প্রতি মাসে ৩,০০০ টাকার বৃত্তি পাবে শিক্ষার্থীরা পিএম স্কলারশিপ স্কিম-এর আওতায়, দেখুন আবেদন পদ্ধতি (PM Scholarship Scheme - Scholarship For Students)

Thursday, 31 December 2020 08:13 PM
PM Scholarship Scheme (Image Credit - Google)

PM Scholarship Scheme (Image Credit - Google)

উচ্চতর প্রযুক্তি ও শিক্ষা প্রচারের লক্ষ্যে ২০০৬-০৭ সালে কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী বৃত্তি প্রকল্প চালু করে। এই প্রকল্পের আওতায় প্রাক্তন যোদ্ধা ও প্রাক্তন ভারতীয় কোস্টগার্ড সৈন্যদের তাদের শিশুদের উচ্চ শিক্ষার জন্য এবং বিধবাদের বৃত্তি দেওয়া হয়। প্রতি বছরের মতো, এই বছরও এই স্কিমটি রয়েছে।

এই প্রকল্পের সুবিধা পেতে গেলে আজই আপনাকে আবেদন করতে হবে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, স্কিম সংক্রান্ত ডিটেলস এবং কীভাবে এই স্কিমের জন্য আবেদন করবেন।

৫,৫০০ জন শিক্ষার্থী সুবিধা লাভ করবেন -

প্রতি বছর প্রাক্তন-সৈনিক এবং প্রাক্তন-জওয়ানদের ৫,৫০০ জন শিশুদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হয়। এতে ছেলে ও মেয়ে উভয়কেই সমান সংখ্যায়, অর্থাৎ এই বৃত্তিটি ২৭৫০ জন ছেলে এবং ২৭৫০ জন মেয়েকে দেওয়া হয়। ১-৫ পর্যন্ত কোর্স-এর জন্য বৃত্তি প্রদান করা হয়।

প্রতি মাসে ৩,০০০ টাকার বৃত্তি (Scholarship of Rs. 3,000 per month) - 

এই বৃত্তি MCI, AICTE, UGC -এর মতো প্রতিষ্ঠান দ্বারা অনুমোদিত প্রফেশনাল ডিগ্রি প্রোগ্রামের অধীনে কোর্স করছেন, এমন শিক্ষার্থীদের দেওয়া হয়। এই প্রকল্পের আওতায় ছেলেরা প্রতি মাসে ২৫০০ টাকা এবং মেয়েরা মাসে ৩০০০ টাকা পায়। এই টাকাসরাসরি শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে যায়। এজন্য শিক্ষার্থীদের কেন্দ্রিয় সৈনিক বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে।

যোগ্যতা -

এই বৃত্তির জন্য, ইন্টিগ্রেটেড কোর্স ব্যতীত সমস্ত প্রফেশনাল কোর্সের প্রথম বর্ষে অ্যাডমিশন নিয়েছে এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর জন্য, ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হ'ল ১০+২ / ডিপ্লোমা / স্নাতকোত্তর স্তরে ৬০ শতাংশ বা তার বেশি নম্বর থাকতে হবে। দ্বিতীয় বর্ষ বা পরবর্তী সময়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা এই বৃত্তি পাবে না।

কোন কোন কোর্স-এর উপরে এই বৃত্তি দেওয়া হচ্ছে?

এই বৃত্তিটি BE, BBA, B.TECH, B.D.S., B.Ed, B. Pharma, Mbbs, B.C.A., MBA, MCA – কোর্সের জন্য উপলব্ধ। তবে যেসব শিক্ষার্থী বিদেশে অবস্থানকালে এই কোর্সটি করবে বা ডিসটেন্স এডুকেশন -এ এই কোর্সটি করছেন তারা এই বৃত্তি সুবিধা পাবেন না।

অনলাইনে কীভাবে আবেদন করবেন (How to apply online?)?

১. কেন্দ্রীয় সেনা বোর্ডের ওয়েবসাইটে http://ksb.gov.in/ এ লগ ইন করুন এবং প্রাইম মিনিস্টার স্কলারশিপ স্কিম-এ ক্লিক করুন।

২. রেজিস্ট্রেশনের জন্য একটি ফর্ম আপনার সামনে প্রদর্শিত হবে।

৩. এই ফর্মটি আপনাকে পূরণ করতে হবে।

৪. ফর্মটি ভালো করে পূরণ করে এর পরে সাবমিট বাটনে ক্লিক করুন এবং সফলভাবে নিবন্ধ করুন।

আরও পড়ুন - কৃষক/শ্রমিক বন্ধুদের সন্তানের জন্য সরকার সমর্থিত প্রকল্প, ১৫০ টাকা বিনিয়োগে ১৯ লক্ষ টাকা পর্যন্ত রিটার্ন (New Children MoneyBack Policy LIC)

English Summary: Students will receive a scholarship of Rs. 3,000/month under the PM Scholarship Scheme, see Application Procedure

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.