SSY- সুকন্যা সমৃদ্ধি যোজনা, অ্যাকাউন্টে এখন আরও ৪.৭ শতাংশ পর্যন্ত বেশি সুদ

Sunday, 25 April 2021 05:00 PM
Sukanya Samriddhi Yojana (Image Credit - Google)

Sukanya Samriddhi Yojana (Image Credit - Google)

বিগত বছরের এপ্রিল-জুনে সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হার হ্রাস করার পরেও এখনও এমন কয়েকটি স্কিম রয়েছে, যা আপনার জন্য এবং আপনার সন্তানের জন্য যথেষ্ট লাভদায়ক। এরকম একটি প্রকল্প হ'ল সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)। এর মাধ্যমে আপনি আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারেন।

সম্প্রতি এই প্রকল্পেও সরকার বেশ কিছু পরিবর্তন করেছে। যারা এই প্রকল্পের আওতায় রয়েছেন, তাদের অবশ্যই এই পরিবর্তনগুলি সম্পর্কে জানা উচিৎ। দেখে নিন এই প্রকল্পে সরকার কি কি পরিবর্তন এনেছে।

সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের সুদের হারে পরিবর্তন (New interest rate of Sukanya Samridhi project) -

এই প্রকল্পের আওতায়, এতদিন পর্যন্ত আড়াইশো টাকা জমা দিয়ে একটি মেয়ে সন্তানের জন্মের পরে অ্যাকাউন্ট খোলা যেত। ফলে এটি ডিফল্ট রূপে গণ্য হত, তবে নতুন বিজ্ঞপ্তি অনুসারে, এই ডিফল্ট অ্যাকাউন্টগুলিতে (ডিএ) জমা দেওয়া রাশির পরিমাণ অনুযায়ী নির্দিষ্ট সুদের হার দেওয়া হবে বলে সরকার জানিয়েছে।

সম্প্রতি, সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে ৭.৬ শতাংশ হারে সুদ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সঞ্চয়ী অ্যাকাউন্টে আগে ৪ শতাংশ হারে সুদ দেওয়া হত। কিন্তু এখন আপনি এই প্রকল্পের ডিফল্ট অ্যাকাউন্টে (ডিএ) আরও ৭.৬ শতাংশ পর্যন্ত বেশি সুদ পাবেন।

এসএসওয়াই অ্যাকাউন্ট বাচ্চার ১০ বছর বয়সী হওয়ার আগেই তার জন্ম থেকে যে কোনও সময় কন্যার নামে খোলা যেতে পারে। এতে প্রতি বছর সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ এক হাজার টাকা থেকে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত। তবে কন্যার ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত কেউ টাকা তুলতে পারবেন না (কিছু ছাড়ের সাপেক্ষে)। এমনকি মেয়ে সন্তানের ১৮ বছর পরে, অ্যাকাউন্টের ব্যালেন্সের কেবল ৫০% ই কন্যা সন্তানের উচ্চতর পড়াশোনার জন্য প্রত্যাহার করা যেতে পারে।

এসএসওয়াই অ্যাকাউন্টহোল্ডারদের আয়কর সুবিধা -

যেহেতু এই স্কিমটি ইপিএফ বা পিএফ-এর পরে সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে, তাই যেসব বাবা-মায়ের কন্যা সন্তান রয়েছে, আয়কর ৮০ সি এর অধীনে তাদের ১.৫ লক্ষ বার্ষিক বিনিয়োগের সীমায় ঝুঁকি সম্পর্কে পরামর্শ নেওয়া উচিত।

এখন এই স্কিমের আওতায় দুই জনের বেশি মেয়েরও অ্যাকাউন্ট খুলতে পারবেন -

এখন নতুন নিয়মের আওতায় পিতা-মাতা তাদের দু'জনেরও বেশি সন্তানের (মেয়ে) অ্যাকাউন্ট খুলতে পারবেন। এর জন্য তাদের কেবলমাত্র অতিরিক্ত নথি যেমন, তাদের জন্মের শংসাপত্র এবং একটি হলফনামা জমা দিতে হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা কীভাবে খুলবেন?

সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় ১০ বছরের বয়সের আগে কমপক্ষে আড়াইশো টাকা জমা দিয়ে একটি মেয়ে সন্তানের জন্মের পরে অ্যাকাউন্ট খোলা যেতে পারে। চলতি অর্থবছরে সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় সর্বোচ্চ দেড় লাখ টাকা জমা দেওয়া যায়।

আরও পড়ুন - ওয়ান নেশন ওয়ান এমএসপি ওয়ান ডিবিটি স্কিম - রাজ্যের কৃষকরা ফসলের দাম পাবেন অ্যাকাউন্টে

এখন আপনার সন্তান অ্যাকাউন্টটি নিজেই পরিচালনা করতে সক্ষম হবে -

আপনার শিশু যখন ১৮ বছর বয়সী হবে, তখন সে তার নিজের সুকন্যা অ্যাকাউন্ট পরিচালনা করতে সক্ষম হবে। এর জন্য, মেয়ের ১৮ বছর বয়স হওয়ার পরে বাবা-মাকে সন্তানের সাথে সম্পর্কিত সমস্ত প্রয়োজনীয় কাগজপত্র পোস্ট অফিসে জমা দিতে হবে। এরপরেই, তাকে এই অ্যাকাউন্টটি পরিচালনা করার অনুমতি দেওয়া হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট কোথায় খোলা হবে?

সুকন্যা সমৃদ্ধি যোজনার আওতায় যে কোনও ডাকঘর বা বাণিজ্যিক শাখার অনুমোদিত ব্যাঙ্কের শাখায় অ্যাকাউন্টটি খোলা যেতে পারে।

আরও পড়ুন - SBI কৃষি স্বর্ণ লোণ - কৃষকদের জন্য লোণ প্রকল্প সরবরাহ করছে এসবিআই

English Summary: SSY-Sukanya Samriddhi Yojana, now get 4.6 percent more interest on the account

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.