প্রধানমন্ত্রী কিষাণ উদ্যান যোজনা: এখন ফল, শাকসবজি, দুগ্ধজাত পণ্য ফ্লাইটে পরিবহন করুন, লাগবে না চার্জ

KJ Staff
KJ Staff
প্রধানমন্ত্রী কিষাণ উদ্যান যোজনা: এখন ফল, শাকসবজি, দুগ্ধজাত পণ্য ফ্লাইটে পরিবহন করুন, লাগবে না চার্জ

কৃষি সংক্রান্ত কাজে কৃষকদের সাহায্য করার জন্য সরকার অনেক কৃষি প্রকল্প শুরু করেছে। এই প্রকল্পগুলির অধীনে, কৃষকদের কৃষি কাজ আরও ভাল করার জন্য ভর্তুকি, ঋণ এবং বীমার মতো সুবিধা দেওয়া হয়। এদিকে, একটি প্রকল্পও রয়েছে যা কৃষকদের তাদের কৃষি পণ্য এক স্থান থেকে অন্য স্থানে পরিবহনের জন্য বিমান পরিবহন সুবিধা প্রদান করে। আমরা প্রধানমন্ত্রী কিষাণ উদ্যান যোজনা বা কৃষি উদ্যান যোজনার কথা বলছি। এই প্রকল্পের সুবিধা নিয়ে কৃষকরা তাদের পচনশীল কৃষি পণ্য দেশে ও বিদেশে রপ্তানি করতে পারবেন।

এর জন্য কৃষকদের কাছ থেকে চার্জ নেওয়া হয় না, বরং পরিবহনের জন্য বেশিরভাগ কাজ করমুক্ত হয়ে যায়। এটি 'কিষাণ রেল'-এর মতো, যেখানে ফল, শাকসবজি, দুধ এবং অন্যান্য দৈনন্দিন পণ্য রেল পরিবহনের মাধ্যমে সারা দেশে সরবরাহ করা হয়, কিন্তু কৃষি উদ্যান প্রকল্পের অধীনে, পচনশীল বা কম স্ব-জীবনের কৃষি পণ্য রপ্তানি করা যেতে পারে। কৃষি উদ্যান প্রকল্পের অধীনে, 53টিরও বেশি বিমানবন্দরকে কৃষি পণ্যের বিমান পরিবহনের জন্য সংযুক্ত করা হয়েছে। আসুন আমরা আপনাকে বলি যে কীভাবে কৃষকরা জরুরি অবস্থার মধ্যেও কৃষি উদ্যান প্রকল্পের সুবিধা নিতে পারেন।

এই প্রকল্পের অধীনে 53টিরও বেশি বিমানবন্দর সংযুক্ত করা হয়েছে যা 2020 সাল থেকে চলছে। এতে, প্রধানত পাহাড়ি এলাকা, উত্তর-পূর্ব রাজ্য এবং উপজাতীয় অঞ্চল থেকে কৃষি পণ্য পরিবহনের দিকে মনোযোগ দেওয়া হয়, কারণ এই অঞ্চলে সড়ক পরিবহন খুবই কঠিন এবং সঠিক সময়ে বাজারে না পৌঁছানোর কারণে পণ্যগুলিও নষ্ট হয়ে যায়। . এমতাবস্থায় কৃষি উদ্যান সেবা গ্রহণের মাধ্যমে কয়েক ঘণ্টার মধ্যে এই কাজ সম্পন্ন হয়।

আরও পড়ুনঃ  WB কৃষকবন্ধু স্কিম 2022: অনলাইন ফর্ম, সুবিধা

কৃষি উদ্যান প্রকল্পের আওতায় উত্তর-পূর্বাঞ্চল, পার্বত্য ও উপজাতীয় এলাকায় ২৫টি বিমানবন্দর চালু করা হলেও পরে আরও ২৮টি বিমানবন্দরের মাধ্যমে পরিষেবা সম্প্রসারিত করা হয়। কৃষি উদ্যান প্রকল্পের আওতায় আসা বিমানবন্দরগুলি হল আগরতলা, আগত্তি, বারাপানি, দেরাদুন, ডিব্রুগড়, ডিমাপুর, গাগ্গাল, ইম্ফল, জম্মু, জোরহাট, কুল্লু (ভুন্টার), লেহ, লেংপুই, লীলাবাড়ি, পাকিয়ং, পান্তনগর, পিথোরাগড়, পোর্ট ব্লেয়ার, রায়পুর। , রাঁচি, রূপসী, সিমলা, শিলচর, শ্রীনগর, তেজু বিমানবন্দরের পাশাপাশি আদমপুর (জলন্ধর), আগ্রা, অমৃতসর, বাগডোগরা, বেরেলি, ভুজ, চণ্ডীগড়, কোয়েম্বাটোর, গোয়া, গোরখপুর, হিন্দন, ইন্দোর, জয়সলমের, জামনগর, যোধপুর, কানপুর (চাকেরি), কলকাতা, নাসিক, পাঠানকোট, পাটনা, প্রয়াগরাজ, পুনে, রাজকোট, তেজপুর, ত্রিচি, ত্রিবান্দ্রম, বারাণসী এবং বিশাখাপত্তনমকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। 

Published On: 21 November 2022, 04:42 PM English Summary: Pradhan Mantri Kisan Udyan Yojana: Now transport fruits, vegetables, dairy products by flight, no charge

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters