(Get cashback on loan repayment) আপনি কি সম্প্রতি লোণ নিয়েছেন? দীপাবলির আগেই তাহলে পাবেন ক্যাশব্যাক

Wednesday, 28 October 2020 01:26 PM
Get cashback on loan payment

Get cashback on loan payment

আপনি যদি করোনা সঙ্কটের সময় কোনও ধরণের লোণ নিয়ে থাকেন এবং এটি প্রদান করেছেন/ করেন নি, তবে দীপাবলির আগে, সরকার লোণের উপরে নেওয়া সুদে নগদ অর্থ ক্যাশব্যাক হিসাবে আপনার অ্যাকাউন্টে স্থানান্তর করবে। প্রকৃতপক্ষে, গ্রাহকদের উপর অতিরিক্ত সুদের বোঝা হালকা করতে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত। সরকার নভেম্বরের আগে সবাইকে দীপাবলির উপহার স্বরূপ এই ঘোষণা করেছেন।  

লোণ পরিশোধে সুবিধা (Get cashback on loan repayment) -

করোনা সংকটে সমস্যায় জর্জরিত মানুষকে ত্রাণ দেওয়ার জন্য রিজার্ভ ব্যাংক এই বছরের ১ লা মার্চ থেকে ৩১ শে আগস্ট পর্যন্ত ৬ মাস ব্যাপী লোণের কিস্তি পরিশোধের ক্ষেত্রে জনগণকে ত্রাণ দিয়ে তা পরে শোধ করার সুবিধা দিয়েছিল। তবে রিজার্ভ ব্যাংক ব্যাংকগুলিকে এই ছাড় দিয়েছে যাতে তারা এই সময়ের জন্য বকেয়াতে সুদ নিতে পারে। অর্থাৎ, গ্রাহকদের বকেয়া লোণের উপর যৌগিক সুদ দিতে হয়েছিল।

অর্থ প্রদান ৫ ই  নভেম্বর এর মধ্যে করা হবে-

সম্প্রতি অর্থ মন্ত্রণালয় ২৩শে অক্টোবর এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা জারি করেছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক পরিষেবা বিভাগ জানিয়েছে যে, এই অর্থ প্রদান করা হবে ৫ ই নভেম্বর বা তার আগে। কেন্দ্রীয় সরকারের এই স্কিমটির দ্বারা সমস্ত লোণগ্রহীতারা উপকৃত হবেন। যারা কিস্তি প্রদান থেকে ছয় মাসের ছাড়ের সুযোগ নিয়েছেন অথবা প্রদান করেছেন। অর্থাৎ, এই প্রকল্পটির সুবিধা সমস্ত লোণগ্রহীতাদের জন্য উপলব্ধ।

Planning to take a loan

Planning to take a loan

যারা মোরেটরিয়াম প্রয়োগ করবেন না তারাও সুবিধা পাবেন -

এর জন্য, গণনাটি ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত সুদের হারের ভিত্তিতে করা হবে। সরকার যে পরিমাণ অর্থ অ্যাকাউন্টে ক্রেডিট করবে অনুমান অনুসারে তাতে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা ব্যয় হতে পারে।

আপনি সব ধরণের লোণের উপর সুবিধা পাবেন -

হোম লোণ, অটো লোণ, পার্সোনাল লোণ, এমএসএমই, এডুকেশন লোণ, ক্রেডিট কার্ডের লোণ, কনজুমার ডিউরেবল লোণ এবং কনজাম্পশন লোণ-এর মতো মোট আট ধরণের লোণগ্রহীতারা উপকৃত হবেন।

এই স্কিমের আওতায় ব্যাংকগুলি উপযুক্ত লোণগ্রহীতাদের নগদ অর্থ ফেরত দেবে এবং সরকার সেই অর্থ ব্যাংকগুলিকে দেবে।

উদাহরণস্বরূপ, মোরেটেরিয়ামের ৬ মাসের সময়, আপনি ২০,০০০ টাকায় প্রতি মাসে ১.২০ লাখ টাকার একটি ইএমআই পূরণ করেছেন। ধরা যাক এই ১.২০ লক্ষ টাকায় ২০ হাজার টাকার সুদ রয়েছে। এই সুদের প্রায় 8 শতাংশ সুদের হার অনুসারে এক বছরে সুদ হয় ১৬০০ টাকা। এমন পরিস্থিতিতে গ্রাহকরা ইএমআই পেমেন্টে প্রায় ৮০০ টাকার ক্যাশব্যাক পাবেন। তবে বিভিন্ন লোণ অনুযায়ী সুদের হার ভিন্ন।

বিশেষ দ্রষ্টব্য -

মনে রাখবেন, এই সুবিধা পেতে হলে লোণটি স্ট্যান্ডার্ড বিভাগের অধীনে শ্রেণিবদ্ধ হতে হবে এবং নন পারফর্মিং অ্যাসেট (NPA) হলে এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। এর আওতায় নন-ব্যাংকিং আর্থিক সংস্থাগুলিতে এবং হাউজিং ফিনান্স সংস্থাগুলির লোণের ক্ষেত্রেও এই সুবিধা পাওয়া যাবে।

Image source - Google

Related link - (PM Kisan) আপনি কি পিএম কিষাণের টাকা পাচ্ছেন না? তাহলে এই পদ্ধতিতে আবেদন করুন

গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পাচ্ছেন তো? চেক করুন এই পদ্ধতিতে

English Summary: Have you taken a loan? Then you will get cashback before Diwali

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.