(PMGKY) প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা – এর আওতায় জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে পুনরায় ১৫০০ টাকা স্থানান্তর

KJ Staff
KJ Staff
PMJDY
PMJDY

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা – এর আওতায় কেন্দ্রীয় সরকার আবার জন ধন মহিলা অ্যাকাউন্ট হোল্ডারদের কাছে ১৫০০ টাকা স্থানান্তর করার পরিকল্পনা করছেন বলে সংবাদ মাধ্যম অনুসারে জানা গেছে। মিডিয়ার প্রতিবেদন অনুসারে, মোদি সরকার দরিদ্র ও দুর্বল পরিবারগুলিকে নগদ অর্থ ও সামাজিকভাবে সহায়তা ও সুরক্ষার জন্য তৃতীয় প্রণোদনা প্যাকেজ ঘোষণা করতে পারেন। পিএমজিকেওয়াইয়ের আওতায়, সরকার ২০২১ সালের মার্চ মাসে দরিদ্র মানুষদের আরও একবার নগদ অর্থ ও শস্য সুবিধা দিতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য যে, সরকার তিন মাসের মধ্যে ২০ কোটিরও বেশি মহিলা জন ধন অ্যাকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে ১,৫০০ টাকা স্থানান্তর করেছিল।

সরকার প্রাথমিকভাবে জুনের মধ্যে ৮০ কোটি দরিদ্র পরিবারকে নিখরচায় খাদ্যশস্য দেওয়ার ঘোষণা করেছিল এবং পরে নভেম্বর অবধি তা বর্ধিত করে। এখন, পিএমজিকেওয়াইয়ের আওতায় দেশের কয়েক মিলিয়ন দরিদ্র মানুষকে খাদ্যশস্য দেওয়ার সুবিধাটি ২০২১ সালের মার্চ পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা করা হচ্ছে। এই সকল পরিষেবাদি যদি আপনিও পেতে চান, তবে অবিলম্বে খুলুন নিজের জন ধন অ্যাকাউন্ট।

জন ধন অ্যাকাউন্ট কীভাবে খুলবেন (How to open a Jan Dhan account) -

কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী জন ধন যোজনা -এর আওতায় জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট খুললে-এর সাথে সাথে দুর্ঘটনা বীমা, ওভারড্রাফ্ট সুবিধা, চেক বই সহ আরও অনেক সুবিধা প্রদান করে থাকে। আপনি যদি জন ধন যোজনার আওতায় কোনও ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান তবে আপনি যে কোনও ব্যাংক শাখায় বা ব্যাংক মিত্রর মাধ্যমে এটি খুলতে পারেন। এছাড়া আপনি এই প্রকল্পের আওতায় একটি অ্যাকাউন্ট খুলতে হলে, যে কোনও ব্যাঙ্কের ওয়েবসাইট থেকে ফর্মটি ডাউনলোড করুন এবং এটি সম্পূর্ণ পূরণ করুন। এরপর প্রয়োজনীয় ফর্মটি সেই প্রয়োজনীয় নথির সঙ্গে সংযুক্ত করুন এবং এটি ব্যাংকে জমা দিন। আপনার ব্যাংক অ্যাকাউন্ট অবিলম্বে খুলে যাবে।

অ্যাকাউন্ট খোলার জন্য নথি (Documents for opening an account) -

জন-ধন অ্যাকাউন্ট খোলার জন্য, আপনাকে আপনার আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স সহ কেওয়াইসি-এর নথি জমা দিতে হবে। আপনার যদি নথি না থাকে তবে আপনি প্রাথমিকভাবে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এতে আপনাকে স্ব-সত্যায়িত ছবি এবং আপনার স্বাক্ষরটি ব্যাংকের কর্মকর্তার সামনে পূরণ করতে হবে। জন ধন অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে কোনও মূল্য দিতে হবে না। ১০ বছর বা তার বেশি বয়সী যে কেউ এই অ্যাকাউন্টটি খুলতে পারেন। এইরকম অনেক সুযোগ জন ধন অ্যাকাউন্টে উপলব্ধ।

জন ধন অ্যাকাউন্টে ওভারড্রাফ্ট সুবিধার পাশাপাশি রুপে ডেবিট কার্ডও উপলব্ধ করা হয়েছে। এই ডেবিট কার্ডে দুর্ঘটনা বীমা বিনামূল্যে ১ লক্ষ টাকা পাওয়া যায়। সরকারী প্রকল্পের সুবিধাভোগীদের সরাসরি বেনিফিট ট্রান্সফারের মাধ্যমে অর্থ জন ধন অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়। এছাড়া ১০,০০০ টাকা পর্যন্ত একটি ওভারড্রাফ্ট সুবিধা পরিবার প্রতি অ্যাকাউন্টে বিশেষত পরিবারের মহিলার জন্য পাওয়া যাবে।

Image source - Google

Related link - (Get cashback on loan repayment) আপনি কি সম্প্রতি লোণ নিয়েছেন? দীপাবলির আগেই তাহলে পাবেন ক্যাশব্যাক

(PM Kisan) আপনি কি পিএম কিষাণের টাকা পাচ্ছেন না? তাহলে এই পদ্ধতিতে আবেদন করুন

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters