। এই প্রকল্পের আওতায় কৃষকদের সৌর শক্তি সক্ষমতা বিকাশে সহায়তা করা হয়, যাতে কৃষকদের আয় বাড়ানো যায়। এর সাথে সাথে জলের প্রয়োজনীয়তাও পূরণ করা হয়। এই প্রকল্পের মাধ্যমে ২০২২ সালের মধ্যে ২৫,৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার লক্ষ্যমাত্রাও নির্ধারণ করা হয়েছে।

কুসুম প্রকল্পের সুবিধাবলী (Advantages of PM KUSUM) -

  • এই প্রকল্পের সুবিধা গ্রহণকারী কৃষকদের সোলার পাম্প কেনার জন্য মোট ব্যয়ের মাত্র ১০ শতাংশ দিতে হবে।
  • কেন্দ্রীয় সরকার ব্যাংক অ্যাকাউন্টে ৩০ শতাংশ অর্থ ভর্তুকি হিসাবে দেবে।
  • ৩০ শতাংশ ব্যাংক লোণ হিসাবে দেওয়া হবে।
  • এই প্রকল্পের আওতায়, জমির মালিক পরবর্তী ২৫ বছরের জন্য সোলার পাওয়ার প্ল্যান্ট স্থাপন করে একর প্রতি ৬০ হাজার থেকে ১ লাখ টাকা আয় করতে পারবেন।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার তিনটি প্রধান বিষয় -

  • কম্পোনেন্ট-এ-তে বিকেন্দ্রীভূত জমিতে গ্রিড সংযুক্ত নবায়নযোগ্য শক্তি কেন্দ্র স্থাপন করা হবে।
  • কম্পোনেন্ট-বি একক ভিত্তিতে সৌর চালিত কৃষি পাম্প ইনস্টল করবে।
  • কম্পোনেন্ট -সি কৃষি পাম্পগুলির জন্য গ্রিড সংযুক্ত উদ্ভিদ বিধান অন্তর্ভুক্ত করা হয়।

অনলাইনে আবেদন করুন এই পদ্ধতিতে -

প্রধানমন্ত্রী কুসুম যোজনার আওতায় সৌর পাম্প পেতে কৃষকদের সরকারি ওয়েবসাইট https://mnre.gov.in/  দেখতে হবে।

এখানে আবেদনের পরে আপনাকে নিজের নিবন্ধন করতে হবে।

এর জন্য তাদের আধার কার্ড, সম্পত্তির দলিল এবং ব্যাংক অ্যাকাউন্টের তথ্যও সরবরাহ করতে হবে।

শক্তি সঞ্চয় -

সরকার বিশ্বাস করে যে, যদি সৌর শক্তি সেচ পাম্পগুলিতে ব্যবহার করা হয় তবে কেবল বিদ্যুৎ সাশ্রয় হবে না, সাথে ৩০,৮০০ মেগাওয়াট অতিরিক্ত বিদ্যুৎ উত্পাদন সম্ভব হবে।

আরও পড়ুন - পশ্চিমবঙ্গেও এখন পিএম কিষাণ, কৃষকদের জন্য বড় খবর, এ রাজ্যের কৃষকরাও এখন পাবেন পিএম কিষাণের টাকা (PM Kisan in West Bengal)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters