প্যান কার্ড এবং ই-প্যান কার্ডের মধ্যে পার্থক্য কী এবং কোনটি বেশি সুরক্ষিত? সহজ কথায় এখানে সবকিছু শিখুন

Saikat Majumder
Saikat Majumder
প্য়ান কার্ড

আপনার কাছে অনেক ধরণের নথি থাকতে পারে । যেগুলি  কোনও না কোনও দিন কাজে লাগতে পারে । মানে এই নথিগুলো এতটাই গুরুত্বপূর্ণ যে এগুলোর অভাবে অনেক কাজ আটকে যেতে পারে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে আপনার প্যান কার্ড। 

আসলে, অনেক কিছুর জন্য প্যান কার্ডের প্রয়োজন হয়। ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা, ৫০ হাজার টাকার বেশি লেনদেন করা, লোন নেওয়া, ক্রেডিট কার্ড করা ইত্যাদি অনেক কিছুর জন্য আমাদের কাছে একটি প্যান কার্ড থাকা প্রয়োজন। একই সময়ে, এখন সাধারন মানুষ  প্রচুর ই-প্যান কার্ড ব্যবহার করে। 

আরও পড়ুনঃ এই কৃষকরা ১১ তম কিস্তির টাকা পাবেন না, আপনি কি তালিকায় আছেন, এখানে তালিকা দেখুন

সাধারন মানুষ  প্যান কার্ড এবং ই-প্যান কার্ডের মধ্যে পার্থক্য করতে সক্ষম হয় না এবং তারা বুঝতে পারে না কোনটি বেশি সুরক্ষিত৷ তাহলে আসুন আমরা আপনাকে বলি প্যান কার্ড এবং ই-প্যান কার্ডের মধ্যে পার্থক্য কী।

পার্থক্য কি?

ই-প্যান কার্ডকে প্যান কার্ডের হার্ড কপির চেয়ে বেশি নিরাপদ বলে মনে করা হয়। কারণ এটি একটি সফট কপি। তাদের মধ্যে পার্থক্য হল এটি প্যান কার্ডের একটি হার্ড কপি, যেখানে এটি একটি ই-প্যান কার্ড যা আপনার মোবাইলে থাকবে এবং আপনাকে এটি ডাউনলোড করতে হবে ।

আরও পড়ুনঃ শীর্ষ সরকারি প্রকল্প: এই প্রকল্পের অধীনে পাবেন 50% থেকে 95% ভর্তুকি

কোনটি বেশি নিরাপদ?

প্যান কার্ড চুরি হওয়ার আশঙ্কা রয়েছে, যেখানে ই-প্যান কার্ড নিয়ে তেমন কোনও সমস্যা নেই৷ কারণ এটি আপনার ল্যাপটপ বা মোবাইলে থাকে। এমন পরিস্থিতিতে ই-প্যান কার্ডকে আরও নিরাপদ বলে মনে করা হচ্ছে। একই সময়ে, হার্ড কপি ছিঁড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে, যেখানে ই-প্যান কার্ডের ক্ষেত্রে এটি ঘটে না।

কিভাবে ই-প্যান কার্ড ডাউনলোড করবেন

  • ই-প্যান কার্ড ডাউনলোড করতে, আপনাকে প্রথমে NSDL-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.incometax.gov.in/iec/foportal-এ যেতে হবে।তারপর এখানে 'নতুন ই-প্যান' বিকল্পটি নির্বাচন করুন এবং আপনার প্যান নম্বর লিখুন।

  • আপনি যদি আপনার প্যান কার্ডটি মনে না রাখেন তবে আপনি 12 সংখ্যার আধার কার্ডটিও লিখতে পারেন।এখন শর্তাবলী স্বীকার করুন এবং তারপর আপনার মোবাইল নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে। এটি লিখুন এবং 'নিশ্চিত করুন' ক্লিক করুন।

  • এর পরে আপনার ই-প্যান কার্ডটি আপনার ইমেল আইডি অর্থাৎ ই-প্যান কার্ডে পিডিএফ ফর্ম্যাটে আসবে।

Published On: 10 May 2022, 05:25 PM English Summary: What is the difference between PAN card and e-PAN card and which one is more secure? Learn everything here in simple words

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters